Advertisement
২০ মে ২০২৪
WB HS 2025 Exam Date

২০২৫-এর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে কবে? রইল পূর্ণাঙ্গ নির্ঘণ্ট

২০২৫-এর মার্চে শেষ বারের মতো বার্ষিক ব্যবস্থায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। পরের বছরের পরীক্ষা ৩ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত চলবে।

WB HS Results.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৫:৩৮
Share: Save:

৮ মে বুধবার উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হল। পরীক্ষা শেষের ৬৯ দিনের মাথায় পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ রেজ়াল্ট ঘোষণা করেছে। একই সঙ্গে পরবর্তী শিক্ষাবর্ষের পরীক্ষার দিনক্ষণও জানানো হয়েছে। যদিও ওই সূচি আগেই প্রকাশ করা হয়েছিল।

শিক্ষা সংসদের ওয়েবসাইটে ১৫ মার্চ প্রকাশিত হয়েছিল সেই পরীক্ষাসূচি। ওই তালিকা অনুযায়ী, পরের বছরের পরীক্ষা শুরু হতে চলেছে ৩ মার্চ, শেষ হবে ১৮ মার্চ। নির্ধারিত দিনগুলিতে সকাল ১০টা থেকে দুপুর ১টা, অর্থাৎ তিন ঘন্টার পরীক্ষা হবে। তবে হেলথ অ্যান্ড ফিজ়িক্যাল এডুকেশন, ভিস্যুয়াল আর্টস, মিউজ়িক এবং বৃত্তিমূলক বিষয়ের ক্ষেত্রে দু’ঘন্টার মধ্যে পরীক্ষা সম্পন্ন হবে।

কবে কোন পরীক্ষা?

HS Routine 2025.

২০২৫-এর উচ্চ মাধ্যমিকের পরীক্ষাসূচি। ছবি: উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইট।

প্রসঙ্গত, ২০২৫-এর মার্চে শেষ বারের মতো বার্ষিক ব্যবস্থায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। কারণ, এর পরবর্তী শিক্ষাবর্ষ অর্থাৎ ২০২৫-২৬ থেকে সেমেস্টার পদ্ধতিতে পরীক্ষা দিতে পারবে পড়ুয়ারা। ২০২৪-এ মাধ্যমিকে উত্তীর্ণ পড়ুয়ারা ওই পদ্ধতিতে প্রথম বার পরীক্ষা দেবে।

চলতি বছর লোকসভা নির্বাচনের কারণে উচ্চ মাধ্যমিক শুরু হয়েছিল ১৬ ফেব্রুয়ারি। শেষ হয়েছে ২৯ ফেব্রুয়ারি। মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭ লক্ষ ৫৫ হাজার ৩২৪। বুধবার ফল প্রকাশিত হওয়ার পর বিকেল ৩টে থেকে পর্ষদের নিজস্ব ওয়েবসাইট wbchse.wb.gov.in-এ ফলাফল দেখা যাবে। এ ছাড়াও মোবাইল অ্যাপের মাধ্যমেও ফল জেনে নেওয়া যাবে। আগামী ১০ মে সকাল ১০টা থেকে মার্কশিট এবং শংসাপত্র স্কুলগুলিকে দেওয়া হবে। একই দিনে স্কুলের তরফে পড়ুয়াদের হাতে সেই মার্কশিট এবং শংসাপত্র তুলে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBCHSE result 2024 Higher Secondery Exam Date
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE