Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

পোস্টাল নয়, ইভিএমে ভোট দেবেন ভোটকর্মীরা

পোস্টাল ব্যালটে ভোটদানের ক্ষেত্রে অনেক সময় পরিচয় ফাঁস হয়ে যাওয়ার আশঙ্কা করতেন ভোটকর্মীদের একাংশ। তাই ইভিএমে ভোট দিতে পারবেন জেনে তাঁদের অনেকেই খুশি। তবে ইভিএমের বাইরেও ভোট দেওয়ার নিয়ম চালু থাকছে।

—প্রতীকী চিত্র।

রাজদীপ বন্দ্যোপাধ্যায়
বাঁকুড়া শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ০৫:৩৮
Share: Save:

নিজের লোকসভার বুথেই যাতে ভোটকর্মীরা ইভিএমে ভোট দিতে পারেন, এ বার তাতে জোর দিচ্ছে নির্বাচন কমিশন। ভোটকর্মীদের হয়রানি কমাতে কিছু জেলা প্রশাসন ‘ভোটযন্ত্র ও সামগ্রী বিলি কেন্দ্র’ (ডিসি আরসি) বাড়ানোর সিদ্ধান্তও নিয়েছে।

অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক অরিন্দম নিয়োগী বুধবার বলেন, ‘‘ভোটকর্মীরা যাতে ইভিএমে নিজের কর্তব্যরত বুথেই ভোট দিতে পারেন, সেই দিকে আমরা জোর দিচ্ছি। নির্বাচনী বিধি অনুযায়ী, কোনও ভোটকর্মী নিজের বিধানসভা এলাকায় দায়িত্ব পাবেন না। তবে নিজের লোকসভায় দায়িত্বে থাকবেন। সে ক্ষেত্রে নিজের কেন্দ্রে তিনি ভোট দিতে পারবেন।’’ তিনি জানান, আগে ভোটকর্মীদের ভোট যে ভাবে ডাকযোগে পাঠানো হত, এ বার সেই ব্যবস্থা থাকছে না। কেউ একান্তই নিজের লোকসভায় দায়িত্ব না পেলে প্রশিক্ষণ শিবিরেই বিশেষ আয়োজন করে ভোট নেওয়া হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

পোস্টাল ব্যালটে ভোটদানের ক্ষেত্রে অনেক সময় পরিচয় ফাঁস হয়ে যাওয়ার আশঙ্কা করতেন ভোটকর্মীদের একাংশ। তাই ইভিএমে ভোট দিতে পারবেন জেনে তাঁদের অনেকেই খুশি। তবে ইভিএমের বাইরেও ভোট দেওয়ার নিয়ম চালু থাকছে। এক আধিকারিকের কথায়, ‘‘কোনও ভোটকর্মী যদি নিজের লোকসভায় দায়িত্ব না পান, তাহলে প্রশিক্ষণ কেন্দ্রেই তাঁদের ভোট গ্রহণের ব্যবস্থা হচ্ছে। সে ক্ষেত্রে ডাকযোগে পোস্টাল ব্যালট জমা করতে হবে না। প্রশিক্ষণ কেন্দ্রেই হাতেনাতে তাঁদের ভোট ব্যালট বাক্সে জমা হবে।’’

আগামী ২৫ মে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর প্রভৃতি জেলায় ভোট রয়েছে। তখন তীব্র গরমের আশঙ্কায় কপালে ভাঁজ পড়ছে ভোটকর্মীদের। গরমে ভোটকর্মীদের কিছুটা স্বস্তি দিতে বাঁকুড়া জেলা প্রশাসন এ বার ‘ভোট যন্ত্র ও সামগ্রী বিতরণ কেন্দ্র’ ৩টি থেকে বাড়িয়ে ৯টি করছে। বাঁকুড়ার জেলাশাসক সিয়াদ এন বলেন, ‘‘ভোটকর্মীদের সুবিধার্থেই এই সিদ্ধান্ত। প্রতিটি ডিসি আরসিতে পর্যাপ্ত পরিকাঠামো ও নিরাপত্তা ব্যবস্থা গড়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। ডিসি আরসি-র সঙ্গে বুথের দূরত্ব কমলে ভোটকর্মীদের অনেকটাই সুবিধা হবে।’’ সিমলাপালের এক ভোটকর্মী বলেন, ‘‘প্রতিবারই বাঁকুড়া সদর মহকুমার প্রান্তিক এলাকায় ভোটের দায়িত্ব পাই। এ বার ডিসি আরসির সংখ্যা বাড়ায় তীব্র গরমে ভোট সামগ্রী নিতে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়ানোর সমস্যা কিছুটা হলেও কমবে।’’

গত বিধানসভা নির্বাচনে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়, খাতড়া আদিবাসী মহাবিদ্যালয় ও বিষ্ণুপুর কেজি ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে জেলার ভোটযন্ত্র ও সামগ্রী বিলি হয়েছিল। এ বার ওই ৩টি কেন্দ্রের পাশাপাশি আরও ৬টি বিধানসভার জন্য পৃথক ডিসি আরসি হচ্ছে।লেগুলি হল— বড়জোড়া হাই স্কুল, মেজিয়া হাই স্কুল, কোতুলপুর হাই স্কুল, সোনামুখী হাই স্কুল, ইন্দাস হাই স্কুল ও ওন্দা হাইস্কুল।

প্রশাসন সূত্রের খবর, নতুন ডিসি আরসিগুলি থেকে সংশ্লিষ্ট বিধানসভার বুথগুলির ভোটযন্ত্র ও সামগ্রী বিলি হবে। এ ছাড়া বাঁকুড়া বিশ্ববিদ্যালয় থেকে বাঁকুড়া ও ছাতনা বিধানসভা কেন্দ্র, খাতড়া থেকে রানিবাঁধ, রাইপুর, তালড্যাংরা কেন্দ্র ও বিষ্ণুপুর কেজি ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে বিষ্ণুপুর বিধানসভা কেন্দ্রের বুথগুলির ভোটযন্ত্র ও সামগ্রী বিলি করা হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE