Advertisement
Back to
Presents
Associate Partners
Prashant Kishor

লোকসভা নির্বাচনে বাংলায় এক নম্বর দল হিসাবে উঠে আসতে পারে বিজেপি! মনে করছেন ভোটকুশলী পিকে

২০২১-এর বিধানসভা ভোটের আগে ভোটকুশলী প্রশান্ত কিশোরকে বাংলায় নিয়ে আসেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। পারিশ্রমিক নিয়ে তৃণমূলের ভিত মজবুত করার গুরুদায়িত্ব কাঁধে নিয়েছিলেন পিকে।

(বাঁ দিক থেকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ভোটকুশলী প্রশান্ত কিশোর এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

(বাঁ দিক থেকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ভোটকুশলী প্রশান্ত কিশোর এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৬:৪৭
Share: Save:

আসন্ন লোকসভা নির্বাচনে তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গে এক নম্বর দল হিসাবে উঠে আসতে পারে বিজেপি! এমনটাই জানালেন ভোটকুশলী প্রশান্ত কিশোর ওরফে পিকে। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে পিকে দাবি করেছেন, লোকসভা নির্বাচনে বিজেপি পশ্চিমবঙ্গের এক নম্বর দল হয়ে উঠতে পারে। বিজেপি কয়েক বছরে দক্ষিণ এবং পূর্ব ভারতে তাদের উপস্থিতি প্রসারিত করার জন্য যে কঠোর পরিশ্রম করেছে, তারই ফলস্বরূপ এমনটা হতে পারে বলেই তিনি দাবি করেছেন।

উল্লেখ্য, ২০২১-এর বিধানসভা ভোটের আগে ভোটকুশলী প্রশান্ত কিশোরকে বাংলায় নিয়ে আসেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। পারিশ্রমিক নিয়ে তৃণমূলের ভিত মজবুত করার গুরুদায়িত্ব কাঁধে নিয়েছিলেন তিনি। অভিষেক-পিকে জুটিই ছিল ২০২১ সালের বিধানসভা ভোটে তৃণমূলের অন্যতম চালিকাশক্তি। ২০২১ সালে তৃণমূলের হয়ে ভোটের কৌশল রচনা করার সময় পিকের মন্তব্য ছিল, ভোটবাক্সে বিজেপি তিন অঙ্কের সংখ্যা পেরোলে ভোটকুশলীর পেশা ছেড়ে দেবেন তিনি। তা নিয়ে বিজেপি নেতৃত্ব বিদ্রূপ করতেও ছাড়েননি তাঁকে। কিন্তু রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশের পর দেখা যায়, প্রশান্তের কথাই অক্ষরে অক্ষরে ফলে গিয়েছে। সেই নির্বাচনের তিন বছর ঘুরতে না ঘুরতে এ বার সেই পিকেই জানিয়ে দিলেন, লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বেশি আসন পাবে বিজেপি। পিকে বলেছেন, ‘‘আপনাদের শুনে আশ্চর্য মনে হলেও আমার মনে হয়, পশ্চিমবঙ্গে এক নম্বর দল হতে চলেছে বিজেপি।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের পাশাপাশি ওড়িশাতেও বিজেপি বেশি আসন পাবে বলে মন্তব্য করেছেন পিকে। একই সঙ্গে কংগ্রেস শাসিত তেলঙ্গানাতেও বিজেপি এক নম্বর রাজনৈতিক দল হিসাবে উঠে আসতে পারে বলে পিকে মনে করছেন।

পাশাপাশি পিকে এ-ও মন্তব্য করছেন যে, লোকসভা নির্বাচনে বিজেপিকে হারানো অসম্ভব নয়। কিন্তু বিরোধীরা এ বারের সুযোগ হাতছাড়া করেছে।

এর আগেও একাধিক সাক্ষাৎকারে পিকে দাবি করেছেন যে, বিজেপি দেশের উত্তর এবং পশ্চিমে তাদের আধিপত্য বিস্তার করেছে। পাশাপাশি ‘দুর্বল’ পূর্ব এবং দক্ষিণেও নিজেদের শক্তি বৃদ্ধি করার কাজ করে গিয়েছে। তার ফলই বিজেপি এ বার পাবে বলে পিকে মতপ্রকাশ করেছেন। তাঁর দাবি, গত পাঁচ বছরে বিরোধী নেতারা ‘বাড়িতে বসে থেকে’ প্রধানমন্ত্রীকে ফিরে আসার পথ প্রশস্ত করে দিয়েছেন। তাঁর কথায়, ‘‘আপনি যদি ক্যাচ মিস করতে থাকেন, তা হলে ব্যাটার তো সেঞ্চুরি করবেই। বিশেষ করে যদি তিনি ভাল ব্যাটার হন।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Prashant Kishor TMC BJP Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE