Advertisement
Back to
Presents
Left Front Candidate List

আরও দুই আসনে প্রার্থীর নাম ঘোষণা বামফ্রন্টের, বিমানের কোচবিহার-বার্তা কংগ্রেসকে, জট কাটল না

আগে তিন দফায় ২১টি আসনে প্রার্থী ঘোষণা করেছিল বামফ্রন্ট। শুক্রবার বামফ্রন্টের বৈঠকের পর আরও দু’টি আসনে প্রার্থী ঘোষণা করল তারা। তবে শরিকদল এবং কংগ্রেসের সঙ্গে এখনও ষোলোআনা বোঝাপড়া হয়নি।

Left Front announced the names of candidates for two more seats

বিমান বসু। ছবি: ফেসবুক লাইভ থেকে।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৯:৪২
Share: Save:

আগে তিন দফায় ২১টি আসনে প্রার্থী ঘোষণা করেছিল রাজ্য বামফ্রন্ট। শুক্রবার ফ্রন্টের বৈঠক শেষে আরও দু’টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করলেন চেয়ারম্যান বিমান বসু। সেই তালিকায় রয়েছে হুগলির আরামবাগ এবং ঝাড়গ্রাম আসন। আরামবাগে প্রার্থী করা হয়েছে বিপ্লবকুমার মৈত্রকে। তিনি খানাকুলের প্রাক্তন সিপিএম বিধায়ক বংশীবদন মৈত্রের বড় ছেলে। ঝাড়গ্রামে প্রার্থী করা হয়েছে সোনামণি মুর্মু (টুডু)-কে।

কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা করেই লোকসভা ভোটের দিকে এগোচ্ছে বামেরা। তবে এর মধ্যে কংগ্রেস কোচবিহার আসনে প্রার্থী দিয়েছে। যেখানে তার আগেই প্রার্থী দিয়েছিল বামেরা। বাম শরিকদের মধ্যে ফরওয়ার্ড ব্লক সেখানে লড়ছে। শুক্রবার কোচবিহার নিয়ে কংগ্রেসকে বার্তা দিয়েছেন বিমান। তিনি বলেন, ‘‘একে অন্যের বিরুদ্ধে লড়াই করব, তা হবে না। কংগ্রেসের কাছে আবেদন করব, আপানারা কোচবিহার নিয়ে ভাবুন।’’ কোচবিহারে প্রথম দফায় ভোটগ্রহণ। সেখানে শনিবার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। তার আগে বিমানের এই বার্তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন অনেকে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

শুক্রবার বামেরা যে দু’জন প্রার্থীর নাম ঘোষণা করেছে, তাঁরা দু’জনেই নতুন। এর আগে কংগ্রেস কোচবিহার ছাড়া আরও আটটি আসনে প্রার্থী ঘোষণা করেছিল। সেই তালিকায় অবশ্য বামেদের সঙ্গে কোনও সংঘাত তৈরি হয়নি। বিমান কংগ্রেসের উদ্দেশে বলেন, ‘‘তৃণমূল এবং বিজেপি বিরোধী শক্তিকে এক জায়গায় আনতে, বৃহত্তর মঞ্চ তৈরি করতে সবাইকেই সহিষ্ণু এবং ধৈর্যশীল হতে হবে।’’

শুধু কংগ্রেস নয়। বাম শরিকদের মধ্যেও একাধিক আসন নিয়ে টানাপড়েন রয়েছে। তার মধ্যে অন্যতম পুরুলিয়া। যেখানে কংগ্রেস ইতিমধ্যেই নেপাল মাহাতোকে প্রার্থী করেছে। এই আসনে লড়ার বিষয়ে অনড় ফরওয়ার্ড ব্লক। বিমান শুক্রবার দাবি করেছেন, রবিবারের মধ্যে বামেদের যে জট রয়েছে তা কাটিয়ে তোলা সম্ভব হবে।

বিমান শুক্রবার আরও বলেন, ‘‘বোঝাপড়া করতে হয়তো সময় লাগছে। কিন্তু সাত দফার ভোট আমাদের কাছে সময় নিয়ে সবটা করার সুযোগ করে দিয়েছে।’’ পাহাড়ের হামরো পার্টি এবং তাঁদের নেতা অজয় এডওয়ার্ডের ভূমিকারও প্রশংসা করেছেন ফ্রন্ট নেতারা। শুক্রবারও নির্ধারিত সময়ের প্রায় এক ঘণ্টা পর সাংবাদিক বৈঠক শুরু করেন বিমানেরা। তার পর দেখা যায় মাত্র দু’টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা হয়েছে। তবে জট যে রয়েছে, তা যে এখনও পুরোটা কাটেনি, তা মেনে নিয়েছেন বিমান, সেলিমেরা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE