Advertisement
০৬ মে ২০২৪
Fine Arts Government Jobs 2023

ফাইন আর্টসে রয়েছে স্নাতক ডিগ্রি? কেন্দ্রীয় সরকার দিচ্ছে কাজের সুযোগ

কাজের ভিত্তিতে ১০ হাজার থেকে ২৫ হাজার টাকা আয়ের সুযোগ রয়েছে।

MIB

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক, নয়া দিল্লি। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১১:৫৫
Share: Save:

ছবি, কার্টুন-সহ বিভিন্ন ধরণের সৃজনশীল অঙ্কনশিল্পে রয়েছে পেশাদার অভিজ্ঞতা? স্নাতক বা স্নাতকোত্তর স্তরে ফাইন আর্টস নিয়ে পড়াশোনা করেছেন? কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক আপনাকে দিচ্ছে কাজের সুযোগ। মন্ত্রকের পাবলিকেশন ডিভিশনের তরফে তৈরি করা হচ্ছে একটি ‘বিশেষ’ প্যানেল, যেখানে থাকবেন দক্ষ শিল্পীরা। এই মর্মে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি।

কারা আবেদন জানাতে পারবেন?

ফাইন আর্টস, অ্যাপ্লায়েড আর্টস বিষয়ে যাঁরা স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, তাঁরা এই প্যানেলে যোগদান করার আবেদন জানাতে পারবেন। যাঁরা এখনও স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের শেষ বছরের পড়াশোনা করছেন, তাঁরাও আবেদন জানাতে পারবেন।

কী কী বিষয়ে দক্ষতা থাকা প্রয়োজন?

শিল্পী হিসেবে ম্যানুয়াল ইলাস্ট্রেশন, কমিক ডিজ়াইন, পেজ লেআউট-এর তো বিষয়ে কাজ করার অভিজ্ঞতা প্রয়োজন। একইসঙ্গে ইনডিজ়াইন, ফটোশপ, ইলাস্ট্রেটর, কোরাল ড্র, কোয়ার্ক এক্সপ্রেস-এর মতো সফটওয়্যারের কাজও জানা দরকার।

পেশাদার অভিজ্ঞতাসম্পন্নদের জন্য সুযোগ?

পাবলিকেশন ডিভিশনের এই প্যানেলে ন্যূনতম ৩ বছরের অভিজ্ঞতা রয়েছে, এমন ব্যক্তিরা কাজের সুযোগ পাবেন।

কী ভাবে হবে নিয়োগ?

ফ্রিল্যান্সার হিসেবে শিল্পীদের নিয়োগ করা হবে। বই, জার্নাল, কমিকস, নিয়োগ সংক্রান্ত সংবাদপত্রের নকশা এবং কাঠামো নিয়ে নিবার্চিতদের কাজ করার সুযোগ রয়েছে।

বেতনক্রম:

প্রতিটি শিল্পকর্ম ভিত্তিক রয়েছে আয়ের সুযোগ। ১ থেকে ১৪ টি শিল্পকর্মের জন্য ১০ হাজার টাকা থেকে শুরু করে পর্যায়ক্রমে ২৬ থেকে ৩০ টি শিল্পকর্মের জন্য ২৫ হাজার টাকা পর্যন্ত বেতন পেতে পারেন নির্বাচিত প্রার্থীরা।

উল্লিখিত প্যানেলে নাম নথিভুক্ত করতে অনলাইনে প্রার্থীদের আবেদন জানাতে হবে। আবেদনপত্র পাঠানোর শেষ দিন ১৫ জুন, ২০২৩। নিয়োগ সংক্রান্ত বিষয়ে আরও বিশদে জানতে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ওয়েবসাইট দেখে নিতে পারেন প্রার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE