Advertisement
১৬ জুলাই ২০২৪
JU Admission 2024

এমই, এমটেক-সহ বিভিন্ন কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, রইল বিশদ

বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি কাউন্সিল অফ ইঞ্জিনিয়ারিং টেকনোলজি (এফইটি) এবং ফ্যাকাল্টি কাউন্সিল অফ ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ়, ল' অ্যান্ড ম্যানেজমেন্ট (এফআইএসএলএম)-এর তরফে বিভিন্ন স্নাতকোত্তরের কোর্সগুলি পড়ানো হবে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৭:৫১
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের বেশ কয়েকটি ডিগ্রি প্রোগ্রামের জন্য ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি এ নিয়ে সবিস্তার বিজ্ঞপ্তি জারি হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। বিশ্ববিদ্যালয়ের দু’টি ফ্যাকাল্টির অধীনস্থ বেশ কয়েকটি বিভাগে স্নাতকোত্তরে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। এর জন্য মঙ্গলবার থেকে আবেদন প্রক্রিয়া শুরু করা হবে। আবেদনপত্র জমা দেওয়া যাবে অনলাইনেই।

বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি কাউন্সিল অফ ইঞ্জিনিয়ারিং টেকনোলজি (এফইটি) এবং ফ্যাকাল্টি কাউন্সিল অফ ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজ়, ল' অ্যান্ড ম্যানেজমেন্ট (এফআইএসএলএম)-এর তরফে বিভিন্ন স্নাতকোত্তরের কোর্স পড়ানো হবে। এর মধ্যে ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির অধীনে ১৫টি বিভাগ এবং এফআইএসএলএম-এর অধীনে ৯টি স্কুলে পড়ুয়ারা ভর্তির সুযোগ পাবেন। বিশ্ববিদ্যালয়ের এমই/ এমটেক কোর্সগুলি এআইসিটিই স্বীকৃত। অন্য দিকে, এমআর্ক প্রোগ্রামটি কাউন্সিল অফ আর্কিটেকচার (সিওএ) এবং এমএমডি প্রোগ্রামটি ইউজিসি অনুমোদিত।

বিশ্ববিদ্যালয়ে আর্কিটেকচার, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োসায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং , কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, মোবাইল কম্পিউটিং অ্যান্ড কমিউনিকেশন, ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, এনার্জি স্টাডিজ়, এনভায়রনমেন্টাল স্টাডিজ়, ফুড টেকনোলজি অ্যান্ড বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন টেকনোলজি, ইন্সট্রুমেন্টেশন অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, এডুকেশন টেকনোলজি, লেসার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-সহ একাধিক বিষয়ে স্নাতকোত্তরে বেশ কিছু শূন্য আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে।

কোর্সগুলিতে গেট উত্তীর্ণ, চাকরিজীবী এবং অন্যান্য যোগ্যতাসম্পন্নরা ভর্তির আবেদন জানাতে পারবেন। এর জন্য যোগ্যতার মাপকাঠিগুলি মূল বিজ্ঞপ্তিতে বিশদে উল্লেখ করা হয়েছে।

গেট উত্তীর্ণ পড়ুয়াদের ভর্তির ক্ষেত্রে কোনও প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হবে না। সে ক্ষেত্রে তাঁদের গেট-এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে কোর্সে ভর্তি নেওয়া হবে। তবে কর্মরত এবং অন্যান্য যোগ্যতাসম্পন্নদের যোগ্যতা যাচাই করা হবে প্রবেশিকার মাধ্যমেই।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত পোর্টালে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। প্রতি বিষয়ে আবেদনের জন্য আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ৫০০ টাকা। আগামী ৭ জুলাই আবেদনের শেষ দিন। এই বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE