Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

উলুবেড়িয়ায় মহিলার যৌন নির্যাতন কেন্দ্রীয় বাহিনীর হাতে, ভোটের আগের দিন অভিযোগ আনল তৃণমূল

সোমবারই হাওড়া জেলার এই লোকসভা কেন্দ্রে পঞ্চম দফার লোকসভা ভোট। ঘটনাটি ঘটেছে তার আগের দিন, অর্থাৎ রবিবার ভোরে উলুবেড়িয়ার চণ্ডীপুরে।

সাংবাদিক বৈঠকে শশী পাঁজা। রবিবার।

সাংবাদিক বৈঠকে শশী পাঁজা। রবিবার। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ২১:৩০
Share: Save:

নির্বাচনী কর্তব্য করতে আসা কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের বিরুদ্ধে এক স্থানীয় মহিলাকে যৌন নির্যাতনের অভিযোগ উঠল উলুবেড়িয়ায়। সোমবারই হাওড়া জেলার এই লোকসভা কেন্দ্রে পঞ্চম দফার লোকসভা ভোট। ঘটনাটি ঘটেছে তার আগের দিন, অর্থাৎ রবিবার ভোরে উলুবেড়িয়ার চণ্ডীপুরে। বিষয়টি রবিবার রাত সাড়ে ৮টা নাগাদ একটি সাংবাদিক বৈঠকে জানিয়েছেন তৃণমূলের মুখপাত্র তথা রাজ্যের মন্ত্রী শশী পাঁজা। তিনি প্রশ্ন তোলেন, যে কেন্দ্রীয় বাহিনীকে রক্ষক করে বাংলায় পাঠানো হচ্ছে, তারাই বাংলার মহিলাদের শ্লীলতাহানি করছেন? যৌন নির্যাতন করছে!

ঠিক কী ঘটেছে উলুবেড়িয়ায় , সাংবাদিক বৈঠকে তা সবিস্তার জানিয়েছেন শশী। তাঁর কথায়, ‘‘রবিবার ভোরে এক মহিলা প্রাতর্ভ্রমণে বেরিয়েছিলেন উলুবেড়িয়ার চণ্ডীপুর অঞ্চলে। সেই সময় কেন্দ্রীয় বাহিনীর যে জওয়ানেরা ওখানে রয়েছেন, তাঁরা এসে তাঁকে কুপ্রস্তাব দেন। কুপ্রস্তাব দেওয়ার পরে স্বাভাবিক ভাবেই ওই মহিলা তা প্রত্যাখ্যান করেন। তার পরে দু’জন সিআইএসএফ জওয়ান তাঁর শ্লীলতাহানি করে। তাঁর গায়ে হাত দেয়, তাঁকে বিভিন্ন ভাবে যৌন স্পর্শ করে এবং আক্রমণ করে।’’

শশী জানিয়েছেন, ওই মহিলা যথেষ্ট সাহসের পরিচয় দিয়েছেন। তিনি এই ঘটনার পরে চিৎকার করে ওঠেন। সেই চিৎকারে এলাকার মানুষ ছুটে আসেন। তার পরে ওই মহিলাকে উদ্ধার করা হয়। ওই মহিলা ওই জওয়ানের নামও পড়েছেন। এ ব্যাপারে পুলিশে অভিযোগ দায়ের হওয়ার পাশাপাশি উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থীর এজেন্ট বিষয়টি এলাকার নির্বাচনী পর্যবেক্ষককেও চিঠি দিয়ে জানিয়েছেন।

নির্বাচনী পর্যবেক্ষককেও চিঠি দেওয়া হয়েছে উলুবেড়িয়ার প্রার্থী সাজদা আহমেদের নির্বাচনী এজেন্টের তরফে।

নির্বাচনী পর্যবেক্ষককেও চিঠি দেওয়া হয়েছে উলুবেড়িয়ার প্রার্থী সাজদা আহমেদের নির্বাচনী এজেন্টের তরফে। ছবি: সংগৃহীত।

স্থানীয় সূত্রে খবর, ওই মহিলা অভিযোগ করেছেন, রবিবার সকাল ৬টা নাগাদ এই ঘটনাটি ঘটে উলুবেড়িয়ার কুলগাছিয়ায়। গ্রামের ফাঁকা রাস্তায় প্রাতর্ভ্রমণরত ওই মহিলাকে দেখে দুই উর্দি পরিহিত জওয়ান অশ্লীল ইঙ্গিত করেন, কুপ্রস্তাবও দেন। প্রতিবাদ করলে এক জন জওয়ান তাঁকে জড়িয়ে ধরেন এবং চুম্বন করেন। মহিলা চিৎকার করলে এক জন জওয়ান পালিয়ে যান। গ্রামবাসীরা অন্য জনকে হাতেনাতে ধরেন।

এই ঘটনার পরে ওই জওয়ানকে উলুবেড়িয়া থানায় নিয়ে যাওয়া হয়। পুলিশ তাঁর বিরুদ্ধে শ্লীলতাহানি-সহ একাধিক ধারায় মামলা করে তদন্ত শুরু করেছে। অন্য জওয়ানকেও চিহ্নিত করা হয়েছে এবং তাঁকেও জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানা গিয়েছে পুলিশ সূত্রে। কিন্তু তৃণমূলের প্রশ্ন, ‘‘এই কেন্দ্রীয় বাহিনীই আর কয়েক ঘণ্টা পরে উলুবেড়িয়ায় ভোটের দায়িত্ব সামলাবে! তার আগে তারা এ ভাবে ভয়ের পরিবেশ তৈরি করছে!’’

মন্ত্রী শশী সাংবাদিক বৈঠকে বলছেন, ‘‘বিজেপি সুষ্ঠু ভোটের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অধীন কেন্দ্রীয় বাহিনী নিয়ে এসেছে। আর তারা বাংলার মহিলাদের যৌন নির্যাতন করছে। আর এই ঘটনা কবে ঘটছে? যার কয়েক ঘণ্টা পরে উলুবেড়িয়ায় ভোট, রাজ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এসেছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE