Advertisement
০২ মে ২০২৪
Online Training by ISRO for Students

ইসরো থেকে প্রশিক্ষণ পাবেন শিক্ষার্থীরা, জেনে নিন নাম নথিভুক্তকরণের শর্তাবলি

চলতি বছরে মহাকাশ বিজ্ঞান বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি শুরু করেছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। মহাকাশ বিজ্ঞানের বিভিন্ন শাখার বিষয়ে শেখাবেন বিজ্ঞানীরা।

ISRO

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৬:৪৪
Share: Save:

মহাকাশ বিজ্ঞান নিয়ে আগ্রহ রয়েছে নীলাদ্রীর (কাল্পনিক চরিত্র)। তাঁর খুব ইচ্ছে ছিল ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)-তে পড়াশোনার। কিন্তু পড়াশোনার ক্ষেত্রে বিজ্ঞান বিভাগে সে খুব ভালো ফল করতে পারেননি। অগত্যা নীলাদ্রী ইলেকট্রনিক্স নিয়ে ব্যাচেলর ইন টেকনোলজি পড়া শুরু করে দিয়েছেন। তবে নিয়মিত ইসরোর ওয়েবসাইট তিনি দেখতেন, যদি কখনও সুযোগ মেলে! এমন করেই চলতি বছরের জুন মাসে মিলল সেই সুযোগ। এখন ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে সরাসরি প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন নীলাদ্রী।

কিন্তু কীভাবে?

চলতি বছরের মে মাসে মহাকাশ বিজ্ঞান বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি শুরু করেছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)। বিনামূল্যে এই কর্মসূচি শিক্ষার্থী থেকে শুরু করে আগ্রহী সাধারণ মানুষদের জন্য আয়োজন করা হবে। কর্মসূচির নাম স্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি অ্যাওয়ারনেস ট্রেনিং প্রোগ্রাম তথা স্টার্ট। এই কর্মসূচির মাধ্যমে মহাকাশ বিজ্ঞানের বিভিন্ন শাখার বিষয় সম্পর্কে প্রশিক্ষণ দেবেন সংস্থার বিজ্ঞানীরা। এই প্রসঙ্গে সম্প্রতি প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি।

কারা অংশগ্রহন করতে পারবেন?

যে কোনও বিভাগের পড়ুয়ারা এই প্রশিক্ষণে অংশগ্রহন করতে পারবেন। তাঁদের নির্দিষ্ট জায়গায় গিয়ে অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে।

বিজ্ঞান বিভাগের পদার্থবিদ্যা, রসায়ন, কারিগরি (ইঞ্জিনিয়ারিং) বিভাগের ইলেকট্রনিক্স, কম্পিউটার সায়েন্স, মেকানিক্যাল, অ্যাপ্লায়েড ফিজিক্স, রেডিও ফিজিক্স, অপটিকস অ্যান্ড অপটো ইলেকট্রনিক্স, ইনস্ট্রুমেনটেশন কিংবা সমতুল্য বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর পড়ুয়ারা এই প্রশিক্ষণে অংশগ্রহন করতে পারবেন। এক্ষেত্রে পড়ুয়াদের সেই সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী হতে হবে, যাঁরা ইতিমধ্যেই এই প্রশিক্ষণ সংগঠিত করার জন্য নিজেদের নাম নথিভুক্ত করেছেন।

তবে এই দ্বিতীয় শ্রেণির অংশগ্রহণকারীদের ক্ষেত্রে শিক্ষার্থীদের নাম নথিভুক্ত করার কাজটি সারতে হবে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলিকেই। প্রশিক্ষণ দেওয়ার মত যথাযথ পরিকাঠামো থাকা বাঞ্ছনীয়। ইসরোর নিয়মাবলি মেনেই সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে শিক্ষার্থীদের নামের তালিকা পেশ করতে হবে।

কী কী বিষয় শেখানো হবে?

এই প্রশিক্ষণ কর্মসূচিতে আর্থ অ্যান্ড নিয়ার আর্থ স্পেস, সোলার সিস্টেম এক্সপ্লোরেশন, স্পেস মিশন ডিজ়াইন অ্যান্ড অবজারভেশন, অ্যাস্ট্রোনমি, অ্যাস্ট্রোফিজিক্স, কসমোলজি-সহ মহাবিশ্বের নানান রহস্যময় বিষয় সম্পর্কে শেখানো হবে। ইসরোর ই-ক্লাসরুম প্ল্যাটফর্মে প্রশিক্ষণ চলবে দিনে দুই থেকে তিন ঘন্টা করে। মোট তিন সপ্তাহের মধ্যে সম্পূর্ণ হবে ট্রেনিং।

আবেদনের শর্তাবলি:

১. যে সমস্ত শিক্ষার্থীরা তাঁদের নাম অনলাইনে নথিভুক্ত করবেন, তাঁদের যোগ্যতা অনুযায়ী ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো) শংসাপত্র প্রদান করবে।

২. প্রশিক্ষণ চলাকালীন ন্যূনতম ৭০ শতাংশ উপস্থিতির হার থাকতে হবে।

৩. নির্বাচিত শিক্ষার্থীদের প্রশিক্ষণের পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে।

এই প্রশিক্ষণের জন্য শিক্ষার্থীদের নাম নথিভুক্ত করার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। শেষ তারিখ ১৫ জুলাই, ২০২৩। তবে এর পাশাপাশি, সাধারণ মানুষও এই প্রশিক্ষণের ক্লাসে উপস্থিত থাকার সুযোগ পাবেন। কিন্তু তাঁরা শুধু জ্ঞান অর্জনেরই সুযোগ পাবেন। নীলাদ্রীর (কাল্পনিক চরিত্র) মতো যদি আপনিও ইসরোর শংসাপত্র পেতে চান, তাহলে সংস্থার ওয়েবসাইটে গিয়ে ঝটপট আবেদন জানিয়ে ফেলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE