Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

মমতার বিরুদ্ধে কমিশনে বিজেপি, জলপাইগুড়ির সভায় বলা তিনটি বাক্যে হিংসা ছড়ানোর অভিযোগ

সম্প্রতি জলপাইগুড়ি জেলার ময়নাগুড়িতে একটি জনসভা করেন মমতা। সেখানে তাঁর বলা তিনটি বাক্য নিয়ে আপত্তি তুলেছে বিজেপি। কমিশনে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ জানিয়েছে তারা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কমিশনে বিজেপির চিঠি (বাঁ দিকে)।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কমিশনে বিজেপির চিঠি (বাঁ দিকে)। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ২১:২৯
Share: Save:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে হিংসা ছড়ানোর অভিযোগ নিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হল বিজেপি। জলপাইগুড়ির একটি সভায় মমতার বলা তিনটি বাক্য নিয়ে আপত্তি তুলেছে তারা। কমিশনকে চিঠি দিয়ে ওই বাক্যগুলির প্রেক্ষিতে তৃণমূল নেত্রীর বিরুদ্ধে পদক্ষেপের দাবি জানানো হয়েছে। বিজেপির অভিযোগ, জলপাইগুড়ির সভায় মমতা ভোটারদের হিংসায় প্ররোচিত করেছেন। যা আদর্শ আচরণবিধির বিরোধী।

কোন সভায় মমতার কোন মন্তব্য নিয়ে বিতর্ক?

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

সম্প্রতি জলপাইগুড়ি জেলার ময়নাগুড়িতে একটি জনসভা করেন মমতা। সেখানে জানান, তাঁর গাড়ি লক্ষ্য করে বিজেপির কয়েক জন কর্মী ‘চোর চোর’ স্লোগান দিয়েছেন। কমিশনকে বিজেপির দেওয়া চিঠি অনুযায়ী, এর পরেই ওই বিজেপি কর্মীদের প্রসঙ্গে মমতা বলেছেন, ‘‘এত বড় সাহস, আমার গাড়ি দেখে বলছে, চোর চোর! সুযোগ থাকলে জিভটা আমি কেটে নিতাম। ভোট বলে আমি কিছু বলিনি।’’

মমতার বলা তিনটি বাক্য কমিশনকে দেওয়া চিঠিতে উল্লেখ করেছে বিজেপি। তাদের বক্তব্য, ‘‘মমতা স্পষ্ট করেই মনের কথা জানিয়েছেন। ভোট বলে এখন তিনি নিজেকে সংযত করছেন। যেটা উনি বলেননি, তা-ও খুব স্পষ্ট। ভোটের পর তিনি আবার হিংসা শুরু করবেন। মুখ্যমন্ত্রীর এমন মন্তব্য ঘৃণাসূচক এবং হিংসাত্মক। আদর্শ আচরণবিধি অনুযায়ী, ভোটের আগে এমন কথা বলা যায় না।’’

চিঠিতে আরও বলা হয়েছে, ‘‘মমতার এই মন্তব্যের ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। অনেক সংবাদমাধ্যমেও প্রকাশিত হয়েছে। এই ধরনের উস্কানিমূলক মন্তব্যের বিরুদ্ধে অবিলম্বে কড়া পদক্ষেপের দাবি জানাচ্ছি।’’ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে এই চিঠি দিয়েছে বিজেপি।

জলপাইগুড়ির সভা থেকে নরেন্দ্র মোদী, অমিত শাহকে আক্রমণ করেছিলেন মমতা। কিছু দিন আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বালুরঘাটের সভায় এসে ‘উল্টো করে ঝুলিয়ে দেওয়ার’ কথা বলেছিলেন। মোদী কোচবিহারের সভায় বলেছিলেন ভোটের পর বেছে বেছে সকলকে জেলে পাঠাবেন। একাধিক সভায় এই দুই মন্তব্যের নিন্দা করেছেন মমতা। জলপাইগুড়িতেও সেই সূত্রে তিনি বলেন, ‘‘আমার গাড়ি দেখে ওরা ‘চোর’ বলছে। আমি কারও পিতৃদেবের টাকায় এক কাপ চা-ও খাইনি। চাইলে লক্ষ লক্ষ টাকা বেতন, পেনশন নিতে পারতাম। নিই না। কারণ, আমার দরকার নেই। আমার দরকার মানুষকে। মানুষই আমার সব। কী সাহস ওদের! আমাকে ‘চোর’ বলছে! ওদের জিভ টেনে নিতে পারতাম। কিন্তু ভোট বলে কিছু বলিনি। তা ছাড়া আমি নরেন্দ্র মোদী, অমিত শাহ নই। ওঁরা বলেন, ‘বেছে বেছে জেলে পাঠাব। উল্টো ঝুলিয়ে সিধে করে দেব’। আমি সেটা বলব না। জিভ টেনে নিতে পারলেও সেটা করব না।’’ মমতার এই মন্তব্যে আপত্তি তুলে কমিশনে গিয়েছে বিজেপি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Mamata Banerjee MCC BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE