Advertisement
Back to
Presents
Associate Partners
Gautam Deb and Ashok Bhattacharya

অশোকের বাড়িতে উড়ছে বিজেপির পতাকা! ছবি দিয়ে খোঁচা তৃণমূলের গৌতমের, কী বললেন সিপিএম নেতা?

ফেসবুকে সিপিএমের অশোক ভট্টাচার্যের বাড়ির একটি ছবি পোস্ট করেন তৃণমূলের গৌতম দেব। ওই ছবিতে দেখা যাচ্ছে, শিলিগুড়ির প্রাক্তন মেয়রের বাড়ির সামনে বাঁধা বিজেপির পতাকা। শুরু হয় চাপানউতর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ২০:১৩
Share: Save:

রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা প্রবীণ সিপিএম নেতা অশোক ভট্টাচার্যের বাড়ির সামনে পতপত করে উড়ছে বিজেপির পতাকা! আর তার ছবি সমাজমাধ্যমে দিয়ে কটাক্ষপূর্ণ পোস্ট করলেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব। বুধবার দিনভর এ নিয়ে রাজনৈতিক চাপানউতর চলছে শিলিগুড়িতে।

ফেসবুকে সিপিএমের অশোকের বাড়ির একটি ছবি পোস্ট করেন তৃণমূলের গৌতম। ওই ছবিতে দেখা যাচ্ছে, বাড়ির সামনে বাঁধা রয়েছে বিজেপির পতাকা। ওই পোস্টে ক্যাপশনে শিলিগুড়ির মেয়র লেখেন, ‘‘রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা মেয়র ও সিপিএমের রাজ্য সম্পাদক মণ্ডলীর সদস্য শ্রী অশোক নারায়ণ ভট্টাচার্যের বাড়িতে বিজেপির পতাকা শোভা পাচ্ছে। এটা কি সিপিএম-বিজেপির বৃহত্তর ঐক্যের প্রতীক?’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

ওই পোস্ট মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে। বেশ কিছু ক্ষণ পর এ নিয়ে প্রতিক্রিয়া দেন অশোক। শিলিগুড়ির প্রাক্তন মেয়র বর্তমান মেয়রের এই ফেসবুক পোস্টকে ‘বিকৃত মানসিকতা’র পরিচায়ক বলে নিন্দা করেছেন। বস্তুত, গত লোকসভা এবং বিধানসভা নির্বাচনে বামেদের ভোট রামে (বিজেপিতে) যাওয়ার অভিযোগ করেছিলেন গৌতম। তাঁর ব্যাখ্যা, গত নির্বাচনগুলিতে তৃণমূলের ভোট শতাংশ একই থাকলেও বামেদের ভোট শতাংশ কমেছে। অন্য দিকে, সমপরিমাণ ভোট বেড়েছে বিজেপির। ২০২১ সালের বিধানসভা ভোটে গৌতম ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা কেন্দ্র থেকে লড়েছিলেন। সেখানে বামেদের ভোট কমেছিল প্রায় ৫৬ হাজার। আর নিজের বিধানসভা কেন্দ্রে গৌতম প্রায় ৮৬ হাজার ভোটে পরাজিত হন বিজেপি প্রার্থীর কাছে।

এখন অশোকের বাড়িতে বিজেপির পতাকা দেখতে পাওয়ার প্রসঙ্গে গৌতমের বক্তব্য, ‘‘এটা আমি চোখে আঙুল দিয়ে দেখালাম। যদি বিজেপির সঙ্গে সমঝোতা করে তা হলে সেটা প্রকাশ্যে আসা উচিত। সেটা এর আগেও নির্বাচনগুলিতে দেখা গিয়েছে বামেদের ভোট রামে গিয়েছে। সিপিএম, কংগ্রেস এবং বিজেপি, তৃণমূলকে রুখতে গোপনে একত্রিত হয়ে মাঠে নেমেছে। সেটা উনি এর আগেও স্বীকার করেছেন। সেটা প্রকাশ্যে চলে এসেছে। এখন কেন উনি লজ্জায় মুখ লুকোচ্ছেন?’’ গৌতমের কটাক্ষ, এই রাজনৈতিক দ্বিচারিতার জন্য অপরচিত মুখের কাছে পরাজিত হয়েছেন উনি।

গৌতমের এই মন্তব্য এবং ফেসবুক পোস্টের নিন্দা করে প্রবীণ সিপিএম নেতা বলেন, ‘‘অযথা সব কিছুতেই রাজনীতি করছেন গৌতম দেব।’’ তাঁর বাড়িতে বিজেপির পতাকা ওড়া নিয়ে অশোকের প্রতিক্রিয়া, ‘‘আমি দেখা মাত্রই পতাকা খুলে দিয়েছি। বিজেপি ও তৃণমূল, বিশেষ করে গৌতম দেব বিকৃত মানসিকতার পরিচয় দিয়েছেন।’’ অশোক জানান, তাঁর বাড়ির সামনে কে বা কারা বিজেপির পতাকা লাগিয়ে দিয়ে গিয়েছে, তা তাঁর জানা নেই।

অন্য দিকে, এই বিষয়ে গুরুত্ব দিতে নারাজ বিজেপি। শিলিগুড়ি সাংগঠনিক জেলা বিজেপির সভাপতি অরুণ মণ্ডল বলেন, ‘‘কর্মীরাই হয়ত ভোটের প্রচারের জন্য লাগিয়েছেন। এতে কোনও রাজনীতির বিষয় নেই।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

CPM TMC BJP Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE