Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

লোকসভার সঙ্গেই বিহারে বিধানসভা ভোট করাতে সক্রিয় নীতীশ! কেন এমন কৌশল জেডিইউ প্রধানের?

বিহারে বিধানসভা ভোট হয়েছিল ২০২০ সালের নভেম্বরে। সেই হিসাবে নীতীশের মুখ্যমন্ত্রিত্বের দেড় বছরেরও বেশি মেয়াদ রয়েছে। কিন্তু লোকসভা ভোটে মোদী হাওয়ার ভর করেই জেডিইউ প্রধান বিধানসভা ভোট করিয়ে নিয়ে চান বলে দলের একটি সূত্র জানাচ্ছে।

An image of Bihar CM Nitish Kumar

নীতীশ কুমার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ২২:৫০
Share: Save:

দিল্লিবাড়ির লড়াইয়ে বিহারে আসন রফা নিয়ে এখনও চূড়ান্ত বোঝাপড়া হয়নি এনডিএ-র শরিক দলগুলির। তার মধ্যেই মুখ্যমন্ত্রী নীতীশ কুমার লোকসভা ভোটের সঙ্গেই বিধানসভা ভোট করতে চেয়ে সহযোগী দল বিজেপির উপর চাপ বাড়ানোর কৌশল নিতে চলেছেন বলে জল্পনা দানা বাঁধল।

বিহারে বিধানসভা ভোট হয়েছিল ২০২০ সালের নভেম্বরে। সেই হিসাবে নীতীশের মুখ্যমন্ত্রিত্বের দেড় বছরেরও বেশি মেয়াদ রয়েছে। কিন্তু লোকসভা ভোটে মোদী হাওয়ার ভর করেই জেডিইউ প্রধান বিধানসভা ভোট করিয়ে নিয়ে চান বলে দলের একটি সূত্র জানাচ্ছে। তা ছাড়া, লোকসভা ভোটের সঙ্গে বিধানসভা ভোট হলে আসন নিয়ে দর কষাকষিতে নীতীশের দল সুবিধা পেতে পারে বলেও রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারণা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিহারে ১৭টি আসনে লড়েছিল বিজেপি। ১৭টিতে লড়েছিল নীতীশের দল। আর বাকি ছয় আসনে প্রয়াত রামবিলাসের দল এলজেপি-র। বিজেপি এবং এলজেপি সবক’টি আসনে জিতলেও একটিতে হেরেছিল জেডিইউ। গত এক দশকে চার বার জোট বদলানো নীতীশকে বিজেপি এ বার ১২/১৩টির বেশি আসন ছাড়তে রাজি নয় বলে সূত্রের খবর।

এমনকি, আগামী বিধানসভা ভোটেও নীতীশকে বিজেপি ‘বড় শরিকের’ মর্যাদা দেবে না বলেই রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের ধারণা। এই আবহে এক সঙ্গে দু’টি ভোট হলে লোকসভায় নরেন্দ্র মোদীর ‘চারশো পার’ স্লোগান সফল করতে মরিয়া বিজেপি নেতৃত্ব নীতীশের ‘বাড়তি আসনে দাবি’ মেনে নিতে পারেন বলে তাঁর ঘনিষ্ঠেরা মনে করছেন। তা ছাড়া এক সঙ্গে বিধানসভা ভোট হলে এলজেপির দুই গোষ্ঠী এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঝিঁর দাবি মেটানো সহজ হবে বলেও তাঁর শিবিরের অঙ্ক।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Nitish Kumar Bihar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE