Advertisement
০২ মে ২০২৪
EMRS Recruitment 2023

একলব্য মডেল আবাসিক স্কুলগুলিতে ৬০০০-রও বেশি শূন্যপদে নিয়োগ, কারা আবেদন করতে পারবেন?

হস্টেল ওয়ার্ডেন এবং টিজিটি পদে নিযুক্তদের মাসিক বেতনক্রম হবে যথাক্রমে ২৯,২০০-৯২,৩০০ টাকা এবং ৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৮:০৬
Share: Save:

ন্যাশনাল এডুকেশন সোসাইটি ফর ট্রাইবাল স্টুডেন্টস (নেস্টস)-এর অধীনস্থ একলব্য মডেল রেসিডেন্সিয়াল স্কুল (ইএমআরএস)-এ বিপুল পরিমাণে শিক্ষক এবং শিক্ষাকর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি সেই মর্মে বুলেটিন এবং নির্দেশিকা-সম্বলিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে নেস্টস-এর ওয়েবসাইটে। দেশের ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের একলব্য স্কুলে ৬০০০-এরও বেশি সংখ্যক শূন্যপদে শিক্ষক এবং শিক্ষাকর্মী নিয়োগ করা হবে। আদিবাসী পড়ুয়াদের জন্য এই স্কুলগুলিতে নিয়োগ হবে ইএমআরএস স্টাফ সিলেকশন এগজাম (ইএসএসই)-এর মাধ্যমে।

চলতি বছরের জন্য স্কুলগুলিতে ৫৬৬০ জন প্রশিক্ষণ প্রাপ্ত গ্র্যাজুয়েট শিক্ষক বা ট্রেনড গ্র্যাজুয়েট শিক্ষক (টিজিটি), ৩৩৫ জন হস্টেল ওয়ার্ডেন (পুরুষ) এবং ৩৩৪ জন হস্টেল ওয়ার্ডেন (মহিলা) নিয়োগ করা হবে। অর্থাৎ মোট শূন্যপদের সংখ্যা ৬৩২৯টি। প্রতি ক্ষেত্রেই আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ৩৫ বছরের মধ্যে।

স্কুলগুলিতে টিজিটি নেওয়া হবে, সেগুলি হল— হিন্দি, ইংরেজি, গণিত, সমাজবিজ্ঞান, বিজ্ঞান, অঙ্কন, শারীরবিদ্যা, মিউজিক-সহ অন্যান্য বিষয়। দু’টি পদের জন্যই প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার ভিন্ন মাপকাঠি রয়েছে।

হস্টেল ওয়ার্ডেন এবং টিজিটি পদে নিযুক্তদের মাসিক বেতনক্রম হবে যথাক্রমে ২৯,২০০-৯২,৩০০ টাকা এবং ৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা।

শিক্ষক এবং শিক্ষাকর্মী পদে নিয়োগ হবে লিখিত পরীক্ষা, স্কিল টেস্ট এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। দেশের বিভিন্ন রাজ্যের পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষার আয়োজন করা হবে। আগ্রহীরা সমস্ত নথি-সহ আবেদন জানাতে পারবেন নেস্টস-এর ওয়েবসাইটে গিয়ে। টিজিটি এবং হস্টেল ওয়ার্ডেন পদে আবেদনের জন্য জমা দিতে হবে যথাক্রমে ১৫০০ এবং ১০০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ১৮ অগস্ট। এই বিষয়ে সমস্ত তথ্য এবং শর্তাবলি জানার জন্য প্রার্থীদের নেস্টস-এর ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE