Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

‘ভোটের পরে বিজেপির সঙ্গী হবেন না তো?’ উদ্ধব ঠাকরের লিখিত প্রতিশ্রুতি চান অম্বেডকর-পৌত্র

বিআর অম্বেডকরের পৌত্র প্রকাশের দল ‘বঞ্চিত বহুজন আঘাড়ী’র সঙ্গে মহারাষ্ট্রে কংগ্রেস, শিবসেনা (ইউবিটি) এবং এনসিপি (শরদ)-এর জোট ‘মহাবিকাশ অঘাড়ী’র আসন সমঝোতা নিয়ে আলোচনা চলছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৫:৪৫
Share: Save:

লোকসভা ভোটের পরে মহারাষ্ট্রে বিজেপি বিরোধী জোট ‘মহাবিকাশ অঘাড়ী’র কোনও শরিক আবার বিজেপি শিবিরে ভিড়তে পারেন বলে আশঙ্কা প্রকাশ করলেন ‘বঞ্চিত বহুজন আঘাড়ী’র প্রধান তথা প্রাক্তন সাংসদ প্রকাশ অম্বেডকর।

বিআর অম্বেডকরের পৌত্র প্রকাশের সঙ্গে মহারাষ্ট্রে কংগ্রেস, শিবসেনা (ইউবিটি) এবং এনসিপি (শরদচন্দ্র পওয়ার)-র জোট ‘মহাবিকাশ অঘাড়ী’র আসন সমঝোতা নিয়ে আলোচনা চলছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার তিনি বলেন, ‘‘আমি প্রস্তাব দিয়েছিলাম, লোকসভা ভোটের আগে বিরোধী জোটের সমস্ত সহযোগী দলের নেতারা লিখিত প্রতিশ্রুতি দিন যে, নির্বাচন পরবর্তী পরিস্থিতিতে বিজেপির সঙ্গে যাবেন না।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কিন্তু উদ্ধবের নেতৃত্বাধীন শিবসেনা তেমন প্রতিশ্রুতি দিতে অস্বীকার করে বলে তাঁর দাবি। এ বিষয়ে সুনির্দিষ্ট ভাবে তাঁর অভিযোগের তির শিবসেনা (ইউবিটি)-র নেতা তথা রাজ্যসভা সাংসদ সঞ্জয় রাউতের দিকে। তবে ওই বৈঠকে হাজির এনসিপি (শরদ) নেতা জিতেন্দ্র অহয়াড় লিখিত প্রতিশ্রতি দিতে সম্মত হয়েছিলেন বলে দাবি প্রকাশের।

মরাঠওয়াড়া, পশ্চিম মহারাষ্ট্রের বিস্তীর্ণ অংশে দলিত জনগোষ্ঠীর উপর প্রভাব রয়েছে প্রকাশের। কট্টর বিজেপি-বিরোধী হিসাবে পরিচিত এই নেতা একদা কংগ্রেসের সহযোগী ছিলেন। অকোলা থেকে ১৯৯৮ এবং ১৯৯৯ সালে দু’বার লোকসভা ভোটেও জিতেছিলেন। ২০১৯ সালের লোকসভা ভোটে আসাদউদ্দিন ওয়েইসির ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন’ (মিম)-এর সঙ্গে জোট গড়েছিলেন তিনি। নিজে শোলাপুর লোকসভা কেন্দ্রে দাঁড়িয়ে হেরে গেলেও পেয়েছিলেন ১ লক্ষ ৭০ হাজার ভোট। প্রকাশের কারণেই ওই কেন্দ্রে বিজেপির কাছে হেরে যান কংগ্রেস প্রার্থী তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী সুশীলকুমার শিন্ডে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE