Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

‘ইন্ডিয়াতেই থাকব, যোগ দিচ্ছি না এনডিএ-তে’, ফারুক আবদুল্লার বার্তা খারিজ করলেন পুত্র ওমর

কাশ্মীর উপত্যকার তিনটি লোকসভা আসন (শ্রীনগর, বারামুলা এবং অনন্তনাগ) ঘিরে ইতিমধ্যেই ‘ইন্ডিয়া’র অন্দরে দুই শরিক ন্যাশনাল কনফারেন্স এবং পিডিপির মধ্যে টানাপড়েন শুরু হয়েছে।

ফারুক এবং ওমর আবদুল্লা।

ফারুক এবং ওমর আবদুল্লা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৫৯
Share: Save:

দলের সভাপতি বৃহস্পতিবার বলেছিলেন, ‘‘অন্য কোনও দলের সঙ্গে জোটে না গিয়ে লোকসভা নির্বাচনে আমরা নিজেদের শক্তিতে লড়ব।’’ শুক্রবার দলের চেয়ারম্যান বললেন, ‘‘আমরা বিরোধী জোট ‘ইন্ডিয়া’য় রয়েছি এবং থাকব। বিজেপির নেতৃত্বাধীন এনডিএ-তে ফেরার কোনও প্রশ্ন নেই।’’

ঘটনাচক্রে, দু’জনেই জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ন্যাশনাল কনফারেন্স দলের নেতা। সম্পর্কে পিতা এবং পুত্র। প্রথম জন ফারুক আবদুল্লা। দ্বিতীয় জন ওমর। জম্মু ও কাশ্মীরের তিন বারের মুখ্যমন্ত্রী ফারুক বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র অন্যতম প্রতিষ্ঠাতা নেতা। কিন্তু বৃহস্পতি বার তিনি লোকসভা ভোটে ‘একলা চলো’র বার্তা দেওয়ায় সংশয় তৈরি হয়েছিল। অতীতে অটলবিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ-তে ছিল ফারুকের দল। ফলে মোদীর জমানায় ফের পিতা-পুত্র বিজেপির সহযোগী হতে পারেন বলে জল্পনা তৈরি হয় জাতীয় রাজনীতিতে। যদিও ওমর শুক্রবার বলেছেন, ‘‘আমরা ‘ইন্ডিয়া’তেই থাকব।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কিন্তু ফারুক কেন লোকসভা ভোটে একলা চলায় বার্তা দিলেন?

সংবাদ সংস্থা এএনআই-কে ওমর বলেন, ‘‘বাবা আসলে আমাদের দলের কর্মীদের ইচ্ছার কথা বলেছেন।’’ এর পরেই তাঁর তাৎপর্যপূর্ণ মন্তব্য, ‘‘আসন ভাগাভাগির বিষয়ে, আমরা গত কয়েক মাস ধরেই খুব পরিষ্কার ছিলাম। যে আসনগুলি নিয়ে আলোচনা করা হবে সেগুলি হল বিজেপির দখলে থাকা, আমরা সেই অবস্থানে দৃঢ়।’’ রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে ‘ইন্ডিয়া’য় থাকলেও ন্যাশনাল কনফারেন্স যে সহযোগীদের কাশ্মীরে উপত্যকায় কোনও আসন ছাড়বে না, তা স্পষ্ট করে দিয়ছেন ওমর।

ঘটনাচক্রে, কাশ্মীর উপত্যকায় ন্যাশনাল কনফারেন্সের মূল প্রতিদ্বন্দ্বী, আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির দল পিডিপি-ও রয়েছে ‘ইন্ডিয়া’য়। কাশ্মীর উপত্যকার তিনটি লোকসভা আসন (শ্রীনগর, বারামুলা এবং অনন্তনাগ) ঘিরে ইতিমধ্যেই ‘ইন্ডিয়া’র অন্দরে দু’দলের টানাপড়েন শুরু হয়েছে বলে একটি সূত্রের খবর। প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেসের সহযোগী হিসাবে লড়ে ওই তিনটি আসনেই জিতেছিলেন ফারুক-ওমরের দলের প্রার্থীরা। কিন্তু এ বার মেহবুবা কোনও অবস্থাতেই তাঁর প্রাক্তন লোকসভা কেন্দ্র অনন্তনাগের দাবি ছাড়তে রাজি নন বলে ওই সূত্রের দাবি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE