Advertisement
০১ মে ২০২৪
Career in Comparative Literature

তুলনামূলক সাহিত্যচর্চা করবেন ভাবছেন? কোথায় পড়বেন? কী ভাবে পড়বেন? রইল বিস্তারিত

সাহিত্যচর্চার বিভিন্ন শাখার মধ্যে এটি একটি অন্যতম চর্চিত বিষয়। বিভিন্ন সময়ে অভিন্ন ধারার সংস্কৃতির মাঝে তৈরি হওয়া সাহিত্যই এই বিষয়ের প্রাণকেন্দ্র।

Book Image

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১৩:০৩
Share: Save:

সাহিত্যের মোড়কে মোড়া এই বাংলা। প্রতি পদে, ছন্দে ছন্দে জীবনের প্রতিটি অনুভূতিতে ফুটে ওঠে লেখক, কবি, নাট্যকারদের শব্দবন্ধনী। মন খারাপের কান্না ভেজা চোখ আনমনেই গেয়ে ওঠে কাজী নজরুল ইসলামের লেখা ‘‘শূন্য এ বুকে পাখি মোর আয় ফিরে আয় ফিরে আয়।’’ সঙ্গে কখনও কখনও সাহিত্যিক রুডইয়ার্ড কিপলিংয়ের ‘ইফ’ কবিতাটি আওড়ে নেন অনেকেই। এমন করে বিশ্ব সাহিত্য এই রাজ্যকে ঘিরে রেখেছে, তাই চর্চার পরিবেশও তৈরি হয়েছে পড়ুয়াদের জন্য।

বর্তমানে বাংলা সাহিত্যের পাশাপাশি, তুলনামুলক সাহিত্য নিয়ে শিক্ষার্থীরা আগ্রহ দেখাচ্ছেন। তাঁরা রবীন্দ্রনাথ ঠাকুর, সুকুমার রায়, শঙ্খ ঘোষ, সুনীল গঙ্গোপাধ্যায়, সুচিত্রা ভট্টাচার্যের সঙ্গে মারাঠি সাহিত্যিক শিবাজি সাওয়ন্ত, তামিল লেখক কালকি কৃষ্ণমূর্তি, অহমিয়া লেখিকা ইন্দিরা গোস্বামী-সহ বিদেশের রুডইয়ার্ড কিপলিং, হারপার লি এর কাজ নিয়ে চর্চা করেন। বলা ভালো পড়াশোনা করেন।

তুলনামূলক সাহিত্য আসলে কী?

তবে কী যে কোনও দেশের সাহিত্য নিয়েই চর্চা এই বিষয়ের মূল বিষয়? একটু সহজ করে যদি বলা যায়, তাহলে বলতে হয়, বিভিন্ন দেশের বিভিন্ন সংস্কৃতির মাঝেও একই ধরণের আবেগের প্রকাশ ঘটে থাকে। সেই আবেগ যখন সাহিত্যের রূপ নেয়, তা নিয়ে চর্চা করা হয়ে থাকে তুলনামূলক সাহিত্যে। সেই আবেগের সঙ্গে কতটা রাজনীতি জড়িয়ে, কতটা সংস্কৃতির বহিঃপ্রকাশ ঘটছে, কতটা সাহিত্যিকের কল্পনার রং মিশছে, এই সবটা নিয়েই আলোচনা হয়ে থাকে এই বিষয়ে।

পড়াশোনা শুরু করবেন কী ভাবে?

এই রাজ্যে এই বিষয়টি স্নাতকস্তরে পড়ানো হয় শুধুমাত্র যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। স্নাতকোত্তর স্তরে যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্য পড়ার সুযোগ রয়েছে। এই বিভাগে ভর্তি হওয়ার জন্য স্নাতক স্তরে সাহিত্য নির্ভর বিষয়ে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর পাওয়ার প্রয়োজন রয়েছে।

পড়াশোনার পর কী ভাবে এগোবেন?

সাহিত্য নির্ভর বিষয়ে পড়াশোনা করার পর পড়ুয়াদের মনে এই প্রশ্নটি আসা অস্বাভাবিক নয়। তবে তাই বলে এই বিষয়ে পড়াশোনা করে শুধু সাহিত্যিকই হওয়া যেতে পারে, এমনটাও কিন্তু নয়। স্নাতকোত্তর পর্ব সম্পূর্ণ হওয়ার পর গবেষণার কাজ করতে পারবেন শিক্ষার্থীরা। এর পাশাপাশি, সাহিত্য নির্ভর বিষয়ে শিক্ষকতা করার সুযোগও পাবেন তাঁরা। যদি শিক্ষা ক্ষেত্রে কাজ করার লক্ষ্য না থাকে, তাহলে প্রকাশনা সংস্থা, অনুবাদক, সংস্কৃতি চর্চা কেন্দ্র, সংবাদ সংস্থাতেও কাজ করতে পারবেন শিক্ষার্থীরা।

তাই তুলনামূলক সাহিত্য নিয়ে পড়াশোনা করার কথা চিন্তা করতেই পারেন শিক্ষার্থীরা। তবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত নিয়মাবলি সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন হতে থাকে। সে ক্ষেত্রে একটু সচেতন ভাবে পড়াশোনার শুরু করাই বাঞ্ছনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE