Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

থানা, ট্র্যাফিক গার্ডে সাহায্য করতে হাজির প্রশিক্ষণরত এক হাজার কনস্টেবল 

কলকাতা পুলিশের এক কর্তা জানান, প্রশিক্ষণরত ওই রিক্রুট কনস্টেবলদের কাজ হবে থানা এবং ট্র্যাফিক গার্ডের পুলিশকর্মীদের সাহায্য করা। তবে তাঁরা কোনও ভাবেই নির্বাচন সংক্রান্ত কাজ করতে পারবেন না।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ০৭:৫৪
Share: Save:

আগামী ন’দিনের জন্য কলকাতা পুলিশের প্রতিটি থানায় এবং ট্র্যাফিক গার্ডে পুলিশকর্মীদের সাহায্য করতে পাঠানো হল এক হাজার প্রশিক্ষণরত কনস্টেবলকে। শনিবার থেকে প্রশিক্ষণরত ওই এক হাজার জনকে বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র থেকে ছুটি করিয়ে কলকাতায় নিয়ে আসা হয়। তাঁদের মধ্যে ৫০০ জনকে পাঠানো হয়েছে ২৫টি ট্র্যাফিক গার্ডে। বাকিদের পাঠানো হয়েছে দশটি ডিভিশনে। সেখান থেকে তাঁদের বিভিন্ন থানায় পাঠানো হয়েছে। এ দিন বিকেলের মধ্যেই সকলে নির্দিষ্ট জায়গায় কাজে যোগ দিয়েছেন বলে লালবাজার সূত্রের খবর।

কলকাতা পুলিশের এক কর্তা জানান, প্রশিক্ষণরত ওই রিক্রুট কনস্টেবলদের কাজ হবে থানা এবং ট্র্যাফিক গার্ডের পুলিশকর্মীদের সাহায্য করা। তবে তাঁরা কোনও ভাবেই নির্বাচন সংক্রান্ত কাজ করতে পারবেন না। ২৫ মে থেকে ২ জুন পর্যন্ত তাঁরা থানা এবং ট্র্যাফিক গার্ডে থাকবেন। এর পরে প্রশিক্ষণ কেন্দ্রে ফিরে যাবেন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

লালবাজার সূত্রের খবর, কলকাতা পুলিশবাহিনীর তিন হাজার কর্মী বর্তমানে জেলায় ষষ্ঠ দফার ভোট করাতে গিয়েছেন। তবে ভাঙড়ের মতো বিরাট এলাকা কলকাতা পুলিশের অধীনে এলেও বাহিনীতে কর্মী-আধিকারিকের সংখ্যা বৃদ্ধি পায়নি। সেই সঙ্গে বাহিনীতে রয়েছে প্রায় ১৩ হাজার শূন্য পদও। এ দিকে, আগামী ১ জুন কলকাতা পুলিশ এলাকায় ভোট। তাই পুলিশকর্মীদের ঘাটতি মেটাতেই ওই প্রশিক্ষণরত কনস্টেবলদের শহরে আনা হয়েছে। এর ফলে প্রশিক্ষণরত কনস্টেবলদের হাতেকলমে কাজ করাও হয়ে যাবে বলে মনে করছে লালবাজার। পুলিশ সূত্রের খবর, যে কনস্টেবলদের থানায় পাঠানো হয়েছে, তাঁদের কাজ হবে থানার সেরেস্তা, টহলদারি-সহ বিভিন্ন কাজে অন্য পুলিশকর্মীদের সাহায্য করা। আবার প্রতিটি ট্র্যাফিক গার্ডে যে ২০ জন প্রশিক্ষণরত কনস্টেবলকে পাঠানো হয়েছে, তাঁরা যান চলাচল নিয়ন্ত্রণে অন্য পুলিশকর্মীদের সাহায্য করবেন।

কলকাতা পুলিশের জন্য গত বছরের শেষ দিকে প্রায় হাজার দুয়েক কনস্টেবলকে নিয়োগ করা হয়েছে। পশ্চিম মেদিনীপুরের সালুয়া-সহ কলকাতা পুলিশের ডোমজুড় প্রশিক্ষণ কেন্দ্রে তাঁদের প্রশিক্ষণ চলছে। লালবাজারের নির্দেশে সেখান থেকেই ছুটি করিয়ে তাঁদের আগামী ন’দিনের জন্য থানা বা ট্র্যাফিক গার্ডের সঙ্গে যুক্ত করে দেওয়া হয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE