Advertisement
Back to
Debangshu Bhattacharya

দেবাংশু কী করে পেলেন বুথের ভিডিয়ো? তৃণমূল প্রার্থীর ছাপ্পা-অভিযোগের পর অনুসন্ধানে কমিশন

সিইও দফতর সূত্রের বক্তব্য, সিইও দফতর থেকে ওই ভিডিয়ো বার হয়নি। হতে পারে, ভিডিয়োটি ফাঁস হয়েছে জেলাশাসকের দফতর থেকে। আর যদি তা-ই হয়ে থাকে, তা হলে বিষয়টি গুরুতর।

দেবাংশুর পোস্ট করা ভিডিয়োর উৎস সন্ধানে নির্বাচন কমিশন।

দেবাংশুর পোস্ট করা ভিডিয়োর উৎস সন্ধানে নির্বাচন কমিশন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৮:০৮
Share: Save:

ওয়েবকাস্টিংয়ের ভিডিয়ো ফুটেজ সমাজমাধ্যমে প্রকাশ করে বিজেপির বিরুদ্ধে ছাপ্পা ভোটের অভিযোগ তুলেছিলেন তমলুকের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্য। সেই অভিযোগর কোনও সত্যতা নেই বলে আগেই জানিয়েছিল নির্বাচন কমিশন। কিন্তু প্রশ্ন উঠেছে, বুথের ভিতরের ভিডিয়ো ফুটেজ দেবাংশুর হাতে গেল কী করে? কমিশন সূত্রে খবর, এই প্রশ্নেরই উত্তর খোঁজার চেষ্টা চলছে।

মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর সূত্রে খবর, ওয়েবকাস্টিং নিয়ন্ত্রিত হয় তিন জায়গা থেকে— দিল্লিতে কমিশনের সদর দফর, সিইও-র দফতর এবং জেলায় ভোট পরিচালনার দায়িত্বে থাকা জেলাশাসকের দফতর। সেখানে বাইরের কারও প্রবেশ করার কথা নয়। তা ছাড়া ওয়েবকাস্টিং রুমে ঢুকে বাইরের কারও পক্ষে ভিডিয়ো খুঁজে বার করা সম্ভব নয়। কারণ তার জন্য নির্দিষ্ট পাসওয়ার্ডের প্রয়োজন রয়েছে। যা গুটি কয়েক লোকের কাছেই রয়েছে। যে সব আধিকারিক দায়িত্বে রয়েছেন, মূলত তাঁদের কাছে সেই পাসওয়ার্ড থাকে। তাই প্রশ্ন উঠছে, কী ভাবে ওয়েবকাস্টিং রুম থেকে বুথের ভিতরের ভিডিয়ো ফুটেজ বাইরে বেরোল?

সিইও দফতর সূত্রের বক্তব্য, সিইও দফতর থেকে ওই ভিডিয়ো বার হয়নি। হতে পারে, ভিডিয়োটি ফাঁস হয়েছে জেলাশাসকের দফতর থেকে। আর যদি তা-ই হয়ে থাকে, তা হলে বিষয়টি গুরুতর। তা ‘সার্ভিস রুল’ অবমাননার শামিল। কমিশন সূত্রের বক্তব্য, এর নেপথ্যে কে বা কারা রয়েছেন, তা-ই অনুসন্ধান করে দেখা হচ্ছে।

শনিবার ভোটগ্রহণ শুরু হওয়ার পর একটি ভিডিয়ো সমাজমাধ্যমে পোস্ট করেন দেবাংশু (সেই ভিডিয়োটির সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি ) । ভিডিয়োটিতে ভোটগ্রহণের একটি বুথের ভিতরকার দৃশ্য দেখা গিয়েছে। দেখা গিয়েছে, ইভিএম মেশিনের সামনে কয়েক জড়ো হয়ে রয়েছেন। দেবাংশু দাবি করেন, ওই ভিডিয়োটি নন্দীগ্রাম ১ নম্বর ব্লকের সোনাচূড়া অঞ্চলের ২৭৯ নম্বর গঙ্গা বাসুলি প্রাইমারি স্কুলের। সেখানে বিজেপি অবাধে ছাপ্পা দিচ্ছে বলে অভিযোগ করেছিলেন তৃণমূল প্রার্থী।

যদিও এই অভিযোগ কমিশন মানেনি। কমিশন সূত্রের বক্তব্য ছিল, ওই বুথে ভিভিপ্যাট খারাপ হয়ে যায়। সেটিকে পাল্টানো হচ্ছিল। তাই ভিড় জমেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Debangshu Bhattacharya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE