Advertisement
০২ মার্চ ২০২৪
WB HS Result 2023 scrutiny

উচ্চ মাধ্যমিকের ফলের রিভিউ বা স্ক্রুটিনি করতে চান? কী করতে হবে?

এই বছর মোট ৬০টি বিষয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়েছিল। যার মধ্যে ১৫টি ভাষা এবং ১৩টি ভোকেশন্যাল বিষয়ও ছিল।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা কী ভাবে রিভিউয়ের আবেদন করবেন?

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা কী ভাবে রিভিউয়ের আবেদন করবেন? ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১৪:০৭
Share: Save:

প্রকাশিত হয়েছে ২০২৩-এর উচ্চ মাধ্যমিকের ফলাফল। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সাংবাদিক বৈঠক করে এ বারের উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করছেন। পরীক্ষার্থীদের রেজাল্ট সংক্রান্ত বিষয়ে রিভিউ বা স্ক্রুটিনির জন্য আবেদন করার দিনক্ষণও জানানো হয়েছে পর্ষদের তরফে। ৩১ মে মধ্যরাত থেকে ১৫ জুন মধ্যরাত পর্যন্ত করা যাবে রিভিউ বা স্ক্রুটিনির আবেদন। এই বছর সম্পূর্ণ অনলাইনের মাধ্যমেই আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। পাশাপাশি, এই বছর ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড/ ইউপিআই-সহ অনলাইনে টাকা জমা দেওয়া যাবে, এমনটাই জানানো হয়েছে পর্ষদের তরফে। রিভিউ বা স্ক্রুটিনির ব্যাপারে পরীক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নতুন পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন। ৩১ মে মধ্যরাত থেকে রিভিউ বা স্ক্রুটিনির জন্য আবেদন করার লিঙ্ক দেখতে পারবেন পড়ুয়ারা।

উচ্চ মাধ্যমিকে এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮ লক্ষ ৫২ হাজার ৪৪৪। তার মধ্যে পরীক্ষায় বসেছিলেন ৮ লক্ষ ২৪ হাজার ৮৯১ জন। পাশ করেছেন ৭ লক্ষ ৩৭ হাজার ৮০৭ জন। পাশের হার ৮৯.২৫ শতাংশ। প্রথম হয়েছেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র শুভ্রাংশু সর্দার। তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৬। মোট ৬০টি বিষয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়েছিল। যার মধ্যে ১৫টি ভাষা এবং ১৩টি ভোকেশন্যাল বিষয়ও ছিল। বাংলা, ইংরেজি, হিন্দি এবং অলচিকি লিপিতে প্রশ্নপত্র ছাপা হয়েছিল। চলতি বছরের রেজাল্টে ‘কিউআর কোড’ দেওয়া হয়েছে। ‘কিউআর কোড’ স্ক্যান করে পরীক্ষার্থীরা তাঁদের নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এবং প্রাপ্ত নম্বর জানতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE