Advertisement
১৬ মে ২০২৪
IIT Kharagpur Recruitment 2023

আইআইটি খড়্গপুরে কেন্দ্রীয় প্রকল্পে কাজের সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

শিক্ষাগত যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতার উপর নির্ভর করে নিযুক্তদের ফেলোশিপের পরিমাণ হবে সর্বাধিক ৩১ হাজার টাকা প্রতি মাসে।

IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১০
Share: Save:

ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর এবং গেট/ নেট-এ যথাযথ নম্বর থাকলে এ বার গবেষণার সুযোগ রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরে। একটি কেন্দ্রীয় প্রকল্পের কাজের জন্য কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে তা জানানো হয়েছে। এর জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানের সেন্টার ফর ওশান, রিভার, অ্যাটমোস্ফিয়ার অ্যান্ড ল্যান্ড সায়েন্সেস (কোরাল)-এর গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ। নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো পদে। শূন্যপদ রয়েছে দু’টি। প্রার্থীদের বয়স ২৮ বছরের মধ্যে হলে প্রকল্পে আবেদন করতে পারবেন। সংরক্ষিত শ্রেণিভুক্ত, বিশেষ ভাবে সক্ষম এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ছাড় থাকবে। শিক্ষাগত যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতার উপর নির্ভর করে নিযুক্তদের ফেলোশিপের পরিমাণ হবে সর্বাধিক ৩১ হাজার টাকা প্রতি মাসে।

গবেষণা প্রকল্পটির নাম— ‘বায়োটেকনোলজি ইন্টারভেনশনস ফর ম্যানেজমেন্ট অফ প্রোটেক্টেড এরিয়াজ় (আইএমএ)’। প্রকল্পটি কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রকের ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজির আর্থিক অনুদানে পরিচালিত হবে।

আবেদনের জন্য প্রার্থীদের ইঞ্জিনিয়ারিং বা ন্যাচারাল সায়েন্সে স্নাতকোত্তরের সঙ্গে গেট/ নেট-এ যথাযথ নম্বর থাকতে হবে। যাঁদের ইঞ্জিনিয়ারিং বা ন্যাচারাল সায়েন্সে এমটেক ডিগ্রি রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন। এর পাশাপাশি ইকোলজিক্যাল সায়েন্স নিয়ে কাজের অভিজ্ঞতা থাকাও জরুরি।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনের জন্য কোনও অর্থ জমা দিতে হবে না। আবেদনের শেষ দিন আগামী ১৩ অক্টোবর। এই বিষয়ে সমস্ত তথ্য বিশদ জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE