Advertisement
১১ মে ২০২৪
NIRF Ranking 2023

এনআইআরএফ র‍্যাঙ্কিংয়ে ইঞ্জিনিয়ারিংয়ে সেরার তালিকায় আইআইটি খড়গপুর এবং যাদবপুর

সোমবারই এই র‍্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করেন কেন্দ্রের শিক্ষা এবং বিদেশ প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিংহ। এনআইআরএফ-এর নিজস্ব ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে এই তালিকা।

ইঞ্জিনিয়ারিংয়ে সেরার তালিকায় আইআইটি খড়গপুর এবং যাদবপুর।

ইঞ্জিনিয়ারিংয়ে সেরার তালিকায় আইআইটি খড়গপুর এবং যাদবপুর। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৭:১৬
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে চলতি বছরের ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ) প্রকাশ করা হয়েছে। সোমবারই এই র‍্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করেন কেন্দ্রের শিক্ষা এবং বিদেশ প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিংহ। এনআইআরএফ-এর নিজস্ব ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে এই তালিকা।

ইঞ্জিনিয়ারিং বিভাগে এই বছর প্রথম স্থানে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজ। ২০১৬ থেকে লাগাতার ৮ বছর শীর্ষ স্থানে রয়েছে এই প্রতিষ্ঠান। দ্বিতীয় থেকে পঞ্চম স্থানাধিকারীদের মধ্যে রয়েছে যথাক্রমে আইআইটি দিল্লি, আইআইটি বম্বে, আইআইটি কানপুর, আইআইটি রুরকি। পশ্চিমবঙ্গ থেকে এই তালিকায় প্রথম ৫ কোনও প্রতিষ্ঠান না থাকলেও ষষ্ঠ স্থানে জায়গা করে নিয়েছে আইআইটি খড়গপুর। এর পর সপ্তম, অষ্টম এবং নবম স্থানে রয়েছে যথাক্রমে আইআইটি গুয়াহাটি, আইআইটি হায়দরাবাদ এবং আইআইটি তিরুচিরাপল্লি। রাজ্যের থেকে আরও একটি শিক্ষা প্রতিষ্ঠান যাদবপুর বিশ্ববিদ্যালয়, দখল করে নিয়েছে এই তালিকায় দশম স্থান।

ম্যানেজমেন্ট বিভাগে রাজ্য থেকে চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম), কলকাতা। এই র‍্যাঙ্কিংয়ে প্রথম থেকে তৃতীয় স্থানে রয়েছে আইআইএম আমদাবাদ, আইআইএম বেঙ্গালুরু এবং আইআইএম কোঝিকোড়। এ ছাড়া, পঞ্চম থেকে দশম স্থানে রয়েছে যথাক্রমে আইআইটি দিল্লি, আইআইএম লখনউ, ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল ম্যানেজমেন্ট মুম্বই, আইআইএম ইনদওর, এক্সএলআরআই জামশেদপুর এবং আইআইটি মুম্বই।

দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে বিভিন্ন পরিমাপকের ভিত্তিতে এই র‍্যাঙ্কিংয়ের আওতাভুক্ত করা হয়। মূল ৪টি বিভাগ- সামগ্রিক, কলেজভিত্তিক, বিশ্ববিদ্যালয়ভিত্তিক এবং গবেষণা প্রতিষ্ঠানভিত্তিক র‍্যাঙ্কিং ছাড়াও বিভিন্ন বিষয়ের ভিত্তিতে আরও ৮টি বিভাগে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে র‍্যাঙ্কিং দেওয়া হয়। এই ৮টি বিষয় হল- ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, ফার্মাসি, আইন, মেডিক্যাল, আর্কিটেকচার এবং প্ল্যানিং, ডেন্টাল এবং কৃষি এবং সম্পর্কিত বিষয়। কৃষি এবং সম্পর্কিত বিষয়টি এই বছর এই তালিকায় নতুন যোগ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NIRF engineering college education ministry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE