Advertisement
১৭ মে ২০২৪
UBKV Admission 2023

কৃষিবিদ্যা নিয়ে স্নাতকস্তরে পড়তে চান? সুযোগ দিচ্ছে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়

চলতি মাসের ১২ তারিখ থেকে শুরু হয়েছে অনলাইনে ফর্ম জমা দেওয়ার পদ্ধতি। আবেদন গৃহীত হবে ২ জুলাই পর্যন্ত।

Uttar Banga Krishi Viswavidyalaya

ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৫:২৫
Share: Save:

পশ্চিমবঙ্গের ২ থেকে ৩ শতাংশ মানুষ কৃষিনির্ভর জীবনযাপন করে থাকেন।এখনও বর্ধমান, বীরভূম থেকে শুরু করে উত্তর ২৪ পরগনা কিংবা জলপাইগুড়ির প্রত্যন্ত গ্রামে কৃষিকাজই মূল পেশা। সেক্ষেত্রে যাঁরা কৃষিবিদ্যা নিয়ে স্নাতকস্তরে পড়াশোনা করতে চান, তাঁরা কোথায় পড়াশোনা করবেন, কত নম্বর দ্বাদশ শ্রেণির পরীক্ষায় থাকা প্রয়োজন, সেই সমস্ত বিষয়ে অনেকেরই প্রশ্ন থাকে। উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় দিচ্ছে সেই সমস্ত আগ্রহী পড়ুয়াদের সুযোগ।

কোন কোন বিষয়ে স্নাতকস্তরে পড়াশোনার সুযোগ পাওয়া যাবে?

কৃষিবিদ্যা অর্থাৎ এগ্রিকালচার এবং উদ্যানবিদ্যা অর্থাৎ হর্টিকালচার বিষয়ে চার বছরের স্নাতকস্তরে পড়াশোনা করার সুযোগ পাবেন।

কারা সুযোগ পাবেন?

স্নাতকস্তরে কৃষিবিদ্যা এবং উদ্ভিদবিদ্যা নিয়ে পড়াশোনা করার জন্য মাধ্যমিকএবং সমতুল্য পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ এবং উচ্চ মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর থাকা প্রয়োজন রয়েছে। যে সমস্ত শিক্ষার্থীরা এই নম্বর পেয়েছেন, তাঁরা এই বিষয় দু’টি নিয়ে স্নাতকস্তরে পড়াশোনার সুযোগ পাবেন।

কোন কোন প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পাওয়া যাবে?

কলেজ অফ এগ্রিকালচার, পুন্ডিবাড়ি, কোচবিহার এবং কলেজ অফ এগ্রিকালচার, মাঝিয়ান, দক্ষিণ দিনাজপুরের কলেজে কৃষিবিদ্যা এবং উদ্ভিদবিদ্যা নিয়ে স্নাতকস্তরে পড়ার সুযোগ পাবেন পড়ুয়ারা।

আবেদন পদ্ধতি:

এই দুইটি বিষয়ে স্নাতকস্তরে পড়ার জন্য আবেদন জমা দিতে হবে অনলাইনে।চলতি মাসের ১২ তারিখ থেকে শুরু হয়েছে অনলাইনে ফর্ম জমা দেওয়ার পদ্ধতি। আবেদন গৃহীত হবে ২ জুলাই পর্যন্ত। মেধাতালিকা প্রকাশিত হবে ৫ জুলাই।

উক্ত বিষয়ে ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য, আবেদনের পদ্ধতি সম্পর্কে আরও বিস্তারিত জানতে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে শিক্ষার্থীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE