Advertisement
০৯ মে ২০২৪
WBJEE

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা ২০২২-এর প্রথম রাউন্ডের আসন বরাদ্দের ফলপ্রকাশ

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স ২০২২-এর প্রথম রাউন্ডের পরীক্ষায় সফল পরীক্ষার্থীদের কাউন্সেলিংয়ের পর বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যে আসন বরাদ্দ করা হয়েছে, তার ফল ঘোষণা করা হবে।

আসন বরাদ্দের ফলপ্রকাশ

আসন বরাদ্দের ফলপ্রকাশ সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৩:৩৫
Share: Save:

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স ২০২২-এর প্রথম রাউন্ডের পরীক্ষায় সফল পরীক্ষার্থীদের কাউন্সেলিংয়ের পর বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যে আসন বরাদ্দ করা হয়েছে, তার ফল আজ ঘোষণা করা হবে। প্রার্থীরা পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট -https://wbjeeb.nic.in/এ গিয়ে এই বরাদ্দ আসনের খোঁজ নিতে পারবেন। এর জন্য প্রার্থীদের ওয়েবসাইটে গিয়ে তাঁদের রোল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে এই ফলাফল দেখতে হবে।

যে সব প্রার্থীর জন্য প্রথম রাউন্ডে আসন বরাদ্দ করা হবে, তাঁদের নিজেদের উপস্থিতি নিশ্চিত করতে ১২ সেপ্টেম্বরের আগে প্রভিশনাল অ্যাডমিশন ফি জমা করতে হবে। এ ছাড়াও, তাঁদের জন্য যে ইনস্টিটিউটে আসন বরাদ্দ হয়েছে,সেখানে তাঁদের সমস্ত প্রয়োজনীয় নথি নিয়ে রিপোর্ট করতে হবে ১২ সেপ্টেম্বরের মধ্যে।

পরীক্ষার্থীদের পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স ২০২২-এর প্রথম রাউন্ডের বরাদ্দ আসনের ফলাফল দেখতে হলে যা যা করতে হবে—

১. প্রথমেই পরীক্ষার্থীদের পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্সের অফিসিয়াল ওয়েবসাইট https://wbjeeb.nic.in/ দেখতে হবে।

২. এর পর তাঁদের 'WBJEE বরাদ্দ আসনের ফলাফল' লিঙ্কে ক্লিক করতে হবে।

৩. এর পর প্রার্থীদের রোল নম্বর, পাসওয়ার্ড এবং সিকিউরিটি পিন লিখে সাইন ইন-এ ক্লিক করতে হবে।

৪. এর পর পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স ২০২২-এর বরাদ্দ আসনের ফলাফল প্রার্থীরা দেখতে পাবেন।

৫. ভবিষ্যতের সুবিধার্থে প্রার্থীরা এই ফলাফলের একটি প্রিন্ট আউট নিজেদের কাছে রাখতে পারেন।

২০২২-এ পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হয় ৩০ এপ্রিল। এর আগে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড জানিয়েছিল পরীক্ষা হতে পারে ২৩ এপ্রিল, কিন্তু দু’টি উপনির্বাচনের কারণে এই পরীক্ষার দিন পিছিয়ে যায়। এই বছর পরীক্ষার্থীর সংখ্যা মোট এক লাখের উপর দাঁড়ায়।

এ বার জয়েন্টে মোট ২০০ নম্বরের পরীক্ষা হয়। সকাল ১১টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টো থেকে বিকেল ৪টে পর্যন্ত এই পরীক্ষা চলে। সকালে প্রথম পর্যায়ে গণিত ও বিকেলে দ্বিতীয় পর্যায়ে পদার্থবিদ্যা ও রসায়নের পরীক্ষা নেওয়া হয়। গত ১৭ জুন এই পরীক্ষার ফল ঘোষণা হয় দুপুর আড়াইটে নাগাদ পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস বোর্ডের ওয়েবসাইটে। সাধারণ মেধাতালিকা ও ফার্মাসি মেধাতালিকা— এই দু’টি পৃথক মেধাতালিকার উপর ভিত্তি করে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হয়।

গত ২৬ অগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত প্রাথীরা এই পরীক্ষায় কাউন্সেলিংয়ের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলে এবং ৩১ অগস্ট ও ১ সেপ্টেম্বর পছন্দের কলেজ বাছাইয়ের প্রক্রিয়া চলে। এর পরেই প্রথম পর্যায়ের আসন বরাদ্দের প্রক্রিয়া শুরু হয়। এই পর্যায়ের আসন বরাদ্দ হওয়ার পর দ্বিতীয় পর্যায়ের আসন বরাদ্দ শুরু হবে ১৫ সেপ্টেম্বর। এর পর সমস্ত আসন বরাদ্দের প্রক্রিয়া শেষ হবে ২৭ সেপ্টেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE