Advertisement
০২ মে ২০২৪
Rani Lakshmi Bai Scheme

স্কুলগুলিতে ছাত্রীদের আত্মরক্ষায় প্রশিক্ষণ দিতে উদ্যোগী রাজ্য সরকার

রাজ্য সরকারের ‘রানি লক্ষ্মীবাঈ আত্মরক্ষা প্রকল্প’-এ স্কুল স্তর থেকেই মেয়েরা যাতে আত্মরক্ষায় পারদর্শী হয়ে উঠতে পারে সেই প্রয়াসে উদ্যোগী হয়েছে সরকার। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সমস্ত ছাত্রীর জন্য এই প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৫:৩৮
Share: Save:

স্কুলে পঠনরত ছাত্রীদের আত্মনির্ভর হওয়ার পাশাপাশি আত্মরক্ষার ক্ষেত্রেও পারদর্শী করতে উদ্যোগী হল রাজ্য সরকার। আগামী শিক্ষাবর্ষ থেকে সর্বশিক্ষা মিশনের অধীনে থাকা বিভিন্ন স্কুলে চালু হতে চলেছে ‘সেলফ ডিফেন্স’-এর প্রশিক্ষণ। শহর কলকাতার ১৫৩ স্কুলের ছাত্রীদের এই প্রশিক্ষণ দেওয়া হবে সরকারের তরফ থেকে।

রাজ্য সরকারের ‘রানি লক্ষ্মীবাঈ আত্মরক্ষা প্রকল্প’-এ স্কুল স্তর থেকেই মেয়েরা যাতে আত্মরক্ষায় পারদর্শী হয়ে উঠতে পারে সেই প্রয়াসে উদ্যোগী হয়েছে সরকার। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সমস্ত ছাত্রীর জন্য এই প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে। এই প্রকল্পের জন্য সমস্ত খরচ বহন করবে রাজ্য সরকার। পুলিশের সঙ্গে যৌথ উদ্যোগে বিশেষ প্রশিক্ষকের ব্যবস্থা করা হচ্ছে এ জন্য।

‘সেলফ ডিফেন্স’ কর্মসূচির মধ্যে রয়েছে ‘ক্যারাটে’ ও ‘মার্শাল আর্টে’-র প্রশিক্ষণের ব্যবস্থা।

সর্বশিক্ষা মিশনের এক উচ্চ পদস্থ আধিকারিক জানান, প্রাথমিক ভাবে কলকাতায় ১৫৩ স্কুলে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হলেও পরবর্তীকালে আরও গার্লস স্কুলকে এই প্রশিক্ষণের সঙ্গে যুক্ত করা হবে। সারা রাজ্যে ২৫০ স্কুলে এই প্রশিক্ষণ দেওয়া হবে। কলকাতার ক্ষেত্রে কলকাতা পুলিশ ও রাজ্যের ক্ষেত্রে রাজ্য পুলিশ এই প্রশিক্ষকের ব্যবস্থা করবে।

বিদ্যাসাগরের স্মৃতিধন্য মেট্রোপলিটন ইনস্টিটিউশন (মেন) ফর গার্লস স্কুলের ছাত্রীরাও সরকারের তরফ থেকে এই প্রশিক্ষণের সুযোগ পেয়েছেন। এই স্কুলের প্রধান শিক্ষিকা বিপাশা বন্দ্যোপাধ্যায় বলেন, “রাজ্য সরকারের এই প্রশিক্ষণ ব্যবস্থায় প্রত্যেকটি বালিকা বিদ্যালয়ের ছাত্রীরা উপকৃত হবে। মেয়েদের এই প্রশিক্ষণ অত্যন্ত জরুরি। আমরা চাই পঞ্চম শ্রেণি থেকে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হোক সরকারের তরফ থেকে।”

যদিও মেট্রোপলিটন স্কুলে বিগত কয়েক বছর ছাত্রীদের তায়কোণ্ডো, জুডো ও ক্যারাটের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সরকার নবম শ্রেণি থেকে এই প্রশিক্ষণের ব্যবস্থা করলেও মেট্রোপলিটন ইনস্টিটিউশন (মেন) ফর গার্লস স্কুলে পঞ্চম শ্রেণি থেকে পড়ুয়াদের এই প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রসঙ্গত, আগামী শিক্ষাবর্ষ থেকে বিদ্যাসাগরের স্মৃতি বিজড়িত মেট্রোপলিটন ইনস্টিটিউশন (মেন) ফর গার্লস স্কুলে বাংলার পাশাপাশি ইংরেজি মাধ্যমে পড়ানো হবে। আর পড়াবেন বাংলা মাধ্যমের শিক্ষিকারাই। পঞ্চম শ্রেণি থেকে ইংরেজি মাধ্যম চালু হবে জানা মাত্রই ভর্তির জন্য ১০০ বেশি ফর্ম অভিভাবকরা তুলে নিয়ে গিয়েছেন বলে স্কুলের তরফ থেকে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scheme Educaton school Self Defence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE