Advertisement
Back to
Presents
Associate Partners
Sharad Pawar loses NCP name and symbol

শিবসেনার পর এনসিপি, উদ্ধবের দশাই হল শরদের, বিজেপি-সহযোগী অজিত পেলেন নাম-প্রতীক

গত ফেব্রুয়ারিতে শিবসেনার প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের পুত্র উদ্ধবের আবেদন খারিজ করে দিয়ে একনাথ শিন্ডের গোষ্ঠীকে দলের নাম এবং প্রতীক ব্যবহারের অধিকার দিয়েছিল নির্বাচন কমিশন।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩৯
Share: Save:

এনসিপির প্রতিষ্ঠাতা শরদ পওয়ার আর দলের নাম এবং নির্বাচনী প্রতীক ‘ঘড়ি’ ব্যবহার করতে পারবেন না। মঙ্গলবার এই রায় দিল নির্বাচন কমিশন। শরদের ‘বিদ্রোহী’ ভাইপো অজিত পওয়ারকে ‘আসল এনসিপি’ বলে ঘোষণা করা হয়েছে কমিশনের তরফে।

লোকসভা ভোটের আগে কমিশনের এই সিদ্ধান্তে শরদ শিবির ধাক্কা খেল বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। কমিশনের তরফে মঙ্গলবার শরদ গোষ্ঠীর কাছে নতুন দলের নাম এবং প্রতীক সংক্রান্ত আবেদন আগামী বৃহস্পতিবারের মধ্যে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কমিশনের এই সিদ্ধান্তে ইতিমধ্যেই তৈরি হয়েছে বিতর্ক। ঘটনাচক্রে, গত বছরের ফেব্রুয়ারি মাসে শিবসেনার প্রতিষ্ঠাতা প্রয়াত বালাসাহেব ঠাকরের পুত্র উদ্ধবের আবেদন খারিজ করে দিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের গোষ্ঠীকে দলের নাম এবং নির্বাচনী প্রতীক তিরধনুক ব্যবহারের অধিকার দিয়েছিল নির্বাচন কমিশন। শিন্ডের মতোই মহারাষ্ট্রের অন্যতম উপমুখ্যমন্ত্রী অজিতও এখন বিজেপির সহযোগী।

প্রসঙ্গত, গত বছরের ২ জুলাই এনসিপিতে পটপরিবর্তন মহারাষ্ট্র রাজনীতিতে বদলে দিয়েছে বেশ কয়েকটি সমীকরণ। অজিত-সহ ন’জন বিদ্রোহী এনসিপি বিধায়কের মন্ত্রিত্ব এবং ভাল দফতর লাভের পরে পরিষদীয় দলের অন্দরে ক্রমশ তাঁর শিবিরের পাল্লা ভারী হতে থাকে। সাংসদদের বড় অংশও তাঁর দিকে যান। এই পরিস্থিতিতে দলের উপর শরদের নিয়ন্ত্রণের দাবি মঙ্গলবার খারিজ করে দিয়েছে নির্বাচন কমিশন।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE