Advertisement
Back to
Presents
Associate Partners
Govt. Officers Transfer

লোকসভা ভোটের আগে রাজ্য এবং জেলার শীর্ষ প্রশাসনে রদবদল করল নবান্ন

মোট ২৪ জন আইএএস এবং ১৩৩ জন ডব্লিউবিসিএস অফিসারের বদলি সংক্রান্ত নির্দেশ জারি করেছে নবান্ন। এই রদবদলে আইএএস অফিসার পর্যায়ে কয়েকটি দফতরের সচিবকে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

Ahead of the Lok Sabha polls, Nabanna made a slew of changes in the state and district administrations

নবান্ন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৪
Share: Save:

লোকসভা ভোটের আগে রাজ্য ও জেলা প্রশাসনের শীর্ষপদে রদবদল ঘটাল নবান্ন। বুধবার কর্মিবর্গ ও প্রশাসনিক দফতর থেকে বিজ্ঞপ্তি জারি করে এই রদবদলের কথা ঘোষণা করা হয়েছে। মোট ২৪ জন আইএএস এবং ১৩৩ জন ডব্লিউবিসিএস অফিসারের বদলি সংক্রান্ত নির্দেশ জারি করা হয়েছে। এই রদবদলে আইএএস অফিসার পর্যায়ে কয়েকটি দফতরের সচিবকে অতিরিক্ত দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশিকা মেনে তিন বছর ধরে একই পদে থাকা এবং নিজের জেলায় কর্মরত প্রশাসনিক ও পুলিস আধিকারিকদের বদলি ৩১ জানুয়ারির আগেই কার্যকর করা হয়েছে। এ বার সেই বদলির প্রক্রিয়া শুরু হয়েছে রাজ্য প্রশাসনের শীর্ষ আধিকারিক স্তরে। বদলি সংক্রান্ত রিপোর্ট নির্বাচন কমিশনকে পাঠিয়ে দিয়েছে নবান্ন।

বিভাগীয় সচিব পর্যায়ে প্রভাতকুমার মিশ্রকে সেচ এবং জলসম্পদ দফতরের সঙ্গে কর্মিবর্গ ও প্রশাসনিক সংস্কার দপ্তরের দায়িত্ব দেওয়া হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের সচিব শুভাঞ্জন দাসকে উত্তর কলকাতার নির্বাচনী আধিকারিক পদে বসানো হয়েছে। উপভোক্তা ও পরিবেশ দফতরের সচিব রোশনী সেন মৎস্য ও জলসম্পদ দফতরের দায়িত্ব পেয়েছেন। মনোজ আগরওয়াল দমকলের সঙ্গে তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্স দপ্তরের সচিবের দায়িত্ব পেয়েছেন। কলকাতা পুরসভার কমিশনার এবং কেএমডিএ’র সিইও বিনোদ কুমার সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা এবং কারা দপ্তরের সচিবের দায়িত্ব পেয়েছেন। প্রেসিডেন্সি ডিভিশনের কমিশনার পদে এলেন জগদীশ প্রসাদ মিনা। দক্ষিণ দিনাজপুর জেলার অতিরিক্ত জেলাশাসককে কৃষি দফতরের যুগ্ম সচিব পদে আনা হয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

ডব্লিউবিসিএস অফিসার পর্যায়ে ২২ জন বিডিও, চার জন এসডিও এবং ডেপুটি ম্যাজিস্ট্রেট-সহ বিভিন্ন পদে এই বদলির নির্দেশ দেওয়া হয়েছে। লোকসভা নির্বাচনের আগে প্রশাসন ও পুলিশের এর আগেও অনেক বদলি হয়েছে। লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হয়ে যাওয়ার পর প্রশাসন ও পুলিশে রদবদলের বিষয়টি পুরোপুরি নির্বাচন কমিশনের আওতায় চলে আসবে। তার আগে প্রশাসনে বেশ কিছু গুরুত্বপূর্ণ রদবদল করা হল। ঝাড়গ্রাম, পুরুলিয়া ও দার্জিলিং জেলায় তিন জন ডব্লিউবিসিএস আধিকারিককে অতিরিক্ত জেলাশাসক পদে বদলি করা হয়েছে। সঙ্গে ডায়মন্ডহারবার, বারাসত, তমলুক ও পূর্ব বর্ধমান সদরে চার জন ডব্লিউবিসিএস আধিকারিককে বদলি করা হয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE