Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

গ্যারান্টি কার্ড নিয়ে পৌঁছতে চাইছে কংগ্রেস

প্রায় ৪৬ বছর পরে সেই উত্তর-পূর্ব দিল্লির ঘোন্ডা থেকেই ২০২৪-এর লোকসভা নির্বাচনের জন্য ‘ঘর ঘর গ্যারান্টি’ প্রচার কর্মসূচি শুরু করল কংগ্রেস।

mallikarjun kharge

মল্লিকার্জুন খড়্গে। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ০৭:৪৩
Share: Save:

সাতাত্তর সালের আগে পর্যন্ত কংগ্রেসের নির্বাচনী প্রতীক ছিল গাই-বাছুর। কংগ্রেস ভেঙে দু’টুকরো হয়ে যাওয়ার পরে ইন্দিরা গান্ধী তাঁর ইন্দিরা কংগ্রেসের নির্বাচনী প্রতীক হিসেবে ‘হাত’ চিহ্ন বেছে নিয়েছিলেন। পরের বছর দিল্লির মেট্রোপলিটন পরিষদের উপনির্বাচনে উত্তর-পূর্ব দিল্লির ঘোন্ডা আসনে কংগ্রেস প্রথম বার হাত চিহ্ন নিয়ে ভোটে লড়েছিল।

প্রায় ৪৬ বছর পরে সেই উত্তর-পূর্ব দিল্লির ঘোন্ডা থেকেই ২০২৪-এর লোকসভা নির্বাচনের জন্য ‘ঘর ঘর গ্যারান্টি’ প্রচার কর্মসূচি শুরু করল কংগ্রেস। দিল্লিতে আম আদমি পার্টির সঙ্গে আসন সমঝোতার সূত্র মেনে উত্তর-পূর্ব দিল্লি আসন কংগ্রেসের ঝুলিতে গিয়েছে। কংগ্রেস এই কেন্দ্রে দিল্লির প্রয়াত মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতের পুত্র সন্দীপ দীক্ষিতকে প্রার্থী করবে। আমজনতার জন্য পাঁচটি ন্যায়-এর অধীনে পঁচিশটি গ্যারান্টির প্রতিশ্রুতি দিয়ে
কংগ্রেস স্লোগান তুলেছে, ‘হাত বদলেগা হালত’— কংগ্রেসই দেশের হাল বদলাবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কর্নাটক, তেলঙ্গানায় বিধানসভা নির্বাচনে জয়ের পিছনে কংগ্রেসের প্রধান অস্ত্র ছিল, আমজনতার জন্য নানা রকম গ্যারান্টির প্রতিশ্রুতি। সেই একই কৌশল এ বার কংগ্রেস লোকসভা নির্বাচনে নিতে চাইছে। উল্টো দিকে নরেন্দ্র মোদী এখন ‘মোদী কি গ্যারান্টি’ বলে প্রচারে নেমেছেন। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে আগেই অভিযোগ তুলেছিলেন, মোদী আসলে কংগ্রেসের ‘গ্যারান্টি’ স্লোগান চুরি করেছেন। আজ উত্তর-পূর্ব দিল্লি লোকসভা কেন্দ্রের অধীন ঘোন্ডার উসমানপুর থেকে ‘ঘর ঘর গ্যারান্টি’ অভিযান শুরু করে কংগ্রেস সভাপতি বলেছেন, গোটা দেশের আট কোটি পরিবারে কংগ্রেস তার ‘গ্যারান্টি কার্ড’ পৌঁছে দেবে। রাহুল গান্ধীও তাঁর কেরলের লোকসভা কেন্দ্র ওয়েনাড়ে প্রিয়ঙ্কা গান্ধী বঢরাকে পাশে নিয়ে ‘পাঁচ ন্যায়, পঁচিশ গ্যারান্টি’-র প্রতিশ্রুতি দিয়ে প্রচার অভিযান শুরু করেছেন। কংগ্রেসের তরফে যে ঘরে ঘরে গ্যারান্টি কার্ড পৌঁছে দেওয়া হচ্ছে, তাতে খড়্গের পাশাপাশি রাহুল গান্ধীরও সই থাকছে।

কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশের বক্তব্য, ‘‘কর্নাটক ও তেলঙ্গানা বিধানসভার ভোটেও একই ভাবে ঘরে ঘরে ‘গ্যারান্টি কার্ড’ পৌঁছে দেওয়া হয়েছিল। তাতে কংগ্রেস ক্ষমতায় এলে কী কী করবে, তার লিখিত গ্যারান্টি দেওয়া ছিল। এই গ্যারান্টি কার্ড নির্বাচনের মোড় ঘুরিয়ে দেয়।’’ এই পাঁচ ন্যায় ও পঁচিশটি গ্যারান্টির উপরে ভর করেই শুক্রবার কংগ্রেস ইস্তাহার প্রকাশ করতে চলেছে।

কংগ্রেস সূত্রের খবর, কংগ্রেস এ বার পুরনো দিনের মতোই ইস্তাহার ও গ্যারান্টি কার্ড নিয়ে ঘরে ঘরে পৌঁছনোর কৌশল নিচ্ছে। মোট ১১ কোটি গ্যারান্টি কার্ড ছাপানো হয়েছে। এ ছাড়া কংগ্রেসের কল সেন্টার থেকে ফোন করেও গ্যারান্টির কথা মানুষকে জানানো হবে। কংগ্রেস এ বার ৩২৫টি লোকসভা কেন্দ্রে ভোটে লড়ছে। প্রতিটি লোকসভা কেন্দ্রে জনসংযোগের জন্য আলাদা দল তৈরি হয়েছে।

খড়্গে বলছেন, ‘‘কংগ্রেস যে গ্যারান্টি দিয়েছে, সেই প্রতিশ্রুতি পালন করেছে। নরেন্দ্র মোদী বছরে ২ কোটি চাকরি থেকে প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকার মতো যে সব প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন, তার কোনওটাই পূরণ করেননি।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Congress Mallikarjun Kharge
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE