Advertisement
Back to
Ladakh Lok Sabha Constituency

চিনা আগ্রাসন নিয়ে সরব লাদাখের সেই সাংসদকে লোকসভা নির্বাচনে টিকিটই দিল না বিজেপি!

কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের এক মাত্র লোকসভা আসনের জন্য মঙ্গলবার তাশি গয়ালসনের নাম ঘোষণা করা হয়েছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের তরফে।

(বাঁ দিকে) জেমিয়াং শেরিং নামগিয়াল এবং তাশি গয়ালসন (ডান দিকে)।

(বাঁ দিকে) জেমিয়াং শেরিং নামগিয়াল এবং তাশি গয়ালসন (ডান দিকে)। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৬:৪৪
Share: Save:

লোকসভার অধিবেশনের মধ্যেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের দেওয়া ‘তথ্য’ নিয়ে ভিন্ন মত প্রকাশ করেছিলেন তিনি। স্পষ্ট ভাষায় অভিযোগ করেছিলেন, লাদাখের ভারতীয় ভূখণ্ডে এখনও ঘাঁটি গেড়ে রয়েছে চিনা ফৌজ! সেই সঙ্গে ১৯৬২-র যুদ্ধে আকসাই চিন হাতছাড়া হওয়ার জন্য দুষেছিলেন কংগ্রেসকে।

গত পাঁচ বছর ধরে চিনা আগ্রাসনের বিরুদ্ধে সরব লাদাখের সেই বিদায়ী সাংসদ জেমিয়াং শেরিং নামগিয়ালকে লোকসভা ভোটের টিকিটই দিল না বিজেপি! কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের এক মাত্র লোকসভা আসনের জন্য মঙ্গলবার বিজেপি তাশি গয়ালসনের নাম ঘোষণা করেছে। তিনি বিজেপি নিয়ন্ত্রিত স্বশাসিত লাদাখ পার্বত্য পরিষদের চেয়ারম্যান তথা সিইও।

আগামী ২০ মে লাদাখ লোকসভা আসনে ভোট। সেখানে মূল লড়াই বিজেপি এবং ন্যাশনাল কনফারেন্স সমর্থিত কংগ্রেস প্রার্থীর মধ্যে। ওই কেন্দ্রের লেহ্‌ উপত্যকায় বৌদ্ধ ধর্মাবলম্বীরা সংখ্যাগরিষ্ঠ হলেও কারগিলে শিয়া মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ। লেহ্‌তে বিজেপি সাংগঠনিক ভাবে শক্তিশালী। কারগিলে এগিয়ে বিরোধী জোট। এই পরিস্থিতিতে সম্প্রতি লেহ্ বৌদ্ধসমাজের একাংশ নামগিয়ালের বিরুদ্ধে সরব হয়েছিল। সে কারণেই তাঁকে সরানো হল বলে বিজেপির একটি সূত্র জানাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE