Advertisement
১৮ জুলাই ২০২৪
UGC Notice 2023

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে তৈরি হবে স্কিল হাব, বিশেষ নির্দেশিকা ইউজিসির

মিনিস্ট্রি অফ স্কিল ডেভেলপমেন্ট অ্যান্ড অন্ত্রেপ্রেনরশিপের উদ্যোগে যুবক-যুবতীদের পেশাক্ষেত্রে কাজের জন্য দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। এ বার, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করার পাশাপাশি, এই প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

skill development courses for Indian Students.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ১২:২০
Share: Save:

পেশায় প্রবেশের পথ সুগম করতে কেন্দ্রীয় সরকারের বিশেষ উদ্যোগ। এই মর্মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর পক্ষ থেকে একটি বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে। ওই নির্দেশিকাতে বলা হয়েছে, মিনিস্ট্রি অফ স্কিল ডেভেলপমেন্ট অ্যান্ড অন্ত্রেপ্রেনরশিপের উদ্যোগে প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার অধীনে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে স্কিল হাব তৈরি করা হবে। ওই কেন্দ্রগুলিতে স্বল্প সময়ের কোর্সের মাধ্যমে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দেওয়া হবে।

ইউজিসির সচিব মনীশ জোশি জানিয়েছেন, বর্তমান সময়ের সঙ্গে তাল মিলিয়ে, স্নাতক কিংবা স্নাতকোত্তর পর্বের পড়াশোনা শেষে পেশায় প্রবেশের প্রস্তুতি নেওয়াটা সময়সাপেক্ষ বিষয়। তাই পড়াশোনার পাশাপাশি, বিভিন্ন ধরনের কাজের জন্য দক্ষতার বৃদ্ধির প্রশিক্ষণ নেওয়া প্রয়োজন। এই মর্মেই মন্ত্রকের উদ্যোগে ওই স্কিল হাবগুলি প্রতিষ্ঠা করা হবে।

ইউজিসির পক্ষ থেকে প্রকাশিত ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, ব্যক্তিগত ভাবেও পড়ুয়ারা স্কিল ইন্ডিয়া পোর্টালে গিয়ে নিজের পছন্দের বিষয়ে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ নিতে পারবেন। এর জন্য ওই পোর্টালে নিজের নাম-সহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য নথিভুক্ত করতে হবে।

স্কিল হাব-এর মাধ্যমে অন-দ্য-জব ট্রেনিং, শিক্ষাগ্রহণের পাশাপাশি দক্ষতাবৃদ্ধিমূলক পাঠের প্রচার, সকলের জন্য প্রশিক্ষণ এবং আধুনিক বিষয়ের কোর্স করার সুযোগ থাকছে। এই সমস্ত কিছুই কেন্দ্রীয় দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের উদ্যোগে করানো হবে। তাই ইউজিসির তরফে সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে এই কর্মসূচিতে অংশগ্রহণ করার আর্জি জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE