Advertisement
Back to
Presents
BJP Candidate List for Bengal

দ্বিতীয় দফা প্রার্থী বাছাইয়ে বাংলায় চমক দিল বিজেপি, চারটি আসনের পদ্ম-জট কাটল না এখনও

প্রথম দফায় বাংলার ২০টি আসনের প্রার্থীর নাম ঘোষণা করেছিল বিজেপি। তার পরে পশ্চিমবঙ্গের রাজ্য রাজনীতিতে বেশ কিছু বদল আসে। অনেকেই দল বদলান। ফলে বিজেপির পরবর্তী তালিকা নিয়ে তুঙ্গে উঠেছিল জল্পনা।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ২১:০২
Share: Save:

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে বাংলার দ্বিতীয় দফার প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। রবিবার রাতে দিল্লিতে বিজেপির সদর দফতর থেকেই ঘোষণা করা হল বাংলার ১৯টি আসনের প্রার্থীদের নাম। প্রত্যাশা মতোই এই তালিকায় লোকসভা প্রার্থী হিসাবে নাম রয়েছে সদ্য তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া তাপস রায় এবং অর্জুন সিংহের। রয়েছে কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নামও।

কলকাতা উত্তর থেকে তাপসকে প্রার্থী করেছে বিজেপি। ব্যারাকপুর থেকে প্রার্থী করা হয়েছে অর্জুনকে। অভিজিৎকে তমলুক থেকে প্রার্থী করা হবে বলে জল্পনা চলছিল দীর্ঘ দিন ধরেই। দ্বিতীয় দফার তালিকায় প্রাক্তন বিচারপতির নাম ঘোষণা করা হয়েছে তমলুকের প্রার্থী হিসাবেই।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এ ছাড়া বিজেপির দ্বিতীয় প্রার্থী তালিকা ঘিরে নানা জল্পনার একটি ছিল বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে নিয়ে। বিজেপির প্রথম তালিকায় দিলীপের নাম না থাকায় প্রশ্ন উঠতে শুরু করেছিল, তাঁকে তাঁর পুরনো কেন্দ্র মেদিনীপুর থেকেই প্রার্থী করা হবে তো! দেখা গেল, দিলীপের সমর্থকদের সেই ‘আশঙ্কা’ও সত্যি হয়েছে। মেদিনীপুরে দিলীপের পুরনো কেন্দ্রে বিজেপি প্রার্থী করেছে আসানসোলের বিধায়ক অগ্নিমিত্রা পালকে। দিলীপকে প্রার্থী করা হয়েছে বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্র থেকে।

গত কালই পদ্মের কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠক হয়ে গিয়েছিল। প্রার্থী তালিকা সংক্রান্ত সিদ্ধান্ত নেয় এই কমিটিই। তবে তার পরও রবিবার দিনভর বাংলা-সহ অন্য রাজ্যগুলির প্রার্থী তালিকা নিয়ে আলোচনা হয় বিজেপির অন্দরে। জানা গিয়েছে, রবিবার সন্ধ্যাতেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা। এর পরেই ঘোষণা করা হয় প্রার্থীদের নাম।

সন্দেশখালির ঘটনার পর গত কয়েক মাসে বিজেপি বাংলার রাজনৈতিক ছবির অনেকটাই দখল করেছে। তাই যে বসিরহাট লোকসভা কেন্দ্রের অধীনে সন্দেশখালি, সেখানকার বিজেপি প্রার্থী নিয়ে জল্পনা ছিল। রবিবার বিজেপি বসিরহাটের প্রার্থী হিসাবে ঘোষণা করেছে সন্দেশখালিরই এক গৃহবধূকে। তাঁর নাম রেখা পাত্র। সন্দেশখালির ঘটনায় এই রেখাই এফআইআর দায়ের করেছিলেন শিবু হাজরাদের বিরুদ্ধে।

আর কারা কারা রয়েছেন বিজেপির এই প্রার্থী তালিকায়? নীচে সম্পূর্ণ তালিকা দেওয়া হল—

গ্রাফিক— শৌভিক দেবনাথ

গ্রাফিক— শৌভিক দেবনাথ

তবে এ বারও বাংলার ৪২টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করতে পারল না কেন্দ্রের শাসকদল বিজেপি। প্রথম দফায় বাংলার ২০টি আসনে নাম ঘোষণা করেছিল বিজেপি। দ্বিতীয় দফাতে ১৯টি আসনেরই প্রার্থী ঘোষণা করা হয়েছে। বিজেপি সূত্রে খবর, এখনও বাংলার ডায়মন্ড হারবার, বীরভূম, ঝাড়গ্রামের প্রার্থী নিয়ে ঐকমত্যে পৌঁছতে পারেনি বিজেপি নেতৃত্ব। বাকি রয়ে গিয়েছে গতবারের ঘোষিত আসানসোলের প্রার্থী পবন সিংহের পরিবর্ত প্রার্থীর নাম ঘোষণাও।

ডায়মন্ড হারবারে বাংলার শাসকদলের প্রার্থী তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর বিরুদ্ধে বিজেপি কাকে প্রার্থী করে সে দিকে নজর থাকবে অনেকেরই। এ ছাড়া বীরভূমে তৃণমূলের প্রার্থী শতাব্দী রায়। ঝাড়গ্রামে শাসকদলের প্রার্থী কালীপদ সরেন। তাদের বিরুদ্ধেই বিজেপি প্রার্থী ঘোষণা করেনি রবিবার। অন্য দিকে, আসানসোলে ভোজপুরি গায়ক-নায়ক পবনকে প্রার্থী করে বিতর্কে জড়িয়েছিল বিজেপি। পরে পবনও জানিয়ে দেন, তিনি ওই কেন্দ্র থেকে প্রার্থী হতে চান না। সেখানে তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিন‌্হার বিরুদ্ধে বিজেপি কাকে যুদ্ধে নামায় সে দিকেও নজর রয়েছে বাংলার। তবে এই তিন কেন্দ্রের জন্য বিজেপির তৃতীয় প্রার্থী তালিকা ঘোষণার জন্যই অপেক্ষা করতে হবে বঙ্গবাসীকে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 BJP BJP Candidate List
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE