Advertisement
২৭ এপ্রিল ২০২৪
SSC CGL

চলতি বছর এসএসসি সিজিএল পরীক্ষা দিতে চান? আবেদন জানানোর দিন ঘোষণা কমিশনের

এসএসসি-র সিজিএল পরীক্ষা দেওয়ার জন্য চাকরিপ্রার্থীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। পাশাপাশি থাকতে হবে শারীরিক ফিটনেসও।

সিজিএল পরীক্ষায় আবেদন জানানোর দিন ঘোষণা করল স্টাফ সিলেকশন কমিশন।

সিজিএল পরীক্ষায় আবেদন জানানোর দিন ঘোষণা করল স্টাফ সিলেকশন কমিশন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ১৬:৫২
Share: Save:

স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) চলতি বছরের ‘কম্বাইন্ড গ্রাজুয়েট লেভেল’ (সিজিএল) পরীক্ষায় আবেদন জানানোর দিন ঘোষণা করেছে। এসএসসি জানিয়েছে, আগামী ১ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত এই আবেদন প্রক্রিয়া চলবে। চলতি বছরে জুন-জুলাই মাসেই এই পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে কমিশন। আগ্রহীরা কমিশনের ওয়েবসাইট ssc.nic.in -এ গিয়ে আবেদন জানাতে পারবেন। শনিবার এ সমস্ত বিষয় জানিয়ে কমিশনের পক্ষ থেকে একটি টুইট করা হয়েছে।

এসএসসি-র সিজিএল পরীক্ষা দেওয়ার জন্য চাকরিপ্রার্থীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। পাশাপাশি থাকতে হবে শারীরিক ফিটনেসও।

কমিশন জানিয়েছে, দু’টি স্তরে পরীক্ষার আয়োজন করা হবে। প্রথম স্তরের পরীক্ষাটি হবে লিখিত পরীক্ষা। দ্বিতীয় স্তরের পরীক্ষায় থাকবে মোট ৩টি পেপার। বিভিন্ন পদের চাকরির জন্য আবার আলাদা দক্ষতা পরীক্ষাও নেওয়া হবে কিছু ক্ষেত্রে। পরীক্ষায় আবেদন জানাতে পারবেন ১৮ থেকে ৩২ বছর বয়সীরা। আবেদনপত্র জমা দেওয়ার সময় পরীক্ষার্থীদের শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত নথি, সচিত্র প্রমাণপত্র, স্ক্যান করা ছবি এবং স্বাক্ষর জমা দিতে হবে। যাচাই করার জন্য একটি নির্দিষ্ট মেল আইডি এবং ফোন নম্বরও থাকতে হবে।

প্রতি বছরই কমিশনের তরফে সিজিএল পরীক্ষার আয়োজন করা হয়। দেশের বিভিন্ন সরকারি মন্ত্রক, দফতর এবং সংস্থায় গ্রুপ ‘বি’ এবং ‘সি’ স্তরের অফিসার নিয়োগ করা হয় এই পরীক্ষার মাধ্যমে। গত বছর মোট ২০,০০০ শূন্যপদে এই পরীক্ষা নেই কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE