Advertisement
২৬ এপ্রিল ২০২৪
B.Ed

বিএড-এ আবেদন জানানোর সময়ের মেয়াদ বাড়ানো হল, আবেদন জানাবেন কী ভাবে জেনে নিন

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই বছর বিএড-এ আবেদন জানানোর শেষ দিন ১৫ সেপ্টেম্বরের পরিবর্তে ২৩ সেপ্টেম্বর করা হয়েছে।

বিএড-এ ভর্তি

বিএড-এ ভর্তি সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৪:১৫
Share: Save:

ডাব্লিউবিইউটিটিইপিএ গত শুক্রবার পশ্চিমবঙ্গ বিএড-এ আবেদন জানানোর মেয়াদ বাড়াল। প্রতি বছর ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ টিচার্স ট্রেনিং,এডুকেশন প্ল্যানিং এন্ড অ্যাডমিনিস্ট্রেশন (ডাব্লিউবিইউটিটিইপিএ) বিএড কোর্সটি পরিচালনা করে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই বছর বিএড-এ আবেদন জানানোর শেষ দিন ১৫ সেপ্টেম্বরের পরিবর্তে ২৩ সেপ্টেম্বর করা হয়েছে। আবেদন জানানোর জন্য পরীক্ষার্থীরা ডাব্লিউবিইউটিটিইপিএ-এর সরকারি ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্রটি জমা দিতে পারেন।

ডাব্লিউবিইউটিটিইপিএ-এর আগেই বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল, পরীক্ষার্থীদের থেকে বিএড কোর্স ভর্তির জন্য আবেদন নেওয়া হবে ১ সেপ্টেম্বর থেকে এবং আবেদন জানানোর শেষ দিন ১৫ সেপ্টেম্বর। যে হেতু অনেক বিশ্ববিদ্যালয় পরীক্ষার্থীদের স্নাতকোত্তরের ফল এখনও ঘোষণা করেনি, তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছে ডাব্লিউবিইউটিটিইপিএ। এর ফলে বহুসংখ্যক পরীক্ষার্থী এই কোর্সে আবেদন জানাতে পারবেন।

পশ্চিমবঙ্গ বিএড ডিগ্রি কোর্সটি একটি গ্রাজুয়েট ডিগ্রি কোর্স। কোর্সটি দু'বছরের।আবেদনকারীরা এই কোর্স আবেদন জানানোর সময় নিজের পছন্দের কলেজে যে বিষয়ে বিএড কোর্সটি করতে চান, তা বেছে নিতে পারেন।

এই বছর আবেদন জানানোর শেষ তারিখ ২৩ সেপ্টেম্বর রাত ১১টা। আবেদন প্রক্রিয়াটি অনলাইন মাধ্যমেই সম্পন্ন হবে। আবেদনপত্রে কোনও ভুলভ্রান্তি থাকলে সেটিও শুধরে নিতে হবে ২৩ সেপ্টেম্বর রাত ১১টার মধ্যে। আবেদনপত্রের প্রিন্ট আউট পরীক্ষার্থীরা পর দিন অর্থাৎ ২৪ সেপ্টেম্বর ডাব্লিউবিইউটিটিইপিএ-এর সরকারি ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। ইউনিভার্সিটির ডেভিড হেয়ার ক্যাম্পাসে ভর্তির জন্য বিষয়ভিত্তিক মেধাতালিকা প্রকাশিত হবে আগামী ২৭ সেপ্টেম্বর এবং সেলফ-ফিনান্সড কলেজগুলিতে ভর্তির জন্য বিষয়ভিত্তিক মেধাতালিকা প্রকাশিত হবে আগামী ২৮ সেপ্টেম্বর। ২৭ সেপ্টেম্বর পরীক্ষার্থীদের ডেভিড হেয়ার ক্যাম্পাসে কোর্সে ভর্তির জন্য কাউন্সেলিংয়ের তালিকাটি প্রকাশিত হবে বিকেল ৪টের সময়। তার পর দিনই পরীক্ষার্থীদের সেলফ- ফিনান্সড কলেজগুলিতে ভর্তির জন্য কাউন্সেলিংয়ের তালিকাটি প্রকাশিত হবে। আগামী ২৮ ও ২৯ সেপ্টেম্বর বিভিন্ন সেলফ ফিনান্সড কলেজগুলিতে ভর্তিপ্রক্রিয়া চলবে। ডেভিড হেয়ার ক্যাম্পাসে কাউন্সেলিং ও ভর্তি প্রক্রিয়া চলবে আগামী ২৯ সেপ্টেম্বরে। ২৮ সেপ্টেম্বর ও ২৯ সেপ্টেম্বর সেলফ ফিনান্সড কলেজেগুলিতে পরীক্ষার্থীদের ভর্তির তথ্যগুলিও ইউনিভার্সিটি পোর্টালে আপলোড করা হবে।

এ বার জেনে নেওয়া যাক, পরীক্ষার্থীরা আবেদন জানাবেন কী ভাবে?

১. প্রথমেই সরকারি ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্রটি পূরণের অপশনে ক্লিক করতে হবে।

২. এর পর সমস্ত প্রয়োজনীয় তথ্য দিতে হবে।

৩. এ বার সমস্ত প্রয়োজনীয় নথি যেমন ছবি, স্বাক্ষর ইত্যাদি আপলোড করতে হবে।

৪. সব শেষে, আবেদনপত্রের জন্য বরাদ্দ মূল্যটি জমা করে আবেদনপত্রের একটি প্রিন্ট আউট নিজের কাছে রাখতে রাখতে হবে ভবিষ্যতের সুবিধার্থে।

আবেদনমূল্য

আবেদন জানানোর জন্য জেনেরাল/ইডাব্লিউএস/ওবিসি-এ/ওবিসি-বি পরীক্ষার্থীদের ৬০০ টাকা এবং এসসি/এসটি/পিডব্লিউডি পরীক্ষার্থীদের ৩৫০ টাকা জমা দিতে হবে। এই আবেদনমূল্যটি শুধু সেলফ ফিনান্সড কলেজগুলিতে আবেদন জানানোর জন্য নেওয়া হবে। কিন্তু ডেভিড হেয়ার ক্যাম্পাসে আবেদন জানাতে কোনও আবেদনমূল্য জমা দিতে হবে না।

তাই আবেদন জানানোর বিজ্ঞপ্তিটি ভাল করে পড়ে শীঘ্রই আবেদন জানিয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE