Advertisement
৩০ এপ্রিল ২০২৪
VLSI India Workshop

তথ্যপ্রযুক্তি ও ইলেক্ট্রনিক্স নিয়ে আন্তর্জাতিক কর্মশালা কলকাতায়

পুঁথিগত বিদ্যার পাশাপাশি বাংলার পড়ুয়াদের শিল্পের চাহিদা অনুযায়ী কর্মমুখী করে তুলতে এই ধরনের কর্মশালার প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করছে রাজ্য সরকার।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৭:২৫
Share: Save:

তথ্যপ্রযুক্তি, ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং মতো বিষয়ের পঠন-পাঠনের সঙ্গে শিল্পের সমন্বয় অত্যন্ত জরুরি। এ নিয়ে উদ্যোগী হল রাজ্য সরকার। ২০১৬-এর পর আবার ভিএলএসআই সোসাইটি ফর ইন্ডিয়া ও রাজ্য সরকারের উদ্যোগে আন্তর্জাতিক স্তরের কর্মশালা হতে চলেছে কলকাতায়। ওই কর্মশালা চলবে জানুয়ারির ৬ থেকে ১০ তারিখ পর্যন্ত।

২০১৬ সালে শেষ এই ধরনের কর্মশালার আয়োজন করা হয়েছিল কলকাতার বুকে। পাঁচ দিনের এই অনুষ্ঠানে সারা বিশ্বব্যাপী ১০০০ বেশি সংস্থার প্রতিনিধি উপস্থিত থাকবেন। পুঁথিগত বিদ্যার পাশাপাশি বাংলার পড়ুয়াদের শিল্পের চাহিদা অনুযায়ী কর্মমুখী করে তুলতে এই ধরনের কর্মশালার প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করছে রাজ্য সরকার।

এই অনুষ্ঠানের টেকনিক্যাল প্রোগ্রাম চেয়ার অম্লান চক্রবর্তী বলেন, “রাজ্য সরকারের আইটি ও ইলেকট্রনিক্স বিভাগের সহযোগিতায় এই ধরনের কর্মশালার আয়োজন করা হচ্ছে কলকাতায়। যে ভাবে প্রযুক্তির উন্নয়ন ঘটছে তাঁর সঙ্গে মেধাবী পড়ুয়াদের সুযোগ করে দেওয়াই এই ধরনের কর্মশালার মূল উদ্দেশ্য। আইটি, ইলেকট্রনিক্স ও সেমিকন্ডাক্টর বিষয় সম্বন্ধে ধারণা তৈরি হবে পড়ুয়াদের এই কর্মশালার মধ্যে দিয়ে। বর্তমান প্রযুক্তির নিরিখে সব থেকে বেশি কর্মসংস্থান এই তিনটি বিভাগে।”

এই কর্মশালায় ভারতের ২৫০ বেশি রিসার্চ ফেলো এবং রাজ্যের ১০০ বেশি রিসার্চ ফেলো অংশগ্রহণ করবেন। ৬০ ইন্ডাস্ট্রিয়াল স্টল থাকছে এই পাঁচ দিন ব্যাপী কর্মশালায়। ৮০টি প্রযুক্তির পেপার ও ৪০টি পোস্ট গ্রাজুয়েশন পেপারের উপর আলোচনার আয়োজন করা হবে। ৬ ও ৭ তারিখ টিউটোরিয়াল ও কর্মশালা আয়োজন করা হয়েছে। বিশ্বখ্যাত শিক্ষক বা অধ্যাপকের পাশাপাশি ‌শিল্প জগতের বিশেষজ্ঞরাও তাঁদের বক্ত়়ৃতা করবেন, শিল্পের অগ্রগতি নিয়ে আলোচনাসভার আয়োজন করা হয়েছে। শুধু পড়ুয়াদের সঙ্গেই নয় সরকারি স্তরেও বিভিন্ন আমলাদের সঙ্গে আলোচনা ও চুক্তি স্বাক্ষরিত হবে বিভিন্ন সংস্থার সঙ্গে এই কর্মশালার মধ্যে দিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

workshop India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE