Advertisement
২৭ এপ্রিল ২০২৪
NIRF Rankings 2023

এনআইআরএফ র‍্যাঙ্কিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে চতুর্থ স্থানে যাদবপুর

সোমবার এই র‍্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করেন কেন্দ্রের শিক্ষা ও বিদেশ প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিংহ। এনআইআরএফ-এর নিজস্ব ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে এই তালিকা।

দেশের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে চতুর্থ স্থানে যাদবপুর।

দেশের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে চতুর্থ স্থানে যাদবপুর। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৮:৩৫
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে চলতি বছরের ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ) প্রকাশ করা হয়েছে। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে বিভিন্ন পরিমাপকের ভিত্তিতে এই র‍্যাঙ্কিংয়ের আওতাভুক্ত করা হয়। সোমবার এই র‍্যাঙ্কিং প্রকাশ করেন কেন্দ্রের শিক্ষা এবং বিদেশ প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিংহ। এনআইআরএফ-এর নিজস্ব ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে এই তালিকা।

মোট ৪টি বিভাগে ভাগ করে র‍্যাঙ্কিং দেওয়া হয় শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে। এই ভাগগুলি হল- সামগ্রিক, কলেজভিত্তিক, বিশ্ববিদ্যালয়ভিত্তিক এবং গবেষণা প্রতিষ্ঠানভিত্তিক। এ ছাড়াও বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করেও র‍্যাঙ্কিং দেওয়া হয় শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে। যেমন ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, ফার্মাসি, আইন, মেডিক্যাল, আর্কিটেকচার এবং প্ল্যানিং, ডেন্টাল। এই বছর আরও একটি বিষয় এই তালিকায় যোগ করা হয়েছে, সেটি হল- কৃষি এবং সম্পর্কিত বিষয়।

সামগ্রিক র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে এই বছরও ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজ শীর্ষ স্থানে রয়েছে। ২০১৯ থেকে এই নিয়ে পঞ্চম বার শীর্ষ স্থান দখল করে নিয়েছে এই শিক্ষা প্রতিষ্ঠান। একই ভাবে ইঞ্জিনিয়ারিং বিভাগেও ২০১৬ থেকে লাগাতার ৮ বছর শীর্ষ স্থানে রয়েছে এই প্রতিষ্ঠান।

সামগ্রিক র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় থেকে চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) দিল্লি, আইআইটি বম্বে এবং আইআইটি কানপুর।

বিশ্ববিদ্যালয়ভিত্তিক র‍্যাঙ্কিং অনুযায়ী, গত বছরের মতো বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি) এ বারও রয়েছে শীর্ষ স্থানে। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় এবং জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়। এই তালিকায় সারা দেশের মধ্যে পশ্চিমবঙ্গ থেকে চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছে কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়।

কলেজভিত্তিক র‍্যাঙ্কিংয়ের প্রথম স্থানে রয়েছে দিল্লির মিরান্ডা কলেজ। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে দিল্লির হিন্দু কলেজ এবং তামিলনাড়ুর প্রেসিডেন্সি কলেজ। পশ্চিমবঙ্গ থেকে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ রয়েছে এই তালিকার পঞ্চম স্থানে।

গবেষণা প্রতিষ্ঠানগুলির র‍্যাঙ্কিংয়ের তালিকাতেও শীর্ষ স্থানে রয়েছে আইআইএসসি ব্যাঙ্গালোর। দ্বিতীয় স্থান দখল করে নিয়েছে মাদ্রাজ আইআইটি। তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে আইআইটি দিল্লি এবং আইআইটি বম্বে। রাজ্য থেকে এই তালিকাতে পঞ্চম স্থানে রয়েছে আইআইটি খড়গপুর।

ন্যাশনাল বোর্ড অফ অ্যাক্রিডিটেশন (এনবিএ) (যারা এনআইআরএফ-এর তালিকা প্রস্তুত করে)-এর সদস্য সচিব অনিলকুমার নাসা জানিয়েছেন, এই র‍্যাঙ্কিংয়ের মূল উদ্দেশ্য হল উচ্চশিক্ষার মানোন্নয়ন এবং পড়ুয়াদের বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সহায়তা করা। অনিল জানিয়েছেন, এই বছর এনআইআরএফ-এর অষ্টম সংস্করণ এবং এতে প্রায় ৮,৬৮৬টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NIRF Colleges Universities education ministry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE