Advertisement
০২ মে ২০২৪
JU Admission 2024

একাধিক বিষয়ে পিএইচডি-র সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়, রইল বিস্তারিত

২০২৪-এর জানুয়ারি সেশনের জন্য ভর্তি নেওয়া হচ্ছে। আবেদনের জন্য সংশ্লিষ্ট বিভাগে অন্তত ৫৫ শতাংশ নম্বর-সহ দু’বছরের স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:০৪
Share: Save:

একাধিক বিষয়ে পিএইচডিতে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ২০২৪-এর জানুয়ারি সেশনের জন্য ভর্তি নেওয়া হচ্ছে।

তুলনামূলক সাহিত্য, অর্থনীতি, ইংরেজি, ইতিহাস, আন্তর্জাতিক সম্পর্ক, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স ও দর্শন বিভাগে যাদবপুর বিশ্ববিদ্যালয় দিচ্ছে পিএচডি করার সুযোগ। আবেদনের জন্য সংশ্লিষ্ট বিভাগে অন্তত ৫৫ শতাংশ নম্বর-সহ দু’বছরের স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে। তুলনামূলক সাহিত্য বিভাগে দু’টি, অর্থনীতিতে ১৪টি, ইংরেজিতে চারটি, ইতিহাসে আটটি, আন্তর্জাতিক সম্পর্কে চারটি, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স বিভাগে চারটি এবং দর্শন বিভাগে ন’টি আসন রয়েছে।

আবেদন করবেন কী ভাবে?

প্রথমে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী প্রথমে অনলাইনে ৫০০ টাকা জমা দেওয়া দরকার। এর পর টাকা জমা দেওয়ার নথি, আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি সঙ্গে নিয়ে বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায় জমা দিতে হবে। আবেদনমূল্য জমা দেওয়ার শেষ দিন ২৭ ফেব্রুয়ারি। আবেদনপত্র জমা দেওয়া যাবে ২৯ ফেব্রুয়ারি বিকেল ৪টে পর্যন্ত। সংশ্লিষ্ট বিষয়ে এমফিল ডিগ্রি থাকলে বা ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট/ স্টেট এলিজিবিলিটি টেস্ট/ গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউড টেস্ট উত্তীর্ণ থাকলে লিখিত পরীক্ষা দিতে হবে না। সে ক্ষেত্রে প্রার্থীরা সরাসরি ইন্টারভিউতে বসতে পারবেন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PhD Program 2024 Jadavpur University Admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE