Advertisement
১৬ জুন ২০২৪
WB Madhyamik exam 2023

মাধ্যমিকে জীবন বিজ্ঞানের ছবি আঁকার সময় কী কী মনে রাখতে হবে? পরামর্শ দিলেন অভিজ্ঞ শিক্ষিকা

জীবনের প্রথম বড় পরীক্ষা। উদ্বেগ ও চিন্তার পাশাপাশি তাই শেষ মুহূর্তের প্রস্তুতিও তুঙ্গে। আগামী ২৮ ফেব্রুয়ারি রয়েছে জীবন বিজ্ঞান পরীক্ষা।

জীবন বিজ্ঞানের ছবি আঁকার টিপস।

জীবন বিজ্ঞানের ছবি আঁকার টিপস। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৩৫
Share: Save:

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক। জীবনের প্রথম বড় পরীক্ষা। উদ্বেগ ও চিন্তার পাশাপাশি তাই শেষ মুহূর্তের প্রস্তুতিও তুঙ্গে। আগামী ২৮ ফেব্রুয়ারি রয়েছে জীবন বিজ্ঞান পরীক্ষা। জীবনবিজ্ঞানের নানা টপিক বা অধ্যায় থেকে কী কী পড়তে হবে, তাও হয়তো অনেকেরই জানা। তবে এই বিষয়ে লেখার পাশাপাশি আঁকার উপরেও যে অনেকখানি গুরুত্ব দেওয়া হয়, সেই ব্যাপারে প্রস্তুতি নিতে গেলে কোন জিনিসগুলি মাথায় রাখতে হবে? জানিয়েছেন যোধপুর পার্ক গার্লস হাই স্কুলের জীবন বিজ্ঞান তথা সহ প্রধানশিক্ষিকা অজন্তা চৌধুরী।

জীবনবিজ্ঞানের প্রশ্নপত্রে ‘ঘ’ বিভাগে ৫ নম্বরের দু'টি অঙ্কনধর্মী প্রশ্ন থাকে। এই দু’টি প্রশ্ন থেকে যে কোনও একটি বিষয়ে ছাত্রছাত্রীদের আঁকতে হবে । সমস্ত ছাত্রছাত্রীর জন্য এই প্রশ্ন খুবই গুরুত্বপূর্ণ। ছবি আঁকার জন্য থাকবে ৩ নম্বর এবং চারটি অংশ চিহ্নিতকরণের জন্য ২ নম্বর বরাদ্দ করা হবে। পরিষ্কার পরিচ্ছন্ন ছবি আঁকতে পারলে কিন্তু পুরো নম্বরও পাওয়া যায়। ফলে জীবনবিজ্ঞান পরীক্ষায় এই অংশে বেশি নম্বর তুললে মোট নম্বরও অনেকটাই বাড়ানো যাবে।

গুরুত্ব যেখানে-

  • আঁকার আগে অবশ্যই পেন্সিলে ধার দিয়ে নিতে হবে। কখনই পেন দিয়ে ছবি আঁকা যাবে না।
  • ছবি হতে হবে পরিষ্কার পরিচ্ছন্ন।
  • বাড়িতে ছবি আঁকা অভ্যাস করার সময় সব ক’টি অংশ চিহ্নিত করতে শিখতে হবে। কিন্তু পরীক্ষায় যে চারটি অংশ চিহ্নিত করতে বলা হবে, কেবল সেগুলিই চিহ্নিত করতে হবে। নিজের ইচ্ছেমতন কোনও অংশ চিহ্নিত করলে হবে না।
  • খাতার বাঁ দিক ঘেঁষে ছবি এঁকে ডান দিকে চিহ্নিত করলে ভাল হবে।
  • বিগত পাঁচ বছরে যে সকল অঙ্কনধৰ্মী প্ৰশ্ন এসেছে,সবগুলিই অভ্যাস করতে হবে।
  • মানবচক্ষুর লম্বছেদ, উদ্ভিদ বা প্রাণী কোষবিভাজনের বিভিন্ন দশা, প্রতিবর্ত চাপ-এর ছবিগুলি ভাল করে অভ্যাস করতে হবে।

এই বিষয়গুলি মাথায় রেখে প্রস্তুতি নিলে জীবন বিজ্ঞানেও ভাল নম্বর পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE