Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

জনজাতি প্রকল্প নিয়ে মধ্যপ্রদেশে প্রচারে প্রধানমন্ত্রী

রবিবার মধ্যপ্রদেশের ঝাবুয়ায় এক জনজাতি অধ্যুষিত সভায় তিনি মূলত জনজাতি কল্যাণে ৭,৫৫০ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন।

PM Narendra Modi.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৪৮
Share: Save:

বাজেট অধিবেশন শেষ হওয়ার পর তিলার্ধ বিশ্রাম নয়। লোকসভা নির্বাচনী প্রচারে ফের ঝাঁপ দিলেন বিজেপির তারকা প্রচারক নরেন্দ্র মোদী। রবিবার মধ্যপ্রদেশের ঝাবুয়ায় এক জনজাতি অধ্যুষিত সভায় তিনি মূলত জনজাতি কল্যাণে ৭,৫৫০ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন।

যত দিন না নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হচ্ছে, সরকারি শিলান্যাসে কোনও ফাঁক রাখতে চাইছেন না মোদী। তাতে এক ঢিলে দুই পাখি মারা সম্ভব হয় বলেই মনে করছে রাজনৈতিক মহল। প্রথমত, বিপুল অর্থের সরকারি প্রকল্প ঘোষণা করে সেই রাজ্য বা জেলায় সরকারের ভাবমূর্তিকে ভোটের আগে উজ্জ্বল করা যায়। দ্বিতীয়ত, সরকারি পরিকাঠামো ও খরচে সংশ্লিষ্ট জনবসতির সামনে রোড শো, বক্তৃতার মতো রাজনৈতিক প্রচার চালানোও যায় অক্লেশে। রবিবার ঝাবুয়া সীমানাবর্তী রাজস্থান ও গুজরাতের জনজাতিদেরও বার্তা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের কাছে জনজাতি-দলিত-আদিবাসী সমাজ মানে ভোটব্যাঙ্ক নয়, তাঁরাই দেশের গর্ব। আপনার সম্মান এবং আপনার উন্নয়নও। এটাই মোদীর গ্যারান্টি। আপনার স্বপ্ন, আপনার সন্তানদের স্বপ্ন, যুবকদের স্বপ্ন পূরণ— এটাই মোদীর সংকল্প।”

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

পাশাপাশি কংগ্রেসকে কটাক্ষ করে এ দিন মোদী বলেন, সংসদে বিরোধী নেতারাও বলছেন এনডিএ চারশো পার হবে! এর আগে সদ্য সমাপ্ত বাজেট অধিবেশনেও কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গেকে ব্যঙ্গ করে মোদীকে বলতে শোনা গিয়েছিল, “খড়্গেজি এনডিএ-কে ৪০০টি আসনের আশীর্বাদ করেছিলেন। আপনার সেই আশীর্বাদ আমি মাথায় নিলাম।” কথাটির সূত্র হল, খড়্গে আগে বলেছিলেন, “আপনাদের তো বিপুল সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এখনই এনডিএ ৩৩০ থেকে ৩৩৫ জন সাংসদ রয়েছেন। আর এ বার তো চারশো পার হয়ে যাচ্ছে।” কংগ্রেস সূত্রের মতে, খড়্গে বোঝাতে চেয়েছিলেন, বিজেপির স্লোগান চারশো পার। কিন্তু কথাটা তিনি অন্য ভাবে বলায় তাকে ধারাবাহিক ভাবে প্রচারে কাজে লাগাচ্ছেন মোদী। আজও তারই পুনরাবৃত্তি করলেন। তার পরেই গত কাল অমিত শাহের ভবিষ্যদ্বাণীর প্রতিধ্বনি করে তাঁর দাবি, “আমি নিশ্চিত যে বিজেপির পদ্ম প্রতীক ৩৭০টি আসন অতিক্রম করবে।” প্রধানমন্ত্রীর দাবি, তিনি লোকসভা নির্বাচনের প্রচারে ঝাবুয়ায় আসেননি। সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে তাঁদের অপ্রতিরোধ্য ভাবে সমর্থন করার জন্য জনগণকে ধন্যবাদ জানাতে এসেছেন ‘সেবক’ হিসাবে।

আজ ঝাবুয়া পৌঁছনোর আগেই ইন্দোর বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান বিজেপি নেতারা। এর পর হেলিকপ্টারে ঝাবুয়ায় পৌঁছন মোদী। রাজ্যে নতুন সরকার গঠনের পর এই প্রথম তাঁর মধ্যপ্রদেশে আসা। এর পরে প্রধানমন্ত্রী ‘আদিবাসী মহাকুম্ভ’ সম্মেলনে অংশ নেন। ছিল রোড শো-ও। মুখ্যমন্ত্রী মোহন যাদব এবং কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মুন্ডাকেও প্রধানমন্ত্রীর সঙ্গে রোড শো’তে দেখা যায়।

ঝাবুয়ার জনসভা থেকে কংগ্রেসকে তীব্র আক্রমণ করে মোদীর দাবি, ‘‘কংগ্রেস এত বছর শাসন করেছে। তারা কাজ করার সুযোগ পেয়েছিল, কিন্তু মাত্র একশোটি একলব্য স্কুল খোলা হয়েছে। বিজেপি সরকার গত দশ বছরে তার থেকে চারগুণ বেশি একলব্য স্কুল খুলেছে৷ শিক্ষার অভাবে একটি জনজাতি শিশুও যদি পিছিয়ে থাকে, তা আমার কাছে গ্রহণযোগ্য নয়।’’ আক্রমণের সুর চড়িয়ে তিনি আরও বলেন, ‘‘কংগ্রেসের শাসনকালে জনজাতির অধিকারের উপর আইন চাপিয়ে দেওয়া হয়েছিল। বন সম্পত্তি আইনে পরিবর্তন এনে আমাদের সরকার এই সমাজকে তাদের বনভূমি সম্পর্কিত অধিকার ফিরিয়ে দিয়েছে। এত বছর ধরে বিশেষত অ্যানিমিয়ায় প্রতি বছর জনজাতি পরিবারগুলিতে শত শত লোক মারা যাচ্ছিলেন। কংগ্রেস এত বছর ধরে কেন্দ্র এবং রাজ্য উভয়েই সরকার চালিয়েছে। কিন্তু তারা এখানকার যুবক ও শিশুদের কথা চিন্তা করেনি। মৃত্যু ঠেকাতেও কোনও পদক্ষেপ করেনি৷’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE