Advertisement
Back to
Presents
Associate Partners
Rahul Gandhi

বুধবার ‘তৃতীয় ন্যায়ে’র গ্যারান্টি ঘোষণা রাহুলের

কংগ্রেস সূত্রের খবর, জার্মানির মতো বৃত্তিমূলক প্রশিক্ষণ ও কারখানা-অফিসে শিক্ষানিবিশির যৌথ মডেল ভারতে চালুর কথা ইস্তাহারে থাকবে।

Rahul Gandhi

রাহুল গান্ধী। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ০৪:৪৬
Share: Save:

শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী কাজ, সকলের জন্য কাজ, তরুণদের বেকারত্ব সমস্যার সমাধান— এই মন্ত্রে আগামিকাল, বুধবার রাহুল গান্ধী ‘তৃতীয় ন্যায়’-এর গ্যারান্টি ঘোষণা করতে চলেছেন।

কংগ্রেস সূত্রের খবর, বিরোধী মঞ্চ ‘ইন্ডিয়া’ কেন্দ্রে ক্ষমতায় এলে তরুণদের ন্যায় হিসেবে কর্মসংস্থান তৈরির বিকল্প নীতি, বৃত্তিমূলক প্রশিক্ষণ ও শিক্ষানবিশি, সরকারি চাকরির পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হলে আর্থিক ক্ষতিপূরণের বিকল্প ব্যবস্থার ‘গ্যারান্টি’ ঘোষণা করা হবে। ইতিমধ্যেই বেকারত্বের সমস্যাকে দেশের সবচেয়ে বড় সমস্যা বলে মোদী সরকারের বিরুদ্ধে তরুণদের ক্ষোভকে উস্কে দিতে চাইছেন রাহুল। এ দেশে তরুণদের মধ্যে বেকারত্বের হার পাকিস্তানের দ্বিগুণ বলে অভিযোগ তুলেছেন তিনি। এই বেকার সমস্যার সমাধানে কংগ্রেস তথা বিরোধীদের বিকল্প নীতি কী হবে, আগামিকাল রাহুল তার রূপরেখা দিতে চলেছেন। এর বিস্তারিত তথ্য কংগ্রেসের ইস্তাহারে থাকবে। প্রবীণ কংগ্রেস নেতা পি চিদম্বরমের নেতৃত্বে আজ ইস্তাহারের খসড়া তৈরির কাজ শেষ হয়েছে। তিনি জানিয়েছেন, বুধবারই তাঁরা খসড়া ইস্তাহার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের হাতে তুলে দিতে চলেছেন। তার পরে কংগ্রেস ওয়ার্কিং কমিটি নির্বাচনী ইস্তাহার চূড়ান্ত করবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

নরেন্দ্র মোদী ‘মোদীর গ্যারান্টি’ নাম দিয়ে সরকারি প্রতিশ্রুতিকে হাতিয়ার করে লোকসভা নির্বাচনের প্রচারে নেমেছেন। তার মোকাবিলায় রাহুল তাঁর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র গোড়াতে বলেছিলেন, তিনি তাঁর যাত্রার সময় পাঁচটি ন্যায় ঘোষণা করেছেন। যুবক বা তরুণদের জন্য ন্যায়। জনসংখ্যায় ভাগ অনুযায়ী প্রতিনিধিত্ব বা ‘ভাগিদারি’-র ন্যায়। মহিলাদের ন্যায়। কৃষকদের ন্যায় ও শ্রমিকদের ন্যায়। রাহুলের বক্তব্য ছিল, ‘‘ন্যায়ের লড়াইয়ে এই পাঁচটি ন্যায়ই হল পাঁচটি স্তম্ভ।’’ মোদী সরকারের কর্মসূচির মোকাবিলায় ‘বিকল্প দৃষ্টিভঙ্গি’ হিসেবে যে তিনি এই পাঁচটি ন্যায়ের কথা বলতে চাইছেন, তা-ও বলেছিলেন ওয়েনাড়ের সাংসদ।

এই পাঁচটি ন্যায়ের মধ্যে কৃষকদের জন্য ও অনগ্রসরদের জনসংখ্যায় ভাগ অনুযায়ী প্রতিনিধিত্বের গ্যারান্টি ঘোষণা করেছেন রাহুল। কৃষকদের আন্দোলনের মুখে তিনি বলেছিলেন, বিরোধী জোট ক্ষমতায় এলে ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি)-র আইনি গ্যারান্টি দেওয়া হবে। তার আগে জাতগণনা করে অনগ্রসরদের ভাগ অনুযায়ী সংরক্ষণের গ্যারান্টিও ঘোষণা করেছিলেন তিনি। আজ রাহুল বলেছেন, ‘‘এ বার ডিগ্রির সম্মান মিলবে, দেশের তরুণদের সমস্যার সমাধান হবে। সকলে কাজ পাবে। কংগ্রেস আপনাদের হাতে ভবিষ্যতের লাগাম তুলে দেবে। আগামিকাল বড় ঘোষণা।’’

কংগ্রেস সূত্রের খবর, জার্মানির মতো বৃত্তিমূলক প্রশিক্ষণ ও কারখানা-অফিসে শিক্ষানিবিশির যৌথ মডেল ভারতে চালুর কথা ইস্তাহারে থাকবে। সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, নিয়োগে বেনিয়ম রুখতে মোদী সরকার কড়া শাস্তির ব্যবস্থা করে সংসদে বিল পাশ করিয়েছে। কংগ্রেস এ সব ক্ষেত্রে বেকারদের জন্য আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ভাবছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress Lok Sabha Election 2024 BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE