Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Sidho-Kanho-Birsha University

সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ে একাধিক বিভাগে শিক্ষক নিয়োগ, কোন কোন পদে রয়েছে চাকরি?

প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে প্রার্থীদের মাসিক বেতন হবে যথাক্রমে ১,৪৪,২০০ টাকা, ১,৩১,৪০০ টাকা এবং ৫৭,৭০০ টাকা।

শিক্ষক নিয়োগ সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ে।

শিক্ষক নিয়োগ সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ে। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৭:৪৪
Share: Save:

কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়ানোর যোগ্যতা থাকলেও সরকারি কলেজে চাকরি মিলছে না? পুরুলিয়ার সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের নয়া বিজ্ঞপ্তিটি এ ক্ষেত্রে চাকরিপ্রত্যাশীদের কিছুটা আশার আলো দেখাতে পারে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বেশ কয়েকটি বিভাগে শিক্ষকতার বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ইতিমধ্যেই শুরু হয়েছে নিয়োগের আবেদন প্রক্রিয়াও।

নিয়োগ হবে প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে। প্রফেসর পদে উদ্ভিদবিদ্যা, ভূগোল, সাইকোলজি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা, সাঁওতালি এবং সংস্কৃত বিভাগ মিলিয়ে মোট ৭ জনকে নিয়োগ করা হবে। অ্যাসোসিয়েট প্রফেসর পদে মোট ১০ জনকে নিয়োগ করা হবে অর্থনীতি, গণিত, সাইকোলজি, সংস্কৃত, সাঁওতালি এবং ইংরেজি বিভাগের জন্য। তবে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদের জন্য মাত্র ১ জন প্রার্থীকেই সাইকোলজি বিভাগে নিয়োগ করা হবে। আবেদনকারীদের বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে। প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে প্রার্থীদের মাসিক বেতন হবে যথাক্রমে ১,৪৪,২০০ টাকা, ১,৩১,৪০০ টাকা এবং ৫৭,৭০০ টাকা।

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বা সম্পর্কিত বিষয়ে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। এ ছাড়াও প্রয়োজন ইউজিসি নেট / সিএসআইআর নেট/ সেট/ স্লেট পাশের শংসাপত্র। বিশ্বের প্রথম ৫০০টি বিশ্ববিদ্যালয়ের একটি থেকে পিএইচডি ডিগ্রিধারী হলেও আবেদন জানাতে পারবেন প্রার্থীরা। একই ভাবে প্রফেসর এবং অ্যাসোসিয়েট প্রফেসর পদের জন্য রয়েছে যোগ্যতার আলাদা মাপকাঠি।

প্রার্থীদের অ্যাকাডেমিক স্কোরের ভিত্তিতে নিয়োগের ইন্টারভিউয়ের জন্য বাছাই করা হবে। প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে আবেদনের জন্য জেনারেল ক্যাটাগরিভুক্ত প্রার্থীদের দিতে হবে যথাক্রমে ৫০০০, ৩০০০ এবং ২০০০ টাকা। অন্যান্য শ্রেণিভুক্ত প্রার্থীদের দিতে হবে যথাক্রমে ২০০০, ১৫০০ এবং ১০০০ টাকা। অনলাইনে এই টাকা জমা দেওয়ার পর প্রার্থীদের আবেদনমূল্যের রসিদ-সহ সমস্ত প্রয়োজনীয় নথি এবং আবেদনপত্র বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠাতে হবে। আগামী ১০ এপ্রিলের মধ্যে আবেদন জানাতে হবে। নিয়োগের অন্যান্য শর্ত জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE