Advertisement
১৫ মে ২০২৪
Madhyamik Result 2024

আর কিছুক্ষণের মধ্যে প্রকাশিত হবে মাধ্যমিকের ফলাফল, কখন থেকে কোথায় কী ভাবে দেখা যাবে?

চলতি বছর লোকসভা নির্বাচনের কারণে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২ ফেব্রুয়ারি। শেষ হয় ১২ ফেব্রুয়ারি। এ বছরের মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯,২৩,০১৩ জন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ২০:৩০
Share: Save:

আর কিছুক্ষণের অপেক্ষা। তারপরই প্রকাশিত হতে চলেছে চলতি বছরের মাধ্যমিকের ফলাফল। ২ মে, বৃহস্পতিবার সকাল ৯টায় সাংবাদিক সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে ফল ঘোষণা করতে চলেছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তার কিছু ক্ষণ পর থেকেই সরাসরি রেজ়াল্ট দেখে নিতে পারবে পরীক্ষার্থীরা।

ভোটের আবহেই প্রকাশিত হতে চলেছে এ বছরের মাধ্যমিকের ফলাফল। পরীক্ষা শেষের ৮০ দিনের মাথায় মাধ্যমিকের ফল প্রকাশ করবে পর্ষদ। এই মর্মে ২৫ ফেব্রুয়ারির রাতে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, আগামী ২ মে পরীক্ষার ফল প্রকাশিত হতে চলেছে।

২ মে, বৃহস্পতিবারই প্রকাশ করা হবে প্রথম ১০ জনের মেধাতালিকা। এর পর সকাল ৯টা ৪৫ মিনিট থেকে পর্ষদের নিজস্ব ওয়েবসাইটে রেজ়াল্ট দেখা যাবে। এ ছাড়াও এসএমএস এবং মোবাইল অ্যাপের মাধ্যমেও দেখা যাবে রেজ়োল্ট। পর্ষদের বিভিন্ন ক্যাম্প অফিসে সকাল ১০টা থেকে স্কুলগুলিকে মার্কশিট বিতরণ করা হবে, যাতে দ্রুত ছাত্রছাত্রীদের কাছে মার্কশিট এবং শংসাপত্র পৌঁছে যায়।

কী ভাবে দেখবেন ফলাফল?

১. পরীক্ষার্থীদের প্রথমে বোর্ডের নিজস্ব ওয়েবসাইট www.wbbse.wb.gov.in বা www.wbresults.nic.in -এ প্রবেশ করতে হবে।

২. এর পর হোমপেজে দেওয়া রেজাল্টের লিঙ্কে প্রবেশ করতে হবে।

৩. এ বার পরীক্ষার্থীদের রোল নম্বর, জন্মতারিখ-সহ প্রয়োজনীয় তথ্য জমা দিলেই স্ক্রিনে রেজ়াল্ট দেখা যাবে।

৪. ভবিষ্যৎ প্রয়োজনের কথা মাথায় রেখে রেজাল্টটি ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে রাখা যেতে পারে।

চলতি বছর লোকসভা নির্বাচনের কারণে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২ ফেব্রুয়ারি। শেষ হয় ১২ ফেব্রুয়ারি। এ বছর মোট ৯,২৩,০১৩ জন পরীক্ষার্থী ছিল, এর মধ্যে ৩,৯৬,২৭৬ জন ছাত্র এবং ৪,৭৯,৮৩৭ জন ছাত্রী। পরীক্ষাকেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ কিংবা নকল করার অপরাধে বাতিল হয়েছিল ৪৮ জনের পরীক্ষা। এ বছরের পরীক্ষা শুরু হয়েছিল সকাল ৯ টা ৪৫ মিনিট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE