Advertisement
Back to
Presents
Lok Sabha Election 2024

বাহিনী ঢুকছে স্কুলে, লেখাপড়ায় ফের তালা? 

পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু জানান, তাঁদের উত্তরপাড়া গভর্নমেন্ট স্কুলেও মার্চের যে কোনও দিন কেন্দ্রীয় বাহিনী আসবে বলে স্থানীয় থানা থেকে চিঠি এসেছে।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ০৮:১২
Share: Save:

এখনও ভোটের দিন ঘোষণা হয়নি। অথচ, তার আগেই কলকাতার কয়েকটি স্কুলে পঠনপাঠনে কার্যত তালা পড়ে গেল। কলকাতা জেলা স্কুল পরিদর্শকের দফতর জানিয়েছে, বেথুন কলেজিয়েট স্কুল এবং তিলজলা, মেটিয়াবুরুজ ও যাদবপুরের তিনটি স্কুল, অর্থাৎ মোট চারটি স্কুলে আজ, শুক্রবার থেকে কেন্দ্রীয় বাহিনী ঢুকে পড়বে বলে তারা জেনেছে। তবে, শহরের আর কোন কোন স্কুলে বাহিনী ঢুকবে, তার পূর্ণাঙ্গ তালিকা তারা এখনও পায়নি।

বেথুন কলেজিয়েট স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে‌ন, কেন্দ্রীয় বাহিনীর একটি দল তাঁদের স্কুলে আসছে বলে স্থানীয় থানা থেকে জানানো হয়েছে। তাঁরা স্কুলে নোটিস দিয়ে জানিয়েছেন, আজ, শুক্রবার স্কুল ছুটি। শুধু একাদশ শ্রেণির পরীক্ষা হবে। সেই পরীক্ষার ব্যবস্থা মেন বিল্ডিংয়ে করতে হবে। আপাতত আজ একাদশ শ্রেণি বাদে অন্য সমস্ত শ্রেণিকে ছুটি দেওয়া হচ্ছে। আবার কবে থেকে ক্লাস হবে, তা তাঁরা দ্রুত নোটিস দিয়ে জানিয়ে দেবেন। স্কুলের এক শিক্ষিকা জানাচ্ছেন, কেন্দ্রীয় বাহিনী স্কুলে থাকা অবস্থাতেও কয়েকটি ঘরে মাধ্যমিক স্তরের পড়ুয়াদের ক্লাস করানো যায় কি না, তা তাঁরা খতিয়ে দেখছেন। ওই শিক্ষিকা বলেন, ‘‘এক-একটি শ্রেণির কয়েকটি সেকশনকে একসঙ্গে বসিয়ে ক্লাস করানোর বিষয়টি আমরা খতিয়ে দেখছি। যদি তা সম্ভব হয়, তা হলে আমরা নোটিস দিয়ে জানিয়ে দেব। তবে, প্রাথমিক বিভাগে আপাতত ছুটি থাকবে। কবে থেকে ক্লাস হবে, তা নোটিস দিয়ে জানানো হবে।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু জানান, তাঁদের উত্তরপাড়া গভর্নমেন্ট স্কুলেও মার্চের যে কোনও দিন কেন্দ্রীয় বাহিনী আসবে বলে স্থানীয় থানা থেকে চিঠি এসেছে। বাহিনী এলে ছুটি ঘোষণা করতে বাধ্য হবেন তাঁরা। সৌগত বলেন, ‘‘উচ্চ মাধ্যমিক শেষ হতে না হতেই কেন্দ্রীয় বাহিনী স্কুলে ঢুকে পড়ছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য বহু স্কুলে ছুটি ছিল। ফের যদি কেন্দ্রীয় বাহিনীর জন্য স্কুল ছুটি হয়ে যায়, তা হলে ক্লাস হবে কখন? প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নই বা কবে হবে? কী ভাবে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য ছেলেমেয়েরা প্রস্তুতি নেবে? যে সব স্কুলে কেন্দ্রীয় বাহিনী থাকবে, সেখানে সবটাই অনিশ্চিত হয়ে গেল।’’

বাঙুরের নারায়ণ দাস বাঙুর মেমোরিয়াল মাল্টিপারপাস স্কুলের প্রধান শিক্ষক সঞ্জয় বড়ুয়া জানান, তাঁদের স্কুলেও কেন্দ্রীয় বাহিনী আসবে বলে জানতে পেরেছেন। সঞ্জয় বলেন, ‘‘আমাদের স্কুলে ১ এপ্রিল থেকে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন হওয়ার কথা ছিল। কেন্দ্রীয় বাহিনী সেই সময়ে স্কুলে থাকলে কবে পরীক্ষা হবে? ভোটের জন্য স্কুল ভবন ছাড়া অন্য কিছু নেওয়া যায় কি না, তা কি কেউ ভাববেন না? শিক্ষাই সব থেক বেশি অবহেলিত হচ্ছে।’’ শিক্ষকেরা জানাচ্ছেন, একাদশ শ্রেণির পরীক্ষা শেষ হয়ে গেলেও তাদের প্র্যাক্টিক্যাল পরীক্ষা বাকি আছে। যে সব স্কুলে কেন্দ্রীয় বাহিনী থাকবে, সেখানে একাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষা কবে হবে, তা নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 crpf
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE