Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

দ্বিতীয় প্রার্থিতালিকা চূড়ান্ত করতে সোমে বৈঠক মোদী, শাহদের! একই লক্ষ্য নিয়ে বৈঠকে খড়্গে, সনিয়ারও

বিজেপি প্রথম দফায় ১৯৫ জনের প্রার্থিতালিকা ঘোষণা করেছিল। সেই তালিকায় পশ্চিমবঙ্গের ২০ জন প্রার্থীর নাম ছিল। কিন্তু আসানসোল লোকসভা আসনের জন্য ঠিক করা পবন নাম তুলে নেওয়ায় সেই আসনও ফাঁকা রয়েছে।

BJP and Congress election panels to decide candidates for remaining Lok Sabha seats Monday

দ্বিতীয় প্রার্থিতালিকা চূড়ান্ত করতে বৈঠকে বসছে বিজেপি এবং কংগ্রেস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৩:৩১
Share: Save:

লোকসভা নির্বাচনে ১৯৫টি আসনে ইতিমধ্যেই প্রার্থী ঘোষণা করে দিয়েছে বিজেপি। বাকি আসনে কারা প্রার্থী হবেন, তা চূড়ান্ত করতে সোমবার বৈঠকে বসতে চলেছে তারা। বিজেপির পাশাপাশি কংগ্রেসও দ্বিতীয় দফার প্রার্থিতালিকা ঠিক করতে বৈঠকে বসতে চলেছে বলে খবর।

সংবাদ সংস্থা এনআইএ সূত্রে খবর, বাকি আসনের প্রার্থী ঠিক করতে সোমবার সন্ধ্যায় দিল্লিতে বিজেপির সদর দফতরে উচ্চ পর্যায়ের বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ছাড়াও এই বৈঠকে থাকবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ-সহ অন্যরা। বিজেপির বিভিন্ন রাজ্যের নির্বাচন পর্যবেক্ষকেরা থাকবেন সোমবারের বৈঠকে। সেই বৈঠকেই চূড়ান্ত হতে পারে বাকি প্রার্থীর নাম।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

উল্লেখ্য, বিজেপি প্রথম দফায় ১৯৫ জনের প্রার্থিতালিকা ঘোষণা করেছিল। তবে প্রার্থিতালিকা ঘোষণার পর পরই উপেন্দ্র সিংহ এবং পবন সিংহ জানিয়ে দেন, তাঁরা ভোটে লড়বেন না। বিজেপির প্রথম প্রার্থিতালিকায় পশ্চিমবঙ্গের ২০ জন প্রার্থীর নাম ছিল। কিন্তু আসানসোল লোকসভা আসনের জন্য ঠিক করা পবন নাম তুলে নেওয়ায় সেই আসনও ফাঁকা রয়েছে। সূত্রের খবর, সোমবারের বৈঠকে এ রাজ্যের ২৩ আসনের প্রার্থী নিয়ে আলোচনা হতে পারে। তবে বঙ্গ বিজেপির অন্দরে সবচেয়ে বেশি চর্চা খড়্গপুরের আসন নিয়ে। দিলীপ ঘোষের উপরই কি এ বারও আস্থা রাখবে বিজেপি কেন্দ্রীয় নেতূত্ব, না কি কোনও নতুন মুখকে প্রার্থী করা হবে, তা নিয়ে আলোচনা চলছে। এ ছাড়াও ডায়মন্ড হারবার, রায়গঞ্জ, তমলুকের মতো আসনগুলি থেকে কাদের প্রার্থী করা হবে, তা নিয়েও বঙ্গ বিজেপির মধ্যে কৌতূহল যথেষ্ট।

বিজেপির পাশাপাশি কংগ্রেসও সোমবার দ্বিতীয় দফার প্রার্থিতালিকা চূড়ান্ত করতে বৈঠকে বসবে। সূত্রের খবর, দিল্লিতে কংগ্রেসের সদর দফতরে সেই বৈঠক ডাকা হয়েছে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে, কংগ্রেস সংসদীয় দলের চেয়ারপার্সন সনিয়া গান্ধী এবং দলের সাংসদ রাহুল গান্ধীর উপস্থিতিতে এই বৈঠক হবে। তবে এতে আর কারা কারা থাকবেন, তা জানা যায়নি।

কংগ্রেস তার প্রথম প্রার্থিতালিকায় মাত্র ৩৯ জনের নাম প্রকাশ করেছে। বাকি আসনের মধ্যে দ্বিতীয় দফায় কত জনের নাম ঘোষণা করা হবে এবং কারা কারা থাকবেন তালিকায়, তা সোমবারই চূড়ান্ত হয়ে যেতে পারে। প্রসঙ্গত, রবিবারই পশ্চিমবঙ্গের ৪২ আসনে একসঙ্গে প্রার্থী ঘোষণা করেছে তৃণমূল। ফলে এ রাজ্যে কংগ্রেস এবং তৃণমূলের মধ্যে যে ‘জোট’ হচ্ছে না, তা স্পষ্ট হয়ে গেল। এখন পশ্চিমবঙ্গে কংগ্রেস কাদের প্রার্থী করে, সেটাই দেখার।

সূত্রের খবর, সোমবার কংগ্রেসের বৈঠকে পশ্চিমবঙ্গ নিয়ে আলোচনা না হওয়ার সম্ভাবনাই বেশি। মূলত কর্নাটক, হরিয়ানা, ছত্তীসগঢ়, হরিয়ানা, দিল্লি, তামিলনাড়ু এবং মধ্যপ্রদেশের প্রার্থিতালিকা নিয়েই কথা হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE