Advertisement
Back to
Presents
Associate Partners
Diamond Harbour BJP Candidate

জল্পনার অবসান! ডায়মন্ড হারবারে প্রার্থী ঘোষণা করল বিজেপি, অভিষেকের বিরুদ্ধে যুদ্ধে নামছেন কে?

অবশেষে জল্পনার অবসান। ডায়মন্ড হারবারে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেকের বিরুদ্ধে প্রার্থী দিল বিজেপি। অভিষেকের বিরুদ্ধে লোকসভা ভোটে লড়তে নামছেন কে?

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১১:৩৩
Share: Save:

অবশেষে সব জল্পনার অবসান। ডায়মন্ড হারবারে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দিল বিজেপি। অভিষেকের বিরুদ্ধে লোকসভা ভোটে লড়তে নামছেন বিজেপির অভিজিৎ দাস ওরফে ববি। এই নিয়ে আসন্ন লোকসভা নির্বাচনের ৪২তম এবং সর্বশেষ প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি।

বঙ্গ রাজনীতিতে অভিজিৎ সে ভাবে পরিচিত নাম না হলেও দক্ষিণ ২৪ পরগনার রাজনীতিতে চেনা মুখ ববি। দক্ষিণ ২৪ পরগনার বিজেপি জেলা সভাপতিও ছিলেন একসময়ে। উল্লেখ্য, ২০১৪ সালেও অভিষেকের বিরুদ্ধে লড়েছিলেন ববি। তবে জয় থেকে সে বছর ছিলেন অনেক দূরে। অভিষেক যেখানে ৫ লক্ষের বেশি ভোট পেয়ে জয়ী হয়েছিলেন, ববি সেখানে পেয়েছিলেন দু’লক্ষের সামান্য বেশি ভোট। ২০১৯ সালে তাঁকে আর টিকিট দেয়নি বিজেপি। তাঁর বদলে বিজেপি প্রার্থী করেছিল নীলাঞ্জন রায়কে। এর পর ২০২৪ সালে আবার ববির উপরেই ভরসা রাখছেন নরেন্দ্র মোদী-অমিত শাহ জুটি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
ডায়মন্ড হারবার কেন্দ্রের বিজেপি প্রার্থী অভিজিৎ দাস ওরফে ববি।

ডায়মন্ড হারবার কেন্দ্রের বিজেপি প্রার্থী অভিজিৎ দাস ওরফে ববি। —ফাইল চিত্র।

লোকসভা নির্বাচনে বিজেপি বাকি সব আসনে প্রার্থী ঘোষণা করলেও ঝুলে ছিল ডায়মন্ড হারবারের ভাগ্য। অভিষেকের বিরুদ্ধে কে লড়বেন, তা অনেক দিন পর্যন্ত ঘোষণা না করায় তৃণমূলের কটাক্ষের মুখেও পড়তে হয় পদ্মশিবিরকে। ডায়মন্ড হারবারে প্রার্থী কে হবেন, তা নিয়ে বিজেপির মধ্যে টানাপড়েন চলছিল অনেক দিন ধরেই। দলীয় সূত্রে খবর, বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার-সহ সঙ্ঘ পরিবার ববিকে প্রার্থী করার দাবি তুললেও দলেরই কেউ কেউ চাইছিলেন বাইরে থেকে ‘হেভিওয়েট’ কাউকে এনে ডায়মন্ড হারবারে প্রার্থী করুক দল।

বিজেপি সূত্রে খবর, সঙ্ঘ পরিবারের যুক্তি ছিল, আরএসএস-এর পুরনো কর্মী ববি। বিভিন্ন সময়ে বিজেপি এবং সঙ্ঘের নানা দায়িত্ব পালন করেছেন তিনি। ডায়মন্ড হারবারের রাজনীতির সঙ্গেও ওতপ্রোত ভাবে জড়িত। তাই অভিষেকের সঙ্গে লড়াই যদি কেউ করতে পারেন, তা হলে তিনিই পারবেন। বিজেপির অন্য একাংশের যুক্তি ছিল, তৃণমূলের সেনাপতি অভিষেকের বিরুদ্ধে লড়াইয়ে নামা সহজ হবে না। তাই প্রার্থী এমন কাউকে করতে হবে, যাঁর নামের ভারেই বিজেপির ভোটব্যাঙ্ক উপচে পড়ে। আর তার জন্য বাইরে থেকে কোনও পরিচিত মুখকে অভিষেকের বিরুদ্ধে আনার দাবিও তুলেছিলেন তাঁরা। আর দুই পক্ষের যুক্তি-পাল্টা যুক্তির কারণেই এত দিন ডায়মন্ড হারবারে বিজেপি প্রার্থী ঘোষণা করতে পারেনি বলে দলীয় সূত্রে খবর। তবে সেই জট কেটেছে। কেন্দ্রের নেতাদের কাছে মান্যতা পেয়েছে সঙ্ঘ পরিবারের দাবি। আর তার পরেই মঙ্গলবার ডায়মন্ড হারবারের প্রার্থী হিসাবে ববির নাম ঘোষণা করেছে বিজেপি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE