Advertisement
০২ মে ২০২৪
CLAT 2024 Syllabus

আইনের প্রবেশিকা পরীক্ষা পদ্ধতিতে বড়সড় রদবদল! জেনে নিন খুঁটিনাটি

কনসোরটিয়াম অফ ন্যাশনাল ল’ ইউনিভার্সিটির তরফে ২০২৪ এর সর্বভারতীয় কমন ল অ্যাডমিশন টেস্ট তথা আইনের প্রবেশিকা পরীক্ষার ক্ষেত্রে প্রশ্নের সংখ্যা কমানো হয়েছে।

CLAT 2024

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১১:৩৫
Share: Save:

যাঁরা আইন নিয়ে পড়াশোনা করতে চান, তাঁদের জন্য গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হয়েছে প্রবেশিকা পরীক্ষার শর্তাবলীতে। সম্প্রতি কনসোরটিয়াম অফ ন্যাশনাল ল’ ইউনিভার্সিটির তরফে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি। সেখানে উল্লেখ করা হয়েছে ২০২৪ এর কেন্দ্রীয় আইন বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হওয়ার জন্য কমন ল’ অ্যাডমিশন টেস্ট (ক্ল্যাট) তথা আইনের প্রবেশিকা পরীক্ষার ক্ষেত্রে কী কী বিষয়ে পরিবর্তন আনা হয়েছে।

১. প্রশ্নের সংখ্যা ১৫০ থেকে কমিয়ে ১২০ করা হয়েছে।

২. ২ ঘন্টা সময়সীমার মধ্যে ইংরেজি ভাষা, কারেন্ট অ্যাফেয়ার্স-সহ জেনারেল নলেজ, লিগ্যাল রিজ়নিং, লজিক্যাল রিজ়নিং এবং কোয়ান্টিটেটিভ টেকনিকস্ — এই সমস্ত বিষয়ে প্রশ্নের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এই প্রবেশিকা পরীক্ষার নিয়মাবলি যাতে পরীক্ষার্থীদের জন্য সহজতর হয় এবং বেশি সংখ্যক পড়ুয়া যাতে পরীক্ষা দিতে পারেন, সেই সংক্রান্ত বিষয়ে একটি বিশেষ বৈঠক হয়েছে ২০ মে, ২০২৩। বৈঠকে ছিলেন কনসোরটিয়াম অফ ন্যাশনাল ল’ ইউনিভার্সিটির পরিচালন পর্ষদের আধিকারিকেরা।

তবে এই প্রবেশিকা পরীক্ষার পরিবর্তন শুধু মাত্র স্নাতকস্তরে ভর্তি হওয়ার ক্ষেত্রে প্রযোজ্য। আপাতত স্নাতকোত্তর স্তরে ভর্তি হওয়ার ক্ষেত্রে প্রবেশিকা পরীক্ষায় হচ্ছে না কোনও পরিবর্তন, জানানো হয়েছে কনসোরটিয়াম অফ ন্যাশনাল ল’ ইউনিভার্সিটির বিজ্ঞপ্তিতে।

পরীক্ষা সংক্রান্ত বিষয়ে আরও বিশদে জানতে পরীক্ষার্থীরা কনসোরটিয়াম অফ ন্যাশনাল ল’ ইউনিভার্সিটির ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CLAT 2024 Syllabus CLAT 2024 CLAT Law Student
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE