×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ মে ২০২১ ই-পেপার

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন

Bengal Polls: জমি, বাড়ি, বহুমূল্য গয়না, সস্ত্রীক কোটি কোটির সম্পত্তি, হলফনামায় জানালেন মুকুলপুত্র শুভ্রাংশু

নিজস্ব প্রতিবেদন
১৯ এপ্রিল ২০২১ ০৯:১৪
উত্তর ২৪ পরগনার বীজপুর বিধানসভা কেন্দ্রে এ বারের বিজেপি প্রার্থী মুকুল পুত্র শুভ্রাংশু রায়। রাজনীতির পাশাপাশি নানা ব্যবসার সঙ্গে যুক্ত শুভ্রাংশু। ব্যবসার অংশীদার তাঁর স্ত্রীও। সব মিলিয়ে জুটিতে কত উপার্জন করেন তাঁরা?

নির্বাচন কমিশনে দেওয়া হলফনামা অনুযায়ী শুভ্রাংশুর হাতে নগদ রয়েছে ১ লাখ ৭৩ হাজার ৮২৭ টাকা। স্ত্রীর হাতে নগদ রয়েছে ১ লাখ ১৪ হাজার ৫৩২ টাকা।
Advertisement
এসবিআই, পিএনবি, ইউকো ব্যাঙ্কের মোট ৬টি শাখায় তাঁর রয়েছে ১৫ লাখ ৬৫ হাজার টাকা। ডাকঘরে রয়েছে ৫ হাজার ২৩৯ টাকা। তাঁর স্ত্রীর ব্যাঙ্কে রয়েছে মোট ২১ লাখ ২৮ হাজার ৮২২ টাকা।

শেয়ার বাজারে বিনিয়োগ তাঁর ১১ লাখ ২ হাজার টাকা। এসবিআইয়ের একটি মিউচুয়াল ফান্ডে শুভ্রাংশুর বিনিয়োগ ১৫ লাখ টাকা এবং রিলায়্যান্স মিড স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ ৩ লাখ ৬০ হাজার টাকা।
Advertisement
তাঁর স্ত্রীর শেয়ার বাজারে রয়েছে ৭৪ হাজার ৩৬৪ টাকার বিনিয়োগ। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেছেন সাড়ে ১০ লাখ টাকা।

তাঁর নামে ৪টি এবং স্ত্রীর নামে ৩টি জীবনবিমা রয়েছে। তাঁর নামে যে ৪টি বিমা রয়েছে সেগুলি যথাক্রমে ৭ লাখ ৫৪ হাজার ১৮৫ টাকা, ১০ লাখ ৩৩ হাজার ৬৬৪ টাকা, ১ লাখ ৮ হাজার ২৮৪ টাকা এবং ৯৯ হাজার টাকার।

শুভ্রাংশুর স্ত্রীর নামে যে বিমাগুলি রয়েছে সেগুলি যথাক্রমে ৯৯ হাজার টাকা, ১ লাখ ২৩ হাজার ৪২১ টাকা এবং ৬ হাজার ৫ টাকার।

তাঁর নামে কোনও গাড়ি নথিভুক্ত নেই বলে জানিয়েছেন শুভ্রাংশু। তবে তাঁর স্ত্রীর নামে একটি হুন্ডাই রয়েছে। যেটি ২০১৬ সালে ১১ লাখ ৯১ হাজার ৭৭১ টাকা দিয়ে কিনেছিলেন তিনি।

শুভ্রাংশুর সোনার গয়না রয়েছে ৭৪ গ্রাম, রুপো রয়েছে ১৬০ গ্রাম। এ ছাড়াও অন্যান্য মূল্যবান গয়না রয়েছে তাঁর। সব মিলিয়ে যার বাজার মূল্য ৯ লাখ ৪৪ হাজার ২১০ টাকা।

তাঁর স্ত্রীর কাছে রয়েছে ২৮৭ গ্রাম সোনা, ১ কেজি রুপো-সহ নানা মূল্যবান জিনিস। সে সবের বাজার দর ২১ লাখ ৪১ হাজার ৪১৪ টাকা।

শুভ্রাংশুর অস্থাবর সম্পত্তির পরিমাণ ৭৬ লাখ ৪৫ হাজার ৪৪২ টাকা। তাঁর স্ত্রীর ৭৫ লাখ ৯৮ হাজার ৬০৭ টাকার অস্থাবর সম্পত্তি রয়েছে। এর বাইরে তাঁর দুই সন্তানের নামে ব্যাঙ্ক, বিমা এবং গয়না মিলিয়ে যথাক্রমে ১৩ লাখ ৯৩ হাজার ২৩৫ টাকা এবং ৬ লাখ ৩৪ হাজার টাকা রয়েছে বলে হলফনামায় জানিয়েছেন শুভ্রাংশু।

উত্তর ২৪ পরগনার হালিশহরে শুভ্রাংশুর নামে তিনটি এবং নদিয়ায় তাঁর স্ত্রীর নামে একটি জমি নথিভুক্ত রয়েছে।

হালিশহরের ওই তিনটি জমি মিলিয়ে বর্তমান বাজার দর ৫৯ লাখ ৯০ হাজার টাকা। তাঁর স্ত্রীর নামে যে জমিটি রয়েছে তার মূল্য আড়াই লাখ টাকা।

কলকাতা হেয়ার স্ট্রিটে একটি ৩৮০ বর্গ ফুটের ফ্ল্যাট রয়েছে তাঁদের। ২০১২ সালে সাড়ে ১১ লাখ টাকায় সেটি কিনেছিলেন তাঁরা। এখন তার দাম ২০ লাখ টাকা।

শুভ্রাংশু স্থাবর সম্পত্তি রয়েছে ৭৯ লাখ ৯০ হাজার টাকার। তাঁর স্ত্রীর স্থাবর সম্পত্তির পরিমাণ সাড়ে ৪২ লাখ টাকার।

এলআইসি থেকে ২৯ লাখ ১৯ হাজার ৫২০ টাকার একটি ব্যক্তিগত ঋণ নিয়েছেন শুভ্রাংশু। স্ত্রীর রয়েছে অ্যাক্সিস ব্যাঙ্কের গাড়ি ঋণ, ২ লাখ ১৭ হাজার ৮৪ টাকার।