Advertisement
২০ জুন ২০২৪
IIT Kharagpur

উচ্চশিক্ষায় ‘ভার্চুয়াল রিয়্যালিটি’ প্রযুক্তির প্রয়োগ, উদ্যোগ আইআইটি খড়্গপুরের

গুরুগ্রামের শিক্ষা প্রযুক্তির একটি স্টার্ট-আপ সংস্থার সঙ্গে একযোগে শুরু হয়েছে এই উদ্যোগ।

নয়া উদ্যোগ আইআইটি খড়্গপুরের।

নয়া উদ্যোগ আইআইটি খড়্গপুরের। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ১৬:৫৬
Share: Save:

বিনোদন, স্বাস্থ্য পরিষেবা, ব্যবসা-বাণিজ্যের পর ‘ভার্চুয়াল রিয়্যালিটি’ (ভিআর)-কে শিক্ষাক্ষেত্রে কী ভাবে কাজে লাগানো যায়, সেই নিয়ে বিশেষজ্ঞরা অনেক দিন ধরেই ভাবনা চিন্তা চালাচ্ছিলেন। এ বার সেই ভাবনাকেই বাস্তবায়িত করতে চলেছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (আইআইটি) খড়্গপুর। উচ্চশিক্ষা ক্ষেত্রে ‘ভিআর’ প্রযুক্তিকে কাজে লাগাতে উদ্যোগী হয়েছে এই প্রতিষ্ঠান। গুরুগ্রামের শিক্ষা প্রযুক্তির একটি স্টার্ট-আপ সংস্থার সঙ্গে একযোগে শুরু হয়েছে এই উদ্যোগ।

প্রতিষ্ঠানের ‘আইভার ল্যাব’টি গুরুগ্রামের শিক্ষা প্রযুক্তি সংস্থা ‘আইএক্সার ল্যাবস’-এর সঙ্গে হাত মিলিয়েছে। এই যৌথ উদ্যোগে ‘ভার্চুয়াল রিয়্যালিটি’কে কাজে লাগিয়ে সিভিল, মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল, কেমিক্যালের মতো ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখার মডিউল তৈরি করবে আইএক্সার ল্যাবস। পড়ুয়ারা সেই মডিউলগুলি প্রতিষ্ঠানের আইভার ল্যাবের মাধ্যমে দেখতে পারবেন।

বিশেষজ্ঞরা মনে করছেন, শিক্ষাক্ষেত্রে ‘ভার্চুয়াল রিয়্যালিটি’-র এই ব্যবহার গবেষণা এবং উদ্ভাবনের এক নতুন দিগন্ত খুলে দেবে। পড়ুয়াদের শিক্ষাগ্রহণের অভিজ্ঞতাকেও এক অন্য মাত্রা এই দেবে এই উদ্যোগ।

এই প্রোগ্রামে মডিউলগুলিতে পঠন-পাঠনের জন্য শিল্পক্ষেত্রের নানা দিক তুলে ধরার চেষ্টা করা হবে। সেখানে থাকবে জেট ইঞ্জিন, তাপবিদ্যুৎ শক্তি কেন্দ্র, টেস্টিং মেশিন-সহ শিল্প কারাখানার বিভিন্ন প্ল্যান্টের সফর, প্রয়োজনীয় যন্ত্রপাতি, পরীক্ষানিরীক্ষা সংক্রান্ত আলোচনা। একইসঙ্গে আইভার ল্যাবটি বিভিন্ন গবেষণাপত্র লেখার ক্ষেত্রেও সাহায্য করবে।

প্রতিষ্ঠানের আইভার ল্যাবের অধ্যাপক কৌশলকুমার ভগত এই প্রসঙ্গে জানান, শিক্ষা এবং প্রশিক্ষণের ক্ষেত্রে ‘ভার্চুয়াল রিয়্যালিটি’-র ব্যবহার নিয়ে এই ধরনের যৌথ উদ্যোগ নিশ্চিত ভাবে গবেষণা এবং উদ্ভাবনকে আরও এগিয়ে নিয়ে যাবে। নতুন ভাবে শিক্ষাগ্রহণ এবং দক্ষতা অর্জনের ফলে পড়ুয়াদের পঠনপাঠন হবে আরও উন্নত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE