Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

বাংলার সমস্ত রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকে জাতীয় নির্বাচন কমিশন, প্রশাসনের সঙ্গেও আলোচনা সোমেই

জাতীয় নির্বাচন কমিশনের পূর্ণাঙ্গ বেঞ্চ ইতিমধ্যেই শহরে এসে গিয়েছে। নির্বাচন কমিশন সূত্রে খবর, সোমবার সকাল সাড়ে ৯টা নাগাদ রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে কমিশনের বৈঠক হবে।

Election Commission of India will have a meeting will political parties

জাতীয় নির্বাচন কমিশন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ০৮:৪১
Share: Save:

রাজ্যের সমস্ত রাজনৈতিক দলের সঙ্গে সোমবার সকালে আলোচনায় বসছে জাতীয় নির্বাচন কমিশন। কলকাতায় ওই বৈঠক হবে। রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠকের পর কমিশন বসবে রাজ্যের পুলিশ-প্রশাসনের সঙ্গে। আসন্ন লোকসভা নির্বাচন নিয়ে বৈঠকে আলোচনা হবে।

জাতীয় নির্বাচন কমিশনের পূর্ণাঙ্গ বেঞ্চ ইতিমধ্যেই শহরে এসে গিয়েছে। নির্বাচন কমিশন সূত্রে খবর, সোমবার সকাল সাড়ে ৯টা নাগাদ রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে কমিশনের বৈঠক হবে। ভোট ঘোষণা হয়ে গেলে দলগুলির কী কী করণীয়, প্রচারের সময়ে কোন কোন কাজ তারা করতে পারবে না, তারকা প্রচারকদের ক্ষেত্রে কী নিয়ম রয়েছে, আদর্শ আচরণবিধি অনুসারে সে সব বুঝিয়ে দেওয়া হবে সোমবারের বৈঠকেই। এ ছাড়া, ওই বৈঠকে নির্বাচন সংক্রান্ত অভিযোগ কমিশনের কাছে জানাতে পারবেন বিভিন্ন দলের প্রতিনিধিরা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

উল্লেখ্য, বিজেপির তরফে আগেই জানানো হয়েছে, রাজ্যের ভুয়ো ভোটারের তালিকা তারা কমিশনের ফুল বেঞ্চের সামনে রাখবে। অর্থাৎ, ভোটের আগে রাজ্যে কত জন ভুয়ো ভোটার রয়েছে, তার তালিকা দেখিয়ে সেই সংক্রান্ত অভিযোগ কমিশনে জানাবে বিজেপি। এ ছাড়া অন্য বেশ কিছু অভিযোগও কমিশনের বৈঠকে তাদের জানানোর কথা। একই ভাবে তৃণমূল-সহ অন্য রাজনৈতিক দলগুলিও অভিযোগ জানাতে পারে কমিশনের কাছে।

রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠকের পর সকাল সাড়ে ১১টা থেকে নির্বাচন কমিশনের বৈঠক শুরু হবে রাজ্য প্রশাসনের সঙ্গে। সেই বৈঠকে সব জেলার জেলাশাসক, পুলিশ কমিশনারেট এবং পুলিশ সুপাররা থাকবেন। ভোট ঘোষণা হয়ে যাওয়ার পর নির্বাচনী আচরণবিধি যাতে কঠোর ভাবে মেনে চলা হয়, তা নিশ্চিত করতে প্রশাসনের সঙ্গে আলোচনা করবেন কমিশনের আধিকারিকেরা। ভোটের আগে প্রচারের সময়ে এবং ভোট চলাকালীন রাজনৈতিক দলগুলিকে কী কী নিয়ম মানতে হবে, না মানলে কী পদক্ষেপ করা হবে, কমিশনের তরফে তা প্রশাসনকে জানানো হবে সোমবারের বৈঠকে। রবিবার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিফ আফতাব, কেন্দ্রীয় বাহিনীর জওয়ান এবং নোডাল অফিসারদের সঙ্গে বৈঠক করেছে কমিশন। তার পর সোমবার রাজনৈতিক দল এবং জেলাশাসকদের সঙ্গেও তাদের বৈঠক হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE