Advertisement
০৫ মে ২০২৪
NSOU Admission 2024

উচ্চপদস্থ অবাঙালি কর্মীদের বাংলা শেখাবে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়

অবাঙালি আমলা ও উচ্চপদস্থ কর্মীদের জন্য কমিউনিকেটিভ বাংলা পাঠক্রম চালু করল নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। এই পাঠক্রমের নাম দেওয়া হয়েছে, ‘কমিউনিকেটিভ বেঙ্গলি ফর প্রফেশনাল কোর্স।

নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়।

নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ১৮:০৯
Share: Save:

সরকারি অবাঙালি আমলাদের বাংলা শেখাতে উদ্যোগী হল নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ফেব্রুয়ারি মাস থেকে সরকারি কর্মীদের জন্য ৯০ ঘণ্টার এই পাঠক্রম চালু হচ্ছে স্কুল অফ হিউম্যানিটিজের সহযোগিতায়।

বাংলায় সরকারি উচ্চপদস্থ আধিকারিক হিসাবে কাজ করছেন তাঁদের মধ্যে অনেকেই বাংলা জানেন না। এর ফলে বেশিরভাগ সময় স্থানীয় মানুষের সঙ্গে কথোপকথনের সময় অসুবিধার মধ্যে পড়তে হয় সরকারি উচ্চপদস্থ কর্মীদের। এই সমস্যা দূর করতে অবাঙালি আমলা ও উচ্চপদস্থ কর্মীদের জন্য কমিউনিকেটিভ বাংলা পাঠক্রম চালু করল নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। এই পাঠক্রমের নাম দেওয়া হয়েছে, ‘কমিউনিকেটিভ বেঙ্গলি ফর প্রফেশনাল কোর্স।’

স্কুল অফ হিউম্যানিটিজের ডিরেক্টর মননকুমার ম‌ণ্ডল বলেন, “এই ধরনের পাঠক্রম উচ্চপদস্থ অবাঙালি কর্মীদের কাজের ক্ষেত্রে যথেষ্ট পরিমাণের সুবিধা করবে। এবং তাঁরা কর্মক্ষেত্রের উন্নতিতে অনেকটা এগিয়ে থাকতে পারবেন।”

তিন মাসের এই পাঠক্রমে সপ্তাহে দু’দিন করে ১২ সপ্তাহ ক্লাস করানো হবে। স্কুল অফ হিউম্যানিটিজের অধীনে বাংলা বিভাগ এই ক্লাস করাবে।

নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের এই পাঠক্রমের সঙ্গে যুক্ত এক আধিকারিক জানান, পুরো পাঠক্রমটি অফলাইন ও অনলাইন মাধ্যমে করান হবে। মোট পাঠক্রমের ৫০ শতাংশ অনলাইনে থাকবে। প্রসঙ্গত, দিল্লি বিশ্ববিদ্যালয়ের কমিউনিকেটিভ বাংলা পাঠক্রমের সঙ্গে সামঞ্জস্য রেখে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের এই পাঠ্যক্রমটি সাজানো হয়েছে।

২০০৪ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে সেন্টার ফর ইনস্টিটিউট মাইসোরের সঙ্গে যৌথ উদ্যোগে কন্নড় ও বাংলায় অনলাইনের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা ছিল। এ বার প্রথম শুধু বাংলা ভাষায় উচ্চপদস্থ আধিকারিকদের জন্য এই পাঠক্রমটি চালু করল নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NSOU Admission Employment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE