Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
DRDO Technician Recruitment

ডিআরডিও টেকনিশিয়ান পদে নিয়োগ, জেনে নিন কী ভাবে আবেদন জানাবেন?

ডিআরডিও 'টেকনিশিয়ান-এ' ও 'টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট-বি' পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। আবেদন জানানোর জন্য তাই পরীক্ষার্থীদের আবেদন পদ্ধতি জেনে নিতে হবে।

ডিআরডিও

ডিআরডিও সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ১৭:২০
Share: Save:

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) 'টেকনিশিয়ান-এ' ও 'টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট-বি' পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। তারা জানিয়েছে, পরীক্ষায় বসতে ইচ্ছুক যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারেন।

Advertisement

আবেদন জানানোর শেষ তারিখ

ডিআরডিও-র তরফে জানানো হয়েছে যে, প্রার্থীদের থেকে আবেদনপত্র গ্রহণ করা হবে আগামী ৩ সেপ্টেম্বর তারিখ থেকে এবং তা ২৩ সেপ্টেম্বরের মধ্যে জমা করে দিতে হবে।আবেদনপত্র জমা করার সমস্ত প্রক্রিয়া অনলাইন মাধ্যমেই হবে। নিয়োগ সম্পর্কিত যাবতীয় তথ্যের জন্য ডিআরডিও-র অফিসিয়াল ওয়েবসাইটে (www.drdo.gov.in) চোখ রাখতে পারেন। যে কোনও তথ্যের রদবদলও এই ওয়েবসাইট থেকেই জানা যাবে।

শূন্যপদ

Advertisement

ডিআরডিও-র তরফে মোট ১৯০১টি শূন্যপদের কথা জানানো হয়েছে। যার মধ্যে সিনিয়র টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট-বি-তে ১০৭৫টি ও টেকনিশিয়ান-এ-তে ৮২৬টি পদ ফাঁকা রয়েছে। এর মধ্যে জেনারেলদের টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট ৪৭৪ ও টেকনিশিয়ান পদের জন্য ৩৮৯ টি, তফসিলি জাতিভুক্তদের (এসসি) জন্য টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট পদে ১৪৯টি ও টেকনিশিয়ান পদে ৯৯টি, তফসিলি উপজাতিভুক্তদের (এসটি) জন্য টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট পদে ৬১টি ও টেকনিশিয়ান পদে ৬৬টি, অন্যান্য অনগ্রসর সম্প্রদায়ের (ওবিসি) জন্য টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট পদে ২৫৯টি ও টেকনিশিয়ান পদে ১৯৩টি,অর্থনৈতিক ভাবে অনগ্রসরদের জন্য টেকনিকাল অ্যাসিস্ট্যান্ট পদে ১৩২টি ও টেকনিশিয়ান পদে ৭৯টি পদ খালি রয়েছে।

যোগ্যতা

এই সমস্ত শূন্যপদে আবেদন জানানোর নির্দিষ্ট কিছু যোগ্যতার মাপকাঠি রাখা হয়েছে। সিনিয়র টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট-বি পদের জন্য পরীক্ষার্থীকে বিজ্ঞানে স্নাতক হতে হবে বা ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ কম্পিউটার সায়েন্স বা এই সম্পর্কিত অন্য বিষয়ে ডিপ্লোমা পাশ করতে হবে এবং এই ডিগ্রি বা ডিপ্লোমাগুলি অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল অ্যাসোসিয়েশন দ্বারা স্বীকৃত হতে হবে। এর থেকে উচ্চ ডিগ্রিধারীরা এই পরীক্ষায় বসতে পারবেন না।

বয়সসীমা

পরীক্ষায় আবেদন করার জন্য পরীক্ষার্থীদের বয়স ১৮-২৮ বছরের মধ্যে হতে হবে।

টেকনিশিয়ান-এ পদে আবেদন জানাতে হলে প্রার্থীকে একটি স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে দশম শ্রেণি বা তার সমকক্ষ পরীক্ষায় পাশ করতে হবে। একটি সুপরিচিত ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট থেকে নির্দিষ্ট বিষয়ে সার্টিফিকেটের অধিকারী হতে হবে বা অন্য কোনও সুপরিচিত প্রতিষ্ঠান থেকে নির্দিষ্ট বিষয়ে ন্যূনতম এক বছরের কোর্স করতে হবে বা ন্যাশনাল ট্রেড সার্টিফিকেটের অধিকারী হতে হবে বা ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ সার্টিফিকেটের অধিকারী হতে হবে।

বেতন কাঠামো

ডিআরডিও-র সিনিয়র টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট-বি পদের জন্য বেতন স্কেল ৬ অনুযায়ী ৩৫৪০০ টাকা – ১,১২,৪০০ টাকা দেওয়া হয়, যার মধ্যে সমস্ত ভাতার হিসেবও ধরা থাকে। টেকনিশিয়ান-এ পদের জন্য বেতন স্কেল ২ অনুযায়ী ১৯,৯০০টাকা – ৬৩,২০০ টাকা দেওয়া হয়। এ ক্ষেত্রেও এই বেতনের মধ্যেই সমস্ত ভাতার হিসেবে ধরা থাকে।

আবেদন পদ্ধতি

১. প্রথমেই ডিআরডিওর অফিসিয়াল ওয়েবসাইট -এ ঢুকুন।

২. এর পর 'কেরিয়ার' বলে চিহ্নিত অপশনটিতে ক্লিক করুন এবং তার পর সেখানে 'আদার রিক্রুটমেন্টস'-এ ক্লিক করুন।

৩.এর পর আপনি ডিআরডিও সেপটাম হোমপেজে পৌঁছে যাবেন। সেখানে ক্লিক করেই আপনি অনলাইন অ্যাপ্লিকেশন ফর্মটি পেয়ে যাবেন।

৪.এর পর রেজিস্ট্রেশন করার জন্য পরীক্ষার্থীর নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিতে হবে।

৫.সফল ভাবে রেজিস্ট্রেশন হয়ে গেলে ইউজার নাম আর পাসওয়ার্ড পরীক্ষার্থীর মেলে চলে যাবে।

৬.এর পর সমস্ত তথ্য সঠিক ভাবে দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

৭. রেজিস্ট্রেশনের পর ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিউ অ্যাপ্লিকেশন লিঙ্ক-এ ক্লিক করতে হবে।

৮.এর পর সমস্ত তথ্য সঠিক ভাবে দিয়ে ও সমস্ত নথি আপলোড করে দিতে হবে।

৯. এর পর অ্যাপ্লিকেশন ফি দিয়ে ফর্মটি জমা করে দিতে হবে।

১০.জমা দেওয়া অ্যাপ্লিকেশন ফর্মটির একটি কপির প্রিন্ট আউট নিজের কাছে রাখতে হবে, যাতে ভবিষ্যতে অসুবিধা না হয়।

অ্যাপ্লিকেশন ফি

অ্যাপ্লিকেশন ফি সাধারণ অসংরক্ষিত পরীক্ষার্থীদের জন্য ১০০ টাকা ধার্য করা হয়েছে। এসসি, এসটি, ইএসএম, পিডব্লিউডি এবং মহিলা পরীক্ষার্থীদের ক্ষেত্রে কোনও অ্যাপ্লিকেশন ফি প্রযোজ্য নয়।

পরীক্ষা পদ্ধতি

এই চাকরির জন্য কম্পিউটারভিত্তিক পরীক্ষা, ট্রেড পরীক্ষা ও ইন্টারভিউ নেওয়া হবে এবং তার ভিত্তিতেই নিয়োগ করা হবে।

যে হেতু খুব বেশি দিন আর দেরি নেই, দ্রুত এই পরীক্ষার জন্য আবেদন করে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.