Advertisement
২০ এপ্রিল ২০২৪
UGC NET

ইউজিসি নেটের আরও কিছু বিষয়ের পরীক্ষার সময়সূচি ও সিটি ইন্টিমেশন স্লিপ প্রকাশ এনটিএ-র

বিজ্ঞপ্তিতে প্রকাশিত ‘সিটি ইন্টিমেশন স্লিপ’-এর মাধ্যমে পরীক্ষার্থীরা জানতে পারবেন তাঁদের কোন কেন্দ্রে পরীক্ষা দিতে যেতে হবে।

ইউজিসি নেটের সময়সূচি ও সিটি ইন্টিমেশন স্লিপ প্রকাশ এনটিএ-র।

ইউজিসি নেটের সময়সূচি ও সিটি ইন্টিমেশন স্লিপ প্রকাশ এনটিএ-র। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৫০
Share: Save:

গত ১০ ফেব্রুয়ারি ইউজিসি নেট (ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট)-এর প্রথম পর্যায়ের ৫৭টি বিষয়ের পরীক্ষার দিন ক্ষণ ঘোষণা করা হয়েছিল। মঙ্গলবার বাকি বেশ কিছু বিষয়ের পরীক্ষার সময়সূচি ঘোষণা করল জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। একই সঙ্গে প্রকাশ করা হয়েছে পরীক্ষার 'সিটি ইন্টিমেশন স্লিপ'ও। ২০২২-এর ডিসেম্বর পর্বের জন্য দ্বিতীয় পর্যায়ে এই পরীক্ষাগুলি নেওয়া হবে। পরীক্ষার বিজ্ঞপ্তিটি দেখার জন্য প্রার্থীদের নির্ধারিত ওয়েবসাইট ugcnet.nta.nic.in-এ যেতে হবে।

ইউজিসি নেট-এর দ্বিতীয় পর্যায়ের পরীক্ষাগুলি আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২ মার্চ পর্যন্ত চলবে। জানানো হয়েছে, আগামী ২৮ ফেব্রুয়ারি দু’টি পর্বে হবে ইতিহাস পরীক্ষা। ১ মার্চও দু’টি পর্বে ইংরেজি পরীক্ষা নেওয়া হবে। আগামী ২ মার্চ অর্থনীতি, গ্রামীণ অর্থনীতি, কোঅপরেশন, ডেমোগ্রাফি, ডেভেলপমেন্ট প্ল্যানিং, ডেভেলপমেন্ট স্টাডিজ, ইকোনমেট্রিক্স, অ্যাপ্লায়েড ইকোনমিক্স, ডেভেলপমেন্ট ইকোনমিক্স এবং বিজনেস ইকোনমিক্সের পরীক্ষা হবে দু’টি পর্বে। এ ছাড়া, ২ মার্চ প্রথম পর্বে ফিজিক্যাল এডুকেশন এবং দ্বিতীয় পর্বে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের পরীক্ষাও নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে প্রকাশিত ‘সিটি ইন্টিমেশন স্লিপ’-এর মাধ্যমে পরীক্ষার্থীরা জানতে পারবেন তাঁদের কোন কেন্দ্রে পরীক্ষা দিতে যেতে হবে। এ ছাড়া, পরীক্ষার অ্যাডমিট কার্ডও আর কিছু দিনের মধ্যেই প্রকাশ করা হবে বলে জানিয়েছে এনটিএ।

পরীক্ষার্থীরা এনটিএ-র ওয়েবসাইট https://ugcnet.nta.nic.in/ -এ গিয়ে তাঁদের অ্যাপ্লিকেশন নম্বর এবং জন্মতারিখ দিলেই তাঁদের ‘সিটি ইন্টিমেশন স্লিপ’ টি ডাউনলোড করতে পারবেন।

সংস্থার তরফে জানানো হয়েছে, পরীক্ষা নিয়ে কোনও প্রশ্ন থাকলে পরীক্ষার্থীরা এনটিএ-কে ০১১-৪০৭৫৯০০০ নম্বরে ফোন করে বা ugcnet@nta.ac.in-এ মেল করতে পারবেন।

ইউজিসি নেট ২০২২-এর পরীক্ষাটি কম্পিউটারের মাধ্যমে নেওয়া হবে। এনটিএ-এর দ্বারা আয়োজিত এই পরীক্ষাটি ভারতের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা বলে বিবেচিত হয়। এর প্রথম পর্যায়ের পরীক্ষাটি গত ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে, যা আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। মোট ৮৩টি বিষয়ের উপর এ বারের নেট পরীক্ষাটি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE