Advertisement
Back to
Presents
Associate Partners
Election Commission

বেড়াতে গেলে নগদ সঙ্গে রাখতে পারবেন, আশ্বস্ত করল নির্বাচন কমিশন, প্রার্থীদের নগদসীমা কত?

কমিশন জানিয়েছে, পর্যটকদের অসুবিধার কথা ভেবে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। নগদ বাজেয়াপ্ত সংক্রান্ত বিষয়ে কোনও পর্যটক অসুবিধায় পড়লে ২৪ ঘণ্টার মধ্যে জেলা মুখ্য নির্বাচনী আধিকারিককে বিষয়টি নিষ্পত্তি করতে হবে বলেও নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

—ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ১৮:৩৫
Share: Save:

বৈধ নথি থাকলে পর্যটকদের কাছ থেকে নগদ টাকা বাজেয়াপ্ত করা যাবে না। বুধবার এমন নির্দেশই দিল নির্বাচন কমিশন। একই সঙ্গে কমিশন জানিয়েছে, লোকসভা ভোটের প্রার্থীরা সর্বোচ্চ ৫০ হাজার টাকা নিজেদের সঙ্গে রাখতে পারবেন। নির্বাচন অবাধ এবং স্বচ্ছ করাতে একাধিক পদক্ষেপ করছে কমিশন। নিয়মিত চলছে হিসাব-বহির্ভূত নগদ উদ্ধার। বিভিন্ন জায়গায় নাকা চেকিং চলছে। সন্দেহ তৈরি হলে সেই টাকা বাজেয়াপ্তও করা হচ্ছে। অভিযোগ, এতে অনেক সময়ে অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে পর্যটকদেরও। ঘোরার জন্য কাছে রাখা টাকাও মাঝেমধ্যেই চেকিংয়ের সময়ে বাজেয়াপ্ত হচ্ছে। পর্যটকদের কাছ থেকে নগদ টাকা বাজেয়াপ্ত করার ক্ষেত্রে কমিশন কিছু নির্দেশিকা জারি করল। কমিশন জানিয়েছে, পর্যটকদের সুবিধার কথা ভেবে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। নগদ বাজেয়াপ্ত সংক্রান্ত বিষয়ে কোনও পর্যটক অসুবিধায় পড়লে ২৪ ঘণ্টার মধ্যে জেলা মুখ্য নির্বাচনী আধিকারিককে বিষয়টি নিষ্পত্তি করতে হবে বলেও নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

১৬ মার্চ থেকে এখন পর্যন্ত এ রাজ্যে হিসাব-বহির্ভূত প্রায় ১৬৪ কোটি ৭৭ লক্ষ টাকা নগদ উদ্ধার করা হয়েছে। তার মধ্যে রাজ্য পুলিশ বাজেয়াপ্ত করেছে নগদে ১৫ কোটি টাকারও বেশি। ১৬ মার্চ থেকে যে পরিমাণ মদ উদ্ধার হয়েছে, তার মূল্য প্রায় ৩৮.৭৪ কোটি টাকা। মাদক উদ্ধার হয়েছে প্রায় ১৯.৯১ কোটি টাকার।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

নির্বাচন সংক্রান্ত অভিযোগ গ্রহণের জন্য ‘সিভিজিল’ নামের একটি অ্যাপ চালু করেছে কমিশন। সেই অ্যাপে কেউ কোনও অভিযোগ জানালে কমিশন ১০০ মিনিটের মধ্যে তাঁর সমস্যার সমাধানের চেষ্টা করে। কমিশন জানিয়েছে, ওই অ্যাপে মঙ্গলবার পর্যন্ত ২,৮৯৫টি অভিযোগ জমা পড়েছে। ২,৪৪৪টি অভিযোগ নিয়ে পদক্ষেপ করেছে কমিশন। ৪০৯টি অভিযোগ বাতিল করেছে। ৪২টি অভিযোগ খতিয়ে দেখা বাকি। রাজ্যে নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক এসেছেন। বৃহস্পতিবার থেকে রাজনৈতিক দলের প্রতিনিধিদের পাশাপাশি ওই পর্যবেক্ষকের সঙ্গে সাধারণ মানুষও সাক্ষাৎ করতে পারবেন বলেও কমিশন জানিয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Election Commission money Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE